৯-এর দশকের স্মৃতি ফিরিয়ে আনল রেল, নতুন ভাবে দেখুন 'মিলে সুর মেরা তুমহারা' গানটি

গানটি হল বিখ্যাত সঙ্গীতশিল্পী ভীমসেন যোশীর, লতা মঙ্গসকর, বালামুরালিকৃষ্ণ ও অশোর পাটকির গাওয়া গাওয়া- 'মিলে সুর মেরা তুমহারা'। ১৯৮৮ সালে প্রথম দূরদর্শনে এটি টেলিকাস্ট হয়েছিল।

Asianet News Bangla | Published : Oct 10, 2021 4:53 PM IST / Updated: Oct 10 2021, 10:25 PM IST

৭৫তম স্বাধীনতা দিবস (Independence Day) উদযাপন অনুষ্ঠান শুরু হয়েগেছে। সেই অনুষ্ঠানের অঙ্গ হিসেবেই রেল মন্ত্রক একটি পুরনো গানের নতুন সংস্করণ প্রকাশ করেছে। রেল মন্ত্রকের (Rail Ministry) বক্তব্য হল এই গানটি দেশের মানুষকে অনুপ্রাণিত করবে। একই সঙ্গে অনুপ্রাণিত করবে রেল কর্মী ও আধিকারিকদের। রেল মন্ত্রক আরও জানিয়েছে গানটির নতুন সংস্করণটির তৈরির কৃতিত্বও রেলের কর্মীদেরই। 

গানটি হল বিখ্যাত সঙ্গীতশিল্পী ভীমসেন যোশীর, লতা মঙ্গসকর, বালামুরালিকৃষ্ণ ও অশোর পাটকির গাওয়া গাওয়া- 'মিলে সুর মেরা তুমহারা'। ১৯৮৮ সালে প্রথম দূরদর্শনে এটি টেলিকাস্ট হয়েছিল। গোটা ভারতেরই সেই সময় গুনগুনিয়ে উঠেছিল গানটি। এই গানে গলা মিলিয়েছিলেন দেশের প্রথম সারির সঙ্গীতশিল্পী, অভিনেতা অভিনেত্রী ও ক্রীড়াবীদরা। বর্তমানে এই গানটি গেয়ছেন রেলের কর্মীরা। নতুন গানটিতে পিভি সিন্ধুসহ টোকিও অলিম্পিক্সে পদকজয়ীদেরও দেখা গিয়েছে। 

India-China Standoff: লক্ষ্য পূর্ব লাদাখ সেক্টরে শান্তি, ভারত-চিন ৯ ঘণ্টা বৈঠক

ভিডিওটি শুরু হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বক্তব্য দিয়ে। তিনি বলেছেন রেলওয়ে দেশের উন্নয়নে গতি আনবে। দেশের সংস্কৃতির এক করবে। ভিডিও শেষে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকেও গান গাইতে দেখা যায়। 

ব্যবসা থেকে চাকরির সুবর্ণ সুযোগ, বিশ্বের এই দেশগুলিতে ভ্রণের সঙ্গে পাওয়া যাবে অর্থও

TMC: পুজোর শুরুতেই তৃণমূলের চমক, নাফিসার সঙ্গে ডেরেকের সাক্ষাৎ ঘিরে জল্পনা তুঙ্গে

এই গানটি ১৩টি ভাষায় গাওয়া হয়েছে। সমস্ত জোনাল রেলকে এই গানটি সম্পর্কে অবহিত করা হয়েছে। রেলের পক্ষ থেকে জানান হয়েছে আজাদিকা অমৃত মহোৎসবের অঙ্গ হিসেবেই এই গানটি ব্যবহার করা হয়েছে। এই গানটির মাধ্যমে দেশের বৈচিত্রের মাঝে যে ঐক্য রয়েছে তা প্রচার করাই লক্ষ্য। আগামী প্রজন্মকেও গানটি অনুপ্রাণিত করবে বলেও আশা প্রকাশ করেছেন রেলের প্রতিমন্ত্রী। 

Share this article
click me!