Indian Railways: ট্রেন ছাড়ার আগে তাড়াতাড়ি দখল করুন নিজের সিট, ১০ মিনিট দেরি হলেই বাতিল হয়ে যেতে পারে আপনার নাম

ট্রেনে সফরের জন্য যাত্রীদের বিভিন্ন নিয়মকানুন মেনে চলাও বাধ্যতামূলক করেছে রেল। তারই মধ্যে সংযোজিত হল এই নয়া নিয়ম।

Sahely Sen | Published : Jan 29, 2024 5:39 AM IST

ভারতীয় গণপরিবহণের মাধ্যমগুলির মধ্যে সব শ্রেণির মানুষের জন্য অত্যন্ত সুবিধাজনক হল রেল পরিষেবা (Indian Railways)। দিন যত এগোচ্ছে, ততই বাড়ছে ভারতীয় রেলের যাত্রীদের সংখ্যা। এই সংখ্যার সঙ্গে পরিষেবা প্রদানের পাল্লা দেওয়ার জন্য একের পর এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করে চলেছে রেল মন্ত্রক। ট্রেনে সফরের জন্য যাত্রীদের বিভিন্ন নিয়মকানুন মেনে চলাও বাধ্যতামূলক করেছে রেল। তারই মধ্যে সংযোজিত হল আরেকটি নয়া নিয়ম (Rules And Regulations) । 

 

-
 

রেল কর্তৃপক্ষের দ্বারা চালু করা নতুন নিয়ম অনুযায়ী, ট্রেন ছাড়ার আগে ১০ মিনিটের মধ্যে কোনও যাত্রী যদি নিজের সিটে পৌঁছতে না পারেন , তাহলে ওই যাত্রীর টিকিট (Ticket) বাতিল হয়ে করা হতে পারে। নির্দিষ্ট বোর্ডিং পয়েন্টের পর টিকিট পরীক্ষক ১০ মিনিট অপেক্ষা করবেন। তারপরও যদি সেই যাত্রী নিজের আসনে এসে না পৌঁছান, সেক্ষেত্রে টিকিট পরীক্ষক আপনার আসনটিকে ‘আনঅকুপাইড’ হিসেবে চিহ্নিত করে ফেলতে পারেন।

-
 


দূরপাল্লার ট্রেনের অনেক যাত্রীই টিকিটে নির্দিষ্ট করা স্টেশন থেকে না উঠে পরবর্তী কোনও স্টেশন থেকে ট্রেনে ওঠেন। সেক্ষেত্রে কোন সিটটিতে যাত্রী আছেন বা কোন সিটটি ফাঁকা যাচ্ছে, সেটি চিহ্নিত করতে সমস্যা হত টিকিট পরীক্ষকদের। সেই কারণেই এবার এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে রেলের তরফে।
 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!