রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক সংযুক্তিকরণের প্রতিবাদের জের, পুজোর মুখেই ধর্মঘটের ডাক দিল ব্যাঙ্ক ইউনিয়ন

  • রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংযুক্তিকরণের প্রতিবাদের জের
  • প্রতিবাদে সামিল হয়েছেন ব্যাঙ্ক ইউনিয়নের কর্মচারীরা
  • পুজোর মুখেই ধর্মঘটের ডাক 
  • ২৬ তারিখ থেকে দুদিনের ধর্মঘট

Indrani Mukherjee | Published : Sep 13, 2019 4:08 AM IST / Updated: Sep 13 2019, 09:43 AM IST

দেশের দশটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংযুক্তিকরণ ঘটিয়ে চারটি ব্যাঙ্ক গড়ে তোলার কথা জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। কেন্দ্রের এই সিদ্ধান্তের তীব্র বিরোধীতা করেছিল ব্যাঙ্ক শিল্পের সঙ্গে যুক্ত কর্মচারীরা।আর এবার কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের প্রতিবাদ হিসাবেই সারা দেশ জুড়ে বনধের ডাক দিল দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের শীর্ষকর্তাদের চারটি সংগঠন। ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন-কে দেওয়া একটি নোটিসে অফিসারদের ইউনিয়নের তরফে জানানো হয়েছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংযুক্তিকরণের প্রতিবাদ জানাতেই বনধের ডাক দিতে চায় তাঁরা। 

সারা দেশ জুড়ে ধর্মঘটের দাবিতে এদিন সম্মিলিতভাবে নোটিশ দেয় অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফিসার কনফেডারেশন (এআইবিওসি),  অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফিসারস অ্যাসোসিয়েশন (এআইবিওএ),  ইন্ডিয়ান ন্যাশনাল ব্যাঙ্ক অফিসারস কংগ্রেস (আএনবিওসি), এবং ন্যাশনাল অর্গানাইজেশন অব ব্যাঙ্ক অফিসার (নোবো)। 

ব্যাঙ্ক সংযুক্তিকরণের বিরুদ্ধে আন্দোলনে কর্মীরা, সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছে শিল্প মহল

ব্যাঙ্ক সংযুক্তিকরণের ফলে কেউ চাকরি হারাবেন না, সাফ জানালেন নির্মলা সীতারমণ

৬ বছরে সর্বনিম্ন, আর্থিক বৃদ্ধির হার নামল ৫ শতাংশে

তবে ব্যাঙ্ক সংযুক্তিকরণের দাবির পাশাপাশিও কর্মচারীদের আরও সপ্তাহে পাঁচদিন কাজের দাবিও রয়েছে  এবং ক্যাশ ট্রানজ্যাকশন আওয়ার এবং রেগুলেটেড ওয়ার্কিং আওয়ার্সেরও দাবি করেছে তাঁরা। আর এইসব দাবির ভিত্তিতেই আগামী ২৬ সেপ্টেম্বর থেকে টানা দুদিন ব্যাঙ্ক ধর্মঘট পালিত হবে বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, ২৮ সেপ্টেম্বর মাসের চতুর্থ শনিবার হওয়ায় ওই দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে।আর ২৯ তারিখ রবিবারও ব্যাঙ্কের ছুটির দিন। আর এর জেরে মোট চার দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে বলে জানা গিয়েছে। পুজোর মুখে ব্যাঙ্কের এই সিদ্ধান্তের জেরে নাকাল হবেন সাধারণ মানুষ সেকথা বলাই যায়।

Share this article
click me!