নজর মধ্যবিত্তের ওপর, বাজেট অধিবেশনের আগেই কেন্দ্রীয় মন্ত্রীদের পরামর্শ প্রধানমন্ত্রী মোদীর

বাজেট অধিবেশনের আগেই কেন্দ্রীয় মন্ত্রিপরিষদের বৈঠক। উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০২৪ সালের নির্বাচনের আগে এটাই শেষ পূর্ণাঙ্গ বাজেট।

 

Web Desk - ANB | Published : Jan 29, 2023 4:04 PM IST / Updated: Feb 03 2023, 07:56 PM IST

সংসদের বাজেট অধিবেশনের আগে রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মন্ত্রিপরিষদের বৈঠকে সভাপতিত্ব করেন। আগামী পয়লা জানুয়ারি পেশ হবে কেন্দ্রীয় বাজেট। ২০২৪ সালের সাধারণ নির্বাচনের আগে এটাই কেন্দ্রীয় সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট। বিশেষজ্ঞদের মতে এই বাজেট কেন্দ্রীয় সরকারের কাছে খুবই গুরুত্বপূর্ণ। কারণ এটাই হতে চলেছে ভোটের বাজেট।

সূত্রের খবর এই বৈঠকে মন্ত্রিপরিষদের সচিব ২১৪ সাল থেকে এখনও পর্যন্ত মোদী সরকারের গৃহীত পরিকল্পনা ও সিদ্ধান্তগুলির একটি উপস্থাপনা দিয়েছেন। এদিনের বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রীদের পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, এদিন কেন্দ্রীয় মন্ত্রীদের উদ্দেশ্যে বলেন, তাদের উচিৎ সরকারের স্কিমগুলির প্রতি মনোযোগ দেওয়া। কেন্দ্রীয় সরকারের স্কিমগুলি প্রতিটি ঘরে পৌঁছাচ্ছে কিনা সেই দিকে খোঁজ রাখাও কেন্দ্রীয় মন্ত্রীদের একটি গুরুত্বপূর্ণ কর্তব্য। মন্ত্রীদের উচিৎ নিজের মন্ত্রকের কাজকে প্রবলভাবে প্রচার করা। দেশের প্রতিটি কোনায় কেন্দ্রীয় সুযোগ সুবিধেগুলি ছড়িয়ে দেওয়া।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিনের বৈঠকে তাঁর মন্ত্রিপরিষদের সদস্যদের মধ্যবিত্তিদের দিকে বিশেষ নজর দেওয়ার কথা বলেছেন। তিনি বলেছেন কেন্দ্রীয় যে প্রকল্পগুলি মধ্যবিত্তদের জন্য সেগুলি তাদের কাছে উপস্থাপন করতে হবে। সেই প্রকল্পগুলির তথ্য বিষদে তাদের দিতে হবে। মধ্যবিত্তদের কথায় মাথায় রেখেই প্রচার প্রক্রিয়া সাজাতে হবে বলেও পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সূত্রের খবর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, ' মানুষকে অবশ্যই সামাজিক যোগাযোগ মাধ্যমে আপনার মন্ত্রকের কাজ সম্পর্কে অবহিত করতে হবে। G-20র সভাপতিত্ব ভারতের জন্য একটি বড় কৃতিত্ব- এই কথা বলে শীর্ষ সম্মেলনের প্রাচার করতে হবে।' এদিনের বৈঠকে প্রধানমন্ত্রী তাঁর মন্ত্রিপরিষদের তাঁর দেশের সামাজিক ও সাংস্কৃতির প্রচার করার ওপরেও জোর দিয়েছেন। তিনি বলেছেন দরিদ্রদের জন্য কল্যাণমূলক প্রকল্পগুলি অবশ্যই জনগণের কাছে আরও ভালভাবে পৌঁছে দিতে হবে।

মন্ত্রণ জানিয়েছে, গত দুই বছরের মত ২০২৩-২৪এর কেন্দ্রীয় বাজেট হবে কাগজবিহীন। গত বছর সংসদে বাজেট পেশের পর সংসদ সদস্য ও সাধারণ নাগরিকদের সুবিধের জন্য ইউনিয়ন বাজেট মোবাইল অ্যাপ চালু করা হয়েছিল।সেখানেই পাওয়া গিয়েছিল পুরো বাজেট। এবারও সেই অ্যাপেই পাওয়া যাবে পুরো বাজেট,তবে তা কেন্দ্রীয় অর্থমন্ত্রীর বাজেট পেশের পরে।

চলতি বছর এই অনুষ্ঠান ছিল যথেষ্ট গুরুত্বপূর্ণ। কারণ গত দুই বছর কোভিডের কারণ এই প্রথায় ছন্দপতন হয়। সেই সময় হালুয়ার পরিবর্তে অর্থমন্ত্রী মিষ্টি বিতরণ করেন। যাইহোক এবার আগে থেকেই জানিয়ে দেওয়া হয়েছিল প্রথা মেনেই হালুয়া অনুষ্ঠান হবে নর্থ ব্লকে। সেখানে এবার আমন্ত্রণ জানান হয়েছিল প্রেসের সদস্যদের।

আরও পড়ুনঃ

ডিএ-র পাশাপাশি স্বচ্ছতার সঙ্গে শূন্যপদে নিয়োগের দাবি, আন্দোলনে রাজ্যের প্রাথমিক শিক্ষকরা

মজুত রুখতে পেট্রোল ডিজেলের দাম ৩৫ টাকা বাড়ানো হল, ঘোষণা আর্থিক সংকটে ভোগা পাকিস্তান সরকারের

দেশের সবথেকে ক্ষুদ্রতম শিশু শিবন্যা, মা শোনালের জন্মের প্রতিকূলতার কাহিনি

প্রধান

Read more Articles on
Share this article
click me!