চিদাম্বরম পুত্র কার্তির ১১ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি, তালিকায় রয়েছে চারটি সম্পত্তি

পি চিদাম্বরমের ছেলে কার্তি চিদাম্বরমের ১১ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি। বেআইন লেন-দেন আইনের অধীনে ১১.০৪ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে।

 

Saborni Mitra | Published : Apr 18, 2023 6:06 PM IST

আইএনএক্স মামলায় (INX Media PMLA) -কাণ্ডে কংগ্রেস সাংসদ কার্তি চিদাম্বরমের ১১.০৪ কোটি টাকার সম্পত্তি সম্পত্তি বাজেয়াপ্ত করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি। সংস্থার পক্ষ থেকে একটি বিবৃতি দিয়ে এই কথা বলা হয়েছে। চারটি বাজেয়াপ্ত সম্পত্তির মধ্যে একটি কর্ণাটকের কুর্গ জেলায় অবস্থিত স্থারব সম্পত্তি।

ইডি প্রিভেনসন অব মানি লন্ডারিং আইন বা বেআইন লেন-দেন আইনের অধীনে ১১.০৪ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করার জন্য অস্থায়ী জারি করা হয়েয়ে। ৫১ বছরের কার্তি চিদাম্বরম প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদাম্বরমের ছেলে। তিনি তামিলনাড়ুর শিবগঙ্গা বিধানসভার সাংসদ। আইএনএক্স মামলার ইডি ও সিবিআই দুটি কেন্দ্রীয় সংস্থা একই সঙ্গে তদন্ত করছে। আইএনএক্স গ্রুপকে এফআইপিবি অনুমোদন দেওয়ার ক্ষেত্রে অনিয়মের অভিযোগের তদন্ত করতে ২০১৭ সালে ইডি MLA-এর অধীনে একটি ফৌজদারি মামলা দায়ের করেছিল।

আইএনএক্স মিডিয়া ২০০৭-০৮ সালে বিদেশী বিনিয়োগ প্রচার বোর্ড অনুমোজন পায় যখন চিদাম্বরম ইউপিএ সরকারের কেন্দ্রীয় অর্থমন্ত্রী ছিলেন। অভিযোগ করা হয়েছে এই অনোমোদনটি আইনি ছিল না। সংস্থগুলিকে চিদাম্বরমের বিরুদ্ধে তার পুত্র কার্তির মাধ্যমে মিডিয়া গ্রুপের প্রচারক ইন্দ্রানী ও পিটার মুখ্যার্জির কাছে থেকে ঘুষ নেওয়ার অভিযোগ করেছে। ২০১৭ সালে মোদী সরকার FIPB বাতিল করে। ইডি বলেছে যে, "অবৈধ (অপরাধের আয়) প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে মেসার্স আইএনএক্স মিডিয়া প্রাইভেট লিমিটেড থেকে প্রাপ্ত হয়েছিল, যেখানে অভিযুক্ত পি চিদাম্বরম বেশ কয়েকটি শেল কোম্পানির মাধ্যমে নিয়ন্ত্রিত বা লাভজনকভাবে FIPB অনুমোদন দিয়েছিলেন।

অন্য অভিযুক্ত কার্তি পি চিদাম্বরমের মালিকানাধীন বা ব্যবহৃত।" সংস্থার পক্ষ থেকে আরও বলা হয়েছে, "আইএনএক্স মিডিয়া থেকে সংস্থাগুলির পরামর্শ দেওয়ার নামে অভিযুক্তের সংস্থায় অবৈধ টাকা গিয়েছিল। সংস্থাটি অভিযোগ করেছে যে এই মামলায় নির্দিষ্ট সময়ের মধ্যে অপরাধের মোট আয় ৬৫.৮৮ কোটি টাকা। ইডির আরও অভিযোগ আস্থাভাজনদের মাধ্যমে পি চিদাম্বরম ও তাঁর ঘনিষ্টদের অ্যাকাউন্টে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে বিদেশী অর্থ গিয়েছে। শেল কোম্পানির মাধ্যমে বিভিন্ন বিদেশী সম্পত্তি ও কোম্পানির শেয়ারগুলিতে বিনিয়োগ করা হয়েছিল।

Share this article
click me!