কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ শুক্রবার রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংযুক্তিকরণের কথা ঘোষণা করেছেন। এই ঘোষণার ফলে কার্যত খুশি শিল্প মহল। শিল্প মহলের একাংশের তরফে এই দশটি ব্যাঙ্ককে মিলিয়ে চারটি করার সিদ্ধান্তকে সাধুবাদই জানিয়েছেন তাঁরা। তাঁদের দাবি এই সিদ্ধান্তের জেরে অনুৎপাদক সম্পদের ধাক্কায় ক্ষতিগ্রস্ত ব্যাঙ্কগুলি ঘুরে দাঁড়ানোর সুযোগ পাবে, যার ফলে আদতে চাঙ্গা হবে দেশের অর্থনীতি। 

তবে কেন্দ্রের তরফে এই সিদ্ধান্তের জেরে মোটেও খুশি নয়, ব্যাঙ্ক শিল্পের সঙ্গে যুক্ত কর্মচারী এবং শীর্ষ কর্তাদের একটা বড় অংশ। এদিন ব্যাঙ্ক ইউনিয়নগুলির তরফে জানিয়ে দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে নেওয়া এই ব্যাঙ্ক সংযুক্তিকরণের বিরুদ্ধে তীব্র আন্দোলনে নামবেন তাঁরা। আর সেই মোতাবেক শনিবার সারা দেশ জুড়ে একাধিক বিক্ষোভ কর্মসূচীর ডাক দিয়েছে একাধিক সংগঠন। 

মিশে যাচ্ছে দশটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, বড় ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রীর

৬ বছরে সর্বনিম্ন, আর্থিক বৃদ্ধির হার নামল ৫ শতাংশে

আজ এনআরসি তালিকা প্রকাশ,অসমে জারি কড়া সতর্কতা, কী আছে রাজ্যবাসীর ভাগ্যে

বিভিন্ন ব্যাঙ্ক কর্মী সংগঠনের তরফে দাবি করা হয়েছে, প্রথম থেকেই তারা ব্যাঙ্কের সংযুক্তিকরণের বিষয়টির বিরোধীতা করে আসছেন। সুতরাং কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরুদ্ধে বৃহত্তর আন্দোলনে নামবেন বলে জানিয়েছেন তাঁরা। এবং যত শীঘ্রই সম্ভব বিভিন্ন ব্য়াঙ্ক ইউনিয়নের তরফে সেইসব আন্দোলনের কর্মসূচী নির্ধারিত করতে যত তাড়াতাড়ি সম্ভব বৈঠকে বসবেন তাঁরা।