Beating the Retreat: বৃষ্টির মাঝে 'বিটিং দ্য রিট্রিট' অনুষ্ঠান, বিজয় চকে দেখা গেল ক্ষমতা-সমৃদ্ধির মসৃণ সমন্বয়

রাজধানীতে বৃষ্টির মধ্যে দিল্লির বিজয় চকে 'বিটিং দ্য রিট্রিট' অনুষ্ঠানে একটি সামরিক ব্যান্ড দর্শকদের মুগ্ধ করেছে। 'বিটিং দ্য রিট্রিট' অনুষ্ঠানে নৌবাহিনীর ব্যান্ড 'একলা চলো রে' পরিবেশন করে।

Web Desk - ANB | Published : Jan 29, 2023 5:33 PM IST

নয়াদিল্লির বিজয় চকে বিটিং দ্য রিট্রিট অনু্ষ্ঠান। উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও। 'বিটিং দ্য রিট্রিট' অনুষ্ঠানে মিলিটারি, এবং স্টেট পুলিশ এবং সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সেস (সিএপিএফ) এর তিনটি শাখার মিউজিক ব্যান্ডের মোট ২৯টি সুর বাজানো হয়েছিল।

বৃষ্টির মাঝে মিলিটারী ব্যান্ড মন্ত্রমুগ্ধ করে

জাতীয় রাজধানীতে বৃষ্টির মধ্যে দিল্লির বিজয় চকে 'বিটিং দ্য রিট্রিট' অনুষ্ঠানে একটি সামরিক ব্যান্ড দর্শকদের মুগ্ধ করেছে। 'বিটিং দ্য রিট্রিট' অনুষ্ঠানে নৌবাহিনীর ব্যান্ড 'একলা চলো রে' পরিবেশন করে।

 

 

বিটিং রিট্রিট প্রজাতন্ত্র দিবস উদযাপনের সমাপ্তি চিহ্নিত করে৷

'বিটিং দ্য রিট্রিট' অনুষ্ঠান প্রজাতন্ত্র দিবস উদযাপনের একটি গুরুত্বপূর্ণ অংশ। এই বিটিং রিট্রিট, যা প্রতি বছর ২৯ জানুয়ারী সন্ধ্যায় অনুষ্ঠিত হয়, প্রজাতন্ত্র দিবস উদযাপনের সমাপ্তি চিহ্নিত করে। এই বিশেষ অনুষ্ঠানে বিশেষ সুর বাজিয়ে তিন বাহিনী রাষ্ট্রপতির কাছে তাদের ব্যারাকে ফিরে যাওয়ার আনুষ্ঠানিক অনুমতি চায়। ঐতিহ্যবাহী সুরে অগ্রসর হওয়া সেনাবাহিনীও প্রজাতন্ত্র দিবস উদযাপনের সমাপ্তি ঘোষণা করে।

ভারতের সবচেয়ে বড় ড্রোন শো

ভারতের সবচেয়ে বড় ড্রোন শো রবিবার বিজয় চকের বিটিং দ্য রিট্রিট অনুষ্ঠানে দর্শকদের মুগ্ধ করবে। যেখানে ভারতীয় ধ্রুপদী রাগ ভিত্তিক সুর অনুষ্ঠানের আকর্ষণ থাকবে। এবারের অনুষ্ঠানে সাড়ে তিন হাজার দেশীয় ড্রোন পারফর্ম করে। দর্শনীয় ড্রোন শোগুলি রাইসিনা পাহাড়ের উপর সন্ধ্যার আকাশকে আলোকিত করে। এটি স্টার্ট-আপ ইকোসিস্টেমের সাফল্য, দেশের তরুণদের প্রযুক্তিগত দক্ষতা প্রদর্শন করবে। Botlabs Dynamics পুরো অনুষ্ঠানের আয়োজন করে।

বিটিং দ্য রিট্রিটে প্রথমবারের মতো থ্রিডি অ্যানামরফিক প্রজেকশন থাকবে। অনুষ্ঠানটি শুরু হয় সম্মিলিত ব্যান্ড 'অগ্নিবীর' বাজিয়ে তারপর পাইপস এবং ড্রামস ব্যান্ড 'আলমোড়া', 'কেদারনাথ', 'সঙ্গম দরজা', 'সাতপুরার রাণী', 'ভাগীরথী', 'কঙ্কন সুন্দরী'-এর মতো মুগ্ধকর সুর বাজিয়ে চলে। ভারতীয় বিমান বাহিনীর ব্যান্ড 'অপরাজেয় অর্জুন', 'চরকা', 'বায়ু শক্তি', 'স্বদেশী'র সুরে বাজিয়েছিল এবং ভারতীয় নৌবাহিনীর ব্যান্ড 'একলা চলো রে', 'হাম রেডি হ্যায়' এবং 'এর সুরে বাজছিল। জয় ভারতী.. ভারতীয় সেনাবাহিনীর ব্যান্ড 'শঙ্কনাদ', 'শের-ই-জওয়ান', 'ভুপাল', 'অগ্রণী ভারত', 'ইয়ং ইন্ডিয়া', 'কদম কদম বাধায়ে জা', 'ড্রমারস কল' এবং 'অ্যায় মেরে ওয়াতান কে লোগন' পরিবেশন করে। এই উপলক্ষে, রাষ্ট্রপতি ভবন, নর্থ ব্লক, সাউথ ব্লক এবং সমগ্র বিজয় চক দর্শনীয় আলোয় সজ্জিত করা হয়।

Share this article
click me!