দিল্লি বিমানবন্দরের প্রথম এলিভেটেড ট্যাক্সিওয়েতে নামল B747 এয়ারক্রাফট, দেখুন ভাইরাল ভিডিও

বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছিল এলিভেটেড ট্যাক্সিওয়ে বিমানের জন্য ট্যাক্সি চালানোর দূরত্ব কমিয়ে দেবে, ATF-এর মতো প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ করবে এবং অপারেশনাল দক্ষতা বাড়াবে।

Parna Sengupta | Published : Jan 29, 2024 7:24 AM IST

দিল্লি বিমানবন্দরে চালু করা হয়েছে ভারতের প্রথম এলিভেটেড ট্যাক্সিওয়ে। এই ট্যাক্সিওয়েতে নামল বোয়িং ৭৪৭ এয়ারক্রাফট। এর আগে জানা গিয়েছিল যে দিল্লি বিমানবন্দর তার পূর্ব দিকে উত্তর ও দক্ষিণ বিমানবন্দরের সাথে সংযোগকারী প্রথম ধরনের উন্নত এলিভেটেড ট্যাক্সিওয়ে চালু করতে প্রস্তুতি নিচ্ছে।

বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছিল এলিভেটেড ট্যাক্সিওয়ে বিমানের জন্য ট্যাক্সি চালানোর দূরত্ব কমিয়ে দেবে, ATF-এর মতো প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ করবে এবং অপারেশনাল দক্ষতা বাড়াবে। এটি যাত্রীদের অভিজ্ঞতাও ভালো করবে, কারণ তারা অবতরণের পরে বা টেক-অফের সময় অল্প সময়ের জন্য বিমানের ভিতরে থাকবে। তারপরেই নামতে পারবে। এতে সময় বাঁচবে।

IGI বিমানবন্দরের পূর্ব প্রান্তে এই ট্যাক্সিওয়ে হল একটি ২.১ কিমি দীর্ঘ এবং ২০২ মিটার প্রশস্ত এলিভেটেড ডুয়াল-লেন ট্যাক্সিওয়ে যা উত্তর ও দক্ষিণের বিমানবন্দরকে যুক্ত করে। এটি একটি বিমানকে তৃতীয় রানওয়েতে অবতরণের পর বর্তমান ৯ কিলোমিটার থেকে ২ কিলোমিটারে কমিয়ে আনবে দূরত্ব।

 

 

ট্যাক্সিওয়ে সেন্ট্রাল স্পাইন রোডের উপর একটি উঁচু সেতু তৈরি করা হয়েছে, যা মহিপালপুর এবং T3-কে সংযুক্ত করে। এটি বড় বিমান এবং ওয়াইড-বডি জেট যেমন A380, B777, এবং B747-8-কে নামতে সাহায্য করতে পারে বলে মনে করা হয়েছিল। সেই পরীক্ষায় সফল দিল্লি বিমানবন্দর।

এলিভেটেড ট্যাক্সিওয়ের দুটি লেনের প্রতিটি ৪৪ মিটার প্রশস্ত এবং তাদের মধ্যে ৪৭ মিটার ব্যবধান রয়েছে যাতে দুটি বড় বিমান একসঙ্গে নিরাপদে যাতায়াত করতে পারে। ১৫৬টি পিয়ার সমন্বিত একটি বিশাল একচেটিয়া কাঠামো যে কোনও ধরণের হামলা বা বিস্ফোরণের সময়ও সুরক্ষিত থাকবে বলে জানানো হয়েছে।

এদিকে, ব্যবহারকারীরা বেশ প্রশংসা করেছেন এই ব্যবস্থার। তাঁরা বলেন, যথেষ্ট উন্নত মানের ট্যাক্সিওয়ে। দিল্লি বিমানবন্দর প্রথম উন্নত ট্যাক্সিওয়ের মাধ্যমে দেশে নতুন উচ্চতায় উঠল।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!