নিহত ৬ পুলিশ, দ্বন্দ্বে জড়ালেন দুই বিজেপি মুখ্যমন্ত্রী - ফুটছে অসম-মিজোরাম

সীমান্ত দ্বন্দ্বে একেবারে ফুটছে অসম-মিজোরাম সীমান্ত অঞ্চল। দুই মুখ্যমন্ত্রীর অভিযোগ-পাল্টা অভিযোগের মধ্যে ৬ অসম পুলিশের মৃত্যুর খবর জানালেন হিমন্ত বিশ্বশর্মা। 
 

Asianet News Bangla | Published : Jul 26, 2021 4:09 PM IST / Updated: Jul 27 2021, 05:17 PM IST

সোমবার নতুন করে শুরু হওয়া অসম-মিজোরাম সীমান্ত দ্বন্দ্ব মারাত্বক আকার ধারণ করল। অসমের 'সাংবিধানিক সীমান্ত রক্ষা করতে গিয়ে' অসম পুলিশের ৬ জওানের মৃত্যু হয়েছে বলে অভিযোগ করলেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। বস্তুত এই বিষয়কে কেন্দ্র করে এদিন সোশ্যাল মিডিয়ায় অভিযোগ-পাল্টা অভিযোগে জড়ালেন দুই রাজ্যের মু্খ্যমন্ত্রীরা। অমিত শাহের মধ্যস্থতাতেও থামলেন না দুই বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীরা। 

এই সীমান্ত দ্বন্দ্বের কেন্দ্রে আছে দুই রাজ্যের মধ্যে থাকা ১৬৪.৬ কিলোমিটার লম্বা সীমানা। দুইপাশে রয়েছে মিজোরামের জেলা আইজল, কোলাসিব এবং মমিত এবং অসমের কাছার, হাইলাকান্দি এবং করিমগঞ্জ। হিংসার সূত্রপাত দুই পক্ষের অনুপ্রবেশের অভিযোগকে ঘিরে। গত মাসে মিজোরামের সীমান্তবর্তী গ্রাম ভাইরেংতে থেকে প্রায় ৫ কিলোমিটার দূরের আইটলাং হার দখল করার অভিযোগ উঠেছিল অসম পুলিশের বিরুদ্ধে। অসম পুলিশ পাল্টা মিজোরামের বিরুদ্ধে অভিযোগ করেছিল অসমের ভূখণ্ড দখলের। 

এরপর যদিও এই অঞ্চলে স্বাভাবিকতা ফিরিয়ে আনতে উভয় পক্ষের কর্মকর্তারা এই মাসেই নয়াদিল্লিতে বৈঠক করেছেন। তার উপর দুদিন আগেই শিলং-এ, অমিত শাহ উত্তচ পশ্চিমের রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের নিয়ে বৈঠক করেন। কিন্তু, অসম -মিজোরাম সীমান্তে বরাবর উত্তেজনা প্রশমিত হয়নি। সোমবার, অসমের কাছার জেলা এবং মিজোরামের কোলাসিব জেলার মধ্যবর্তী সীমান্ত এলাকায় গুলি চালানোর খবর পাওয়া গিয়েছে। েদিন সকালে অসম পুলিশ অভিযোগ করে, মিজোরামের দুর্বৃত্তরা ভাংচুর এবং অগ্নিসংযোগ করেছে। অসমের সরকারি কর্মকর্তাদের উপর হামলাও করেছিল। মিজোরামের পক্ষ থেকে যদিও েই অভিযোগ অস্বীকার করা হয়েছে।

এরমধ্যে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ হস্তক্ষেপ করেন এবং উভয় পক্ষকে আন্তরিকভাবে বিষয়গুলি সমাধান করার আহ্বান জানান। তা সত্ত্বেও দুই রাজ্য়ের মুখ্যমন্ত্রীদের কথার লড়াই সোমবার সন্ধ্য়া পর্যন্ত থামেনি। এদিন প্রথমে, অমিত শাহকে ট্যাগ করে মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথঙ্গা একটি টুইটে সীমান্তে ধুন্ধুমারের একটি ভিডিও শেয়ার করেন। স্বরাষ্ট্রমন্ত্রীকেও এ বিষয়ে হস্তক্ষেপ করার আহ্বান জানান তিনি। পাল্টা অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা আরও একটি ভিডিও শেয়ার করে দাবি করেন, অসম পুলিশকে তাদের নিজেদের ঘাটি থেকেই সরে যাওয়ার আহ্বান জানিয়েছেন মিজোরামের কোলাসিবের পুলিশ সুপার। নাহলে মিজো নাগরিকরা হিংসা বন্ধ করবে না। এভাবে সরকার চালানো সম্ভব নয় বলে অভিযোগ করেন হিমন্ত বিশ্ব শর্মা। 

মিজোরামের মুখ্যমন্ত্রী েরপর আরও েকটি ভিডিও শেয়ার করে অভিযোগ করেন, কাছার জেলা হয়ে মিজোরামে ফেরার পথে এক মিজো দম্পতির গাড়িতে হামলা করা হয়েছে েবং লুটপাট করা হয়েছে। েরপরই অমিত শাহ দুই মুখ্যমন্ত্রীকে নিজেদের মধ্যে কথা বলে সীমান্ত সমস্যা সমাধান করতে বলেছিলেন। েরপরই হিমন্ত বিশ্বশর্মা ফের টুইট করে মিজোরামের মুখ্যমন্ত্রীকে ট্যাগ করে বলেন, অসম দুই রাজ্যে সীমান্তের মধ্যে স্থিতিশীলতা এবং শান্তি বজায় রাখবে। প্রয়োজনে তিনি এই বিষয়গুলি নিয়ে আলোচনা করতে আইজল সফরে যেতেও ইচ্ছুক। এতে জোরমাথঙ্গা হিমন্তকে উদ্দেশ্য করে, নাগরিকদের সুরক্ষার জন্য ভেরেংতে থেকে অসম পুলিশকে সরে যাওয়ার নির্দেশ দেওয়ার আহ্বান জানিয়েছেন। 

Share this article
click me!