জম্মু থেকে লালচক পর্যন্ত হেঁটে দেখাক অমিত শাহ! শ্রীনগর থেকে সরাসরি চ্যালেঞ্জ রাহুল গান্ধীর

শ্রীনগরে রয়েছে ভারত জোড়ো যাত্রা। সেখানেই সাংবাদিক বৈঠকে জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছেন রাহুল গান্ধী।

 

Web Desk - ANB | Published : Jan 29, 2023 4:46 PM IST / Updated: Feb 03 2023, 08:08 PM IST

জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহকে এবার সরাসরি চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন রাহুল গান্ধী। তিনি সাংবাদিক সম্মেলনে বলেন জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি যদি ঠিক থাকে তাহলে অমিত শাহ ও বিজেপি নেতার জম্মু থেকে লালচক পর্যন্ত পায়ে হাঁটছেন না কেন? ভারত জোড়ো যাত্রার মধ্যে রাহুল গান্ধীর নিরাপত্তাকে কেন্দ্র করে একটি সমস্যা তৈরি হয়েছিল। শুক্রবার মাঝপথে হাঁটা থামিয়ে রাহুল গান্ধীকে গাড়ি করেই পৌঁছাতে হয়েছিল গন্তব্যে। কিন্তু এই ঘটনায় বিজেপি নেতারা বলেছিলেন কংগ্রেস জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা নিয়ে যে দাবি করছেন, পুরোপুরি ভিত্তিহীন। তারই উত্তরে এদিন এই মন্তব্য করেন রাহুল গান্ধী।

রাহুল গান্ধী এদিন বলেন, জম্মু ও কাশ্মীর গুলি বোমা নিত্যদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে। তারপরই রাহুল গান্ধী প্রশ্ন করেন,' পরিস্থিতি যদি এতটাই ভাল থাকে তাহলে অমিত শাহ কেন জম্মু থেকে লালচক পর্যন্ত হেঁটে যাচ্ছেন না। ' এদিন রাহুল গান্ধী বলেন সোমবার ভারত জোড়ো যাত্রার সমাপ্তি অনুষ্ঠান হবে ।

রাহুল গান্ধীর নেতৃত্বে ভারত জোড়ো যাত্রা জম্মু ও কাশ্মীরের ঢোকার পর থেকেই নিরাপত্তা নিরাপত্তা নিয়ে ইস্যু তৈরি হয়েছিল। রাহুল গান্ধী কাজীগুণ্ডে পৌঁছানোর পরই পরিকল্পনা অনুসারে দক্ষিণ কাশ্মীরের ভেসুর দিকে হাঁটতে শুরু করেছিলেন। কিন্তু কংগ্রেসের কর্মীরা হঠাৎই দেখতে পান রাস্তায় কর্ডন রেখে দেওয়া হয়েছে। জম্মু ও কাশ্মীরের পুলিশ কর্ডন দেখতে পেলেও স্থানীয় পুলিশের কোনও লোক সেখানে ছিল না। পুলিশ প্রশাসনের ব্যক্তিরা অদৃশ্য ছিল বলেও অভিযোগ করছেন কংগ্রেস নেতারা।

শুক্রবার রাহুল গান্ধীর ১১ কিলোমিটার হাঁটার কথা ছিল। কিন্তু সবে সবে মাত্র ৫০০ মিটার হেঁটেছেন। তারপরই ভারত জোড়ো যাত্রা বন্ধ করে দেওয়া হল বলেও অভিযোগ করেন কংগ্রেস নেতারা। এক প্রবীণ কংগ্রেস নেতা বলেছেন, নিরাপত্তার কারণে, নিরাপত্তা ব্যবস্থা যে যাত্রাপথের অনুমোদন দিয়েছে সেই যাত্রাই বন্ধ করে দেওযা হয়েছে। এটা মেনে নেওয়া যায় না। তিনি আরও বলেছেন প্রশাসনের অব্যবস্থাপনার জন্য সাময়িক যাত্রা বন্ধ করে দিতে হয়। তিনি আরও বলেছেন রাহুল গান্ধীকে শুভেচ্ছা জানানোর জন্য এলাকার মানুষের ঢল নেমে এসেছিল রাস্তায়। তাঁরা রাহুল গান্ধীকে ঘিরে ধরেছিলেন। আর সেই সময়ই যাত্রা বন্ধ করে দেওয়া হয়। রাহুল গান্ধীর কাছ থেকে স্থানীয়দের সরিয়ে নিয়ে যাওয়া হয়। এটা কংগ্রেস নেতা কর্মীরা মেনে নেবে না বলেও জানান তিনি।

কংগ্রেস নেতা জানিয়েছেন, নিরাপত্তার অব্যবস্থাপনার কারণে রাহুল গান্ধীকে হাঁটতে দেওয়া হয়নি। শেষপর্যন্ত তাঁকে গাড়িতে করেই খানাবলের কাছে পৌঁছে দেওয়া হয়। সেখানেই রাত্রিযাপন করবেন রাহুল। এই ঘটনা নিয়ে কংগ্রেস ও বিজেপি একে এপরকে নিশানা করেছে।

Share this article
click me!