মুম্বাইয়ে রাষ্ট্রসঙ্ঘের বৈঠকের আগে সন্ত্রাসবাদ নিয়ে কড়া ভারত, চিন পাকিস্তানকে বার্তা নয়াদিল্লির

ইউএনএসসির বর্তমান ১৫ সদস্য ছাড়াও তাজ হোটেলের অনুষ্ঠানে পাঁচটি দেশের প্রতিনিধিরাও আগামী সময়ে অংশ নেবেন। এখানে ২৬/১১ হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানানো হবে। মুম্বাইতে এই সন্ত্রাসী হামলায় ১৬৬ জন প্রাণ হারিয়েছেন।

Web Desk - ANB | Published : Oct 26, 2022 6:43 PM IST

চলতি সপ্তাহে ভারতে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের সন্ত্রাসবিরোধী কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। এই বৈঠকে সন্ত্রাসে ব্যবহৃত আধুনিক প্রযুক্তি, ডিজিটাল পেমেন্ট সিস্টেম এবং ড্রোন নিয়ে মূল আলোচনা হবে। এই বৈঠকের আনুষ্ঠানিক সূচনা হবে ২৮ অক্টোবর মুম্বাইয়ের তাজ হোটেলে। সভার জন্য বিশেষ উদ্দেশ্যে এই স্থানটি বেছে নেওয়া হয়েছে। আসলে, ২০০৮ সালে, পাকিস্তানের লস্কর ই তৈবার জঙ্গিরা এই হোটেলে হামলা করেছিল যাতে বহু মানুষ মারা যান। 

বৈঠকে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, ব্রিটেনের বিদেশমন্ত্রী জেমস ক্লিভারলি, ঘানার বিদেশমন্ত্রী, সংযুক্ত আরব আমিরাতের স্বরাষ্ট্রমন্ত্রী এবং অন্যান্য দেশের প্রতিনিধিরাও উপস্থিত থাকবেন। ইউএনএসসির বর্তমান ১৫ সদস্য ছাড়াও তাজ হোটেলের অনুষ্ঠানে পাঁচটি দেশের প্রতিনিধিরাও আগামী সময়ে অংশ নেবেন। এখানে ২৬/১১ হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানানো হবে। মুম্বাইতে এই সন্ত্রাসী হামলায় ১৬৬ জন প্রাণ হারিয়েছেন।

Latest Videos

বিদেশমন্ত্রী জয়শঙ্কর এবং আদামো নিহতদের স্মরণে বক্তৃতা দেবেন। মুম্বাই হামলায় নিহতদের কয়েকজনও অনুষ্ঠানে যোগ দেবেন। তারা সংক্ষেপে এ সম্পর্কে বলবে। এর বাইরে সন্ত্রাস দমনে স্থানীয় পর্যায়ে কী করা যেতে পারে। এ বিষয়ে আলোচনা চলবে। দ্বিতীয় দিনের বৈঠকটি দিল্লিতে অনুষ্ঠিত হবে যেখানে সন্ত্রাসবাদের জন্য গৃহীত আধুনিক পদ্ধতিগুলি মোকাবেলায় আলোচনা করা হবে।

এতে যেসব গুরুত্বপূর্ণ বিষয় অন্তর্ভুক্ত করা হবে তার মধ্যে থাকবে আধুনিক যুগে সন্ত্রাসের জন্য ব্যবহৃত যোগাযোগের মাধ্যম, ইন্টারনেট ও সোশ্যাল মিডিয়া এবং অনলাইনে সন্ত্রাসের জন্য অর্থায়ন। এফএটিএফও এই আলোচনায় যুক্ত হবে। ৯/১১ হামলার পর CTC (কাউন্টার টেররিজম কমিটি) গঠিত হয়। এ পর্যন্ত আটবার দেখা হয়েছে নিউইয়র্কে। ২০১৫ সালে এই বৈঠকটি স্পেনে অনুষ্ঠিত হয়েছিল। এরপর এই প্রথম নিউইয়র্কের বাইরে বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। 

রাষ্ট্রসঙ্ঘে ভারতের রাষ্ট্রদূত রুচিরা কাম্বোজ বলেছেন, সন্ত্রাসবাদের ব্যাপারে কোনো দ্বৈত ভূমিকা গ্রহণ করা উচিত নয়। সন্ত্রাসে ভালো বা খারাপ কোনো জঙ্গি নেই। কেউ কেউ ভালো-মন্দ করে সন্ত্রাসীদের বাঁচাতে নিয়োজিত। কাম্বোজ চীন ও পাকিস্তানের দিকে আঙুল তোলেন। সন্ত্রাসীদেরকে বৈশ্বিক সন্ত্রাসী ঘোষণা করতে ভারতের প্রস্তাবে চারবার বাধা দিয়েছে চিন।

উল্লেখ্য, রাষ্ট্রসঙ্ঘে আমেরিকা ও ভারত পাকিস্তানী জঙ্গি সাহিদ মেহমুদের নাম বিশ্ব জঙ্গি বা গ্লোবাল টেররিস্টের তালিকায় রাখার আবেদন করেছিল, যা চিনের তরফে খারিজ করা হয়েছে। এই নিয়ে চতুর্থবারের মতো বিশ্ব মঞ্চে পাকিস্তানি জঙ্গিদের আড়াল করার কাজ করল চিন।

গত মাসে, ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর UNGA এর ৭৭তম অধিবেশনে ভাষণ দেন। সেখানেও তিনি রাষ্ট্রসংঘে জঙ্গিদের কালো তালিকাভুক্ত করার বিষয়ে চিন ও পাকিস্তান উভয়কেই নির্দেশ দিয়েছিলেন। তিনি বলেছিলেন গোটা বিশ্ব যেখানে সন্ত্রাসবাদের বিরুদ্ধে এককাট্টা, সেখানে ভারতের প্রতিবেশী দেশগুলিরও উচিত এই বিষয়ে কঠোর পদক্ষেপ নেওয়া। নয়াদিল্লি আশা করে পাকিস্তান ও চিন জঙ্গিদের কালো তালিকাভুক্ত করতে একমত হবে। তবে জয়শঙ্করের বক্তব্য যে বেজিং ও ইসলামাবাদের কানে যায়নি, তা তাদের এই আচরণেই স্পষ্ট। 

Share this article
click me!

Latest Videos

Suvendu Adhikari : 'পুলিশ তো তৃণমূলের ক্যাডার তাহলে কীভাবে থ্রেট কালচার বন্ধ হবে?' বিস্ফোরক শুভেন্দু
প্রতিবাদের সুর হল আরও তীব্র! আরও কর্মসূচির ঘোষণা জুনিয়র চিকিৎসকদের গণ কনভেনশনে | RG Kar Protest
হুগলির বন্যা মোকাবিলায় এসডিও স্মিতা সান্যাল শুক্লা, নিলেন সাধারণ মানুষকে রক্ষা করার দায়িত্ব
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
Firhad Hakim- এর ওএসডি-র বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ! কী বললেন Mayor Firhad Hakim | Firhad Hakim