সবাই ভেবেছিল তিনি মৃত, অক্সিজেন ছাড়াই অন্নপূর্ণা জয় করে ফিরলেন ২৭ বছরের বলজিৎ

প্রথম ভারতীয় মহিলা হিসেবে এভারেস্টের ৭১৬১ মিটার উঁচু পুমোরি চূড়ায় অক্সিজেন ছাড়াই উঠে পড়লেন হিমাচলের মেয়ে বলজিৎ কৌর।

Web Desk - ANB | Published : Apr 19, 2023 7:10 AM IST

পাহাড়ের মেয়ে হয়ে পাহাড়ের গায়েই তাঁর বড় হয়ে ওঠা, স্বপ্ন ছিল হিমালয়ের শৃঙ্গ জয় করা। সেই স্বপ্ন নিয়েই অন্নপূর্ণা জয় করতে লেগে পড়েছিলেন হিমাচলের ২৭ বছরের মেয়ে বলজিৎ কৌর। দুঃসাহসিক অভিযানে অক্সিজেন সিলিন্ডার ছাড়াই উঠে পড়েছিলেন বলজিৎ। কিন্তু, তারপরেই ঘটল অঘটন। ১৮ এপ্রিল, মঙ্গলবার এভারেস্টের ৭১৬১ মিটার উঁচু পুমোরি চূড়ায় উঠে নেমে আসার পথে বোঝা যায় যে, বলজিৎ দলের সঙ্গে নেই। তিনি নিখোঁজ হয়ে গিয়েছেন।

অক্সিজেন সিলিন্ডার ছাড়া বিশ্বের ১০ তম সর্বোচ্চ শৃঙ্গ জয় করতে গিয়েছিলেন বলে অতি সহজেই অনুমিত হয় যে, মৃত্যুর মুখে তলিয়ে গিয়েছেন বলজিৎ। একাধিক রিপোর্টে দাবি করা হয়, অক্সিজেনের অভাবে মৃত্যু হয়েছে তাঁর। কারণ, তাঁর সঙ্গে রেডিও তরঙ্গের মাধ্যমে কিছুতেই যোগাযোগ করা যাচ্ছিল না। কিন্তু, মঙ্গলবার বেলা বাড়লে তাঁর খোঁজে আকাশপথে বেরিয়ে পড়ে একটি অনুসন্ধানকারী দল। ৪ নম্বর ক্যাম্পের কাছে ২৭ বছরের তরুণীকে চিহ্নিত করতে পারেন দলের কর্মীরা।

মৃত্যুর মুখে সত্যিই পড়েছিলেন বলজিৎ। বাঁচার জন্য আকাশপথের অনুসন্ধানকারী দলকে কোনও মতে রেডিও তরঙ্গের মাধ্যমে একটি সামান্য বার্তা পাঠাতে পেরেছিলেন তরুণী। তিনি বলেছিলেন, “এখনই সাহায্য করুন”। সেইটুকু বার্তা পেয়েই তাঁকে উদ্ধার করতে নামেন কয়েকজন কর্মী। 

 

 

আরও পড়ুন-

প্রচণ্ড গরমের মধ্যেই চলবে বৈশাখের প্রথম সপ্তাহ, সপ্তাহান্তে আশার বার্তা দিল আলিপুর আবহাওয়া দফতর
খোলামেলা পোশাক পরেছেন বলে খুন করে দেওয়া হবে উরফি জাভেদকে?

করোনা পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, জারি হল ১৩টি কোভিড গাইডলাইন

Share this article
click me!