Money Scam: ব্যাঙ্ক থেকে আসছে না OTP, অথচ গায়েব হয়ে যাচ্ছে টাকা! হ্যাকারদের কীর্তি আটকাতে নয়া পদক্ষেপ কেন্দ্র সরকারের

সাধারণ মানুষের জমানো টাকা নিমেষের মধ্যেই চলে যায় প্র‌তারকদের হাতে। এই সর্বনাশ আটকাতে এবার নয়া পথে হাঁটতে চলেছে স্বরাষ্ট্র মন্ত্রক। 

Sahely Sen | Published : Jan 31, 2024 3:42 AM IST

বর্তমানে আমাদের দেশে ক্রমেই বেড়ে চলেছে সাইবার ক্রাইম। সরকারের বিভিন্ন পদক্ষেপকে নিমেষেই শেষ করে দিচ্ছে একাধিক হ্যাকাররা। সেইজন্য ভারত সরকার আবার নতুন পদক্ষেপ নিয়ে এসেছে বিভিন্ন হ্যাকারদের আটকানোর জন্য। কীভাবে বিভিন্ন গ্রাহকদের অ্যাকাউন্ট (Bank Scam) থেকে সহজেই টাকা সরে যাচ্ছে সেটাই এখন আটকানোর দরকার। সাধারণ জনগণের নিরাপত্তার জন্যই সরকার নিয়ে এলো এই নয়া পদক্ষেপ। সাইবার ক্রাইম থেকে মানুষকে রক্ষা করতে নতুন সতর্কতা জারি করল স্বরাষ্ট্র মন্ত্রণালয়।


সাধারণ মানুষকে আগের থেকে কিছু কিছু বিষয়ে আরো সচেতন হতে হবে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক যে সতর্কতা জারি করেছে সেটা অনুযায়ী অনেক সময় দেখা যায় ব্যবহারকারীদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট সম্পূর্ণ খালি হয়ে যাচ্ছে (Bank Scam) আবার অনেক ক্ষেত্রে ব্যবহারকারীদের কাছ থেকে ওটিপিও চাওয়া হয় না। সারাজীবনের জমানো টাকা নিমেষের মধ্যেই চলে যায় প্র‌তারকদের হাতে। প্রতিনিয়ত হ্যাকাররা নতুন ধরনের পদ্ধতির দ্বারা মানুষের ক্ষতি করে চলেছে।

 

সম্প্রতি হ্যাকাররা বিভিন্ন মানুষের ফোনে একটি মেসেজ পাঠাচ্ছে। যারফলে আপনি হ্যাকিং থেকে বাঁচতে চান অবশ্যই করুন এই কাজটি। হ্যাকারদের পাঠানো মেসেজে থাকছে একটি নাম্বার আর নম্বরটি ডায়াল করলেই ঘটে যেতে পারে চরম বিপর্যয়। এটাই কিন্তু ব্যাংক স্ক্যামিংয়ের (Bank Scam) নতুন একটি উপায় যা সাধারণ মানুষ বুঝতেই পারেনা। ধরুন আপনাকে কল করতে বলা হয়েছে *401#99963….45 নম্বরে। যদি আপনার কাছেও এমন কোনও মেসেজ আসে, তাহলে আপনাকে খুব সতর্ক থাকতে হবে।


একবার এই নম্বরে ডায়াল করে ফেললে ঘটতে পারে সর্বনাশ। খুব সহজেই আপনার ফোনের সমস্ত অ্যাক্সেস তাদের কাছে পৌঁছে যাবে। ফলে তখন আপনি ফোনে কী কী করছেন, হ্যাকার বা স্ক্যামার সমস্তটা জানতে পারছে। ঠিক তার পরবর্তী সময়ে আপনার ব্যাংকের অ্যাকাউন্ট ফাঁকা হয়ে যেতে পারে নিমেষে। ফোনে কিন্তু কোনরকম OTP আসবে না, অথচ আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট (Bank Scam) থেকে সমস্ত তথ্য উধাও হয়ে যাবে।

-

এই জালিয়াতি থেকে সাধারণ মানুষ বাঁচবেন কীভাবে? এই ধরনের স্ক্যাম থেকে নিজেকে রক্ষা করতে চাইলে সন্দেহজনক কোনও রকম মেসেজের রিপ্লাই দেবেন না। ফোন বা সিম কার্ড হ্যাক হলে ফোনের কোনও তথ্য আপনার নাগালে থাকবে না। বিভিন্ন সময়ে হ্যাকাররা ফোনে অনেক রকম অ্যাপ ডাউনলোড করতে বলে যা অচিরেই ডেকে আনবে আপনার বিপদ। আসলে এটি একটি VPN অ্যাপ, যা আপনার ফোন থেকে সমস্ত ডেটা চুরি করে। তাই ভুলেও অচেনা নম্বর থেকে আসা কোনও লিঙ্কে ক্লিক করবেন না।


আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!