India-China Standoff: লক্ষ্য পূর্ব লাদাখ সেক্টরে শান্তি, ভারত-চিন ৯ ঘণ্টা বৈঠক

চিনের দিকে মোলডোকে এই বৈঠক হয়। রবিবার সকাল সাড়ে ১০টায় শুরু হয়েছিল বৈঠক। প্রায় ৯ ঘণ্টা ধরে চলে। সন্ধ্যে সাড়ে ৭টা নাগাদ বৈঠক শেষ হয়।

Saborni Mitra | Published : Oct 10, 2021 4:23 PM IST

ভারত-চিন (India-china) সেনা কর্তাদের ১৩তম বৈঠকে দুই দেশের প্রকৃত সীমা এলাকায় (LAC) উত্তেজনা প্রসমণ নিয়ে আলোচনা হয়েছে। ১৭ মাসেও বেশি সময় ধরে পূর্ব লাদাখ (Ladakh) বেশ কয়েকটি এলাকা গত ১৭ মাস ধরে ভারও চিনে সেনা মুখোমুখি অবস্থান করছে। দুই দেশেরই সীমান্ত অচলাবস্তায় রয়েছে। সূত্রের খবর এই বৈঠকে সীমান্ত উত্তজেনা নিয়েই মূলত আলোচনা হয়েছে। 

নাম প্রকাশে অনিচ্ছুক সেনা বাহিনীর এক কর্মকর্তা জানিয়েছেন, দুই দেশের সেনা বাহিনীর কর্পস কমান্ডার ব়্যাঙ্কের অফিসারদের মধ্যে ১৩তম বৈঠকটি হয়েছিল।চিনের দিকে মোলডোকে এই বৈঠক হয়। রবিবার সকাল সাড়ে ১০টায় শুরু হয়েছিল বৈঠক। প্রায় ৯ ঘণ্টা ধরে চলে। সন্ধ্যে সাড়ে ৭টা নাগাদ বৈঠক শেষ হয়। দু মাসেরও বেশি সময় পরে লাদাখ সমস্যা নিয়ে দুই দেশ আলোচনায় বসেছে।

ব্যবসা থেকে চাকরির সুবর্ণ সুযোগ, বিশ্বের এই দেশগুলিতে ভ্রণের সঙ্গে পাওয়া যাবে অর্থও

Visa Free: বিনা ভিসা মালদ্বীপের জন্য, করোনা -বিধি শিথিল হওয়ার পরে ২০১৮ সালের চুক্তি কার্যকর কেন্দ্রের

TMC: পুজোর শুরুতেই তৃণমূলের চমক, নাফিসার সঙ্গে ডেরেকের সাক্ষাৎ ঘিরে জল্পনা তুঙ্গে

সূত্রের খবর ভারত-চিন সেনা কর্তাদের এই বৈঠকের মূল আলোচনার বিষয় বস্তুই ছিল হটস্প্রিং আর দোপসাং উপত্যাকায় উত্তেজনা প্রসমন নিয়ে। হটস্প্রিং- চিনা সেনা সরানোর ওপর জোর দেওয়া  হবে বলে আগেই জানান হয়েছে। চিন যদি সেনা সরিয়ে নেয় তাহলে ভারতও এই এলাকা থেকে সেনা সরিয়ে নেবে। সম্প্রতি প্রকৃত নিয়ন্ত্রণ সীমা রেখা এলাকায় চিন সক্রিয় হয়েছে। প্রচুর সেনা মোতায়ান করেছ জড়ো করা হয়েছে। পাশাপাশি প্রচুর পরিমাণে অস্ত্রও নিয়ে এসেছে চিন। চিনের পিপিলস লিবারেশন আর্মির সদস্যদের এই কর্মসূচিপও তীব্র বিরোধিতা করা হয়েছে বলেও সূত্রের খবর। 

অন্যদিকে বৈঠকের আগেই চিনের ওপর চাপ বাড়াতে ভারতের সেনা প্রধান জেনারেল নারাভানে বলেছিলেন চিন যদি পূর্ব লাদাখ সেক্টরে অবস্থান করে তাহলে ভারতীয় সেনাও এই এলাকা ছেড়ে সরে আসবে না। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা এলাকায় দুই দেশের মধ্যে অশান্তি থেকে যাবে বলেও আগেই সতর্ক করে দিয়েছিল ভারত। 

Share this article
click me!