এই রুটে যেতে ট্রেনের টিকিট দরকার নেই, বিনামূল্যে ঘুরে দেখুন জনপ্রিয় পর্যটনস্থল

ট্রেনে উঠতে হলে টিকিট লাগবে, এটাই স্বাভাবিক। কিন্তু এমন একটি ট্রেন আছে যেখানে টিকিট ছাড়াই ভ্রমণ করা যায়। হ্যাঁ, ঠিকই শুনেছেন। টিকিট ছাড়াই এই ট্রেনে বারবার যাতায়াত করতে পারবেন। চলুন, এই ট্রেন সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।
 

Soumya Gangully | Published : Oct 16, 2024 6:40 AM IST / Updated: Oct 16 2024, 12:13 PM IST

15
সারা ভারতে ঘুরে বেড়ানোর জন্য সবচেয়ে জনপ্রিয় যান হল ট্রেন, রোজ লক্ষ লক্ষ যাত্রী যাতায়াত করেন

ভারতীয় রেল বিশ্বের বৃহত্তম রেল সংস্থাগুলির মধ্যে একটি। স্বাধীনতার পূর্বে ভারতে ৪২ টি রেল সংস্থা পৃথকভাবে কাজ করত। ১৯৫১ সালে এই সংস্থাগুলি একত্রিত হয়ে ভারতীয় রেল গঠিত হয়। বর্তমানে দেশের সর্বত্র রেল পরিষেবা প্রদান করা হচ্ছে। প্রতিদিন প্রায় ৮,৭০২ টি ট্রেন মানুষকে তাদের গন্তব্যে পৌঁছে দেয়। প্রতিদিন প্রায় দেড় কোটি মানুষ রেল পরিষেবা ব্যবহার করে। রেল পরিষেবা ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ফলে উৎসবের মরসুমে টিকিট পাওয়া কঠিন হয়ে পড়ে। 
 

25
ভারতীয় রেলের নিয়ম অনুযায়ী, টিকিট ছাড়া প্ল্যাটফর্মে পা রাখা, ট্রেনে ওঠা বেআইনি

অনেকে টিকিট ছাড়াই ট্রেনে ভ্রমণ করেন। টিকিট ছাড়া ট্রেনে উঠলে আইনত অপরাধ। তাদের জরিমানা, প্রয়োজনে জেলও হতে পারে। এত কঠোর আইন থাকা সত্ত্বেও একটি ট্রেনে টিকিট ছাড়াই ভ্রমণ করা যায়। চলুন জেনে নেওয়া যাক সেই ট্রেন সম্পর্কে।

35
সারা ভারতে একমাত্র একটি রুট আছে, যেখানে ট্রেনে ভ্রমণ করার জন্য টিকিট দরকার হয় না

এত বড় রেল ব্যবস্থায় টিকিট ছাড়াই ট্রেন ভ্রমণের সুযোগ আছে, তা অনেকেরই জানা নেই। এই ট্রেনের কোন টিকিট লাগে না। টিটিই টিকিট পরীক্ষা করতে এলে ধরা পড়ার ভয়ও নেই। আপনি বছরব্যাপী এই ট্রেনে বিনামূল্যে ভ্রমণ করতে পারবেন।

ভাকরা-নাঙ্গাল রেল পরিষেবা

ভারতে এটিই একমাত্র বিনামূল্যে ট্রেন। এই ট্রেনের নাম 'ভাকরা-নাঙ্গাল'। এই ট্রেনে আপনি বিনা খরচে ভ্রমণ করতে পারবেন। এই ট্রেনটি পাঞ্জাব এবং হিমাচল প্রদেশের মধ্যে চলাচল করে। এতে প্রতিদিন ৮০০ থেকে ১০০০ জন যাত্রী ভ্রমণ করেন। এই ট্রেনের কোচগুলি কাঠ দিয়ে তৈরি। এতে ডিজেল ইঞ্জিন রয়েছে। এই ট্রেনে মোট তিনটি কোচ রয়েছে। এর মধ্যে পর্যটক এবং মহিলাদের জন্য আলাদা কোচ রয়েছে। এই ট্রেন চালাতে প্রতিদিন ৫০ লিটার ডিজেল লাগে। সুন্দর পাহাড়ের মধ্য দিয়ে ১৩ কিলোমিটার ভ্রমণ করতে পারবেন। এই ট্রেন ভ্রমণ যাত্রীদের এক অসাধারণ অভিজ্ঞতা দেয়।

45
বিনামূল্যে ট্রেনে চড়ে শিবালিক পাহাড়ের অসাধারণ সৌন্দর্য উপভোগ করা যায়

এই ট্রেনে ভ্রমণ করে ভাকরা-নাঙ্গাল বাঁধ দেখা যায়। তাই দেশ-বিদেশের পর্যটকরা এখানে আসেন। এই ট্রেনটি শিবালিক পাহাড়ের উপর দিয়ে সাটলেজ নদী পার হয়ে যায়। সেই সময় প্রকৃতির যে সৌন্দর্য দেখা যায়, তা আপনি জীবনে ভুলতে পারবেন না। এই অভিজ্ঞতার জন্যই মানুষ দূর-দূরান্ত থেকে এখানে আসেন। ভারতীয় রেল পর্যটকদের জন্য এই বিনামূল্যে ট্রেন পরিষেবা প্রদান করে।

55
স্বাধীনতা প্রাপ্তির পরের বছর শ্রমিকদের জন্য ভাকরা-নাঙ্গাল রেল পরিষেবা শুরু হয়

ভাকরা-নাঙ্গাল রেল পরিষেবা ১৯৪৮ সালে শুরু হয়। ভাকরা নাঙ্গাল বাঁধ নির্মাণের জন্য মেশিন পরিবহণ এবং শ্রমিকদের বহনের জন্য এই রেল পরিষেবা শুরু হয়েছিল। পরে ভাকরা-নাঙ্গাল বাঁধ দেখতে আসা পর্যটকদের জন্য এই ট্রেন চালানো হয়। এই ট্রেনে আপনি বিনা টিকিটে, বিনা মূল্যে পাহাড়ের মধ্য দিয়ে ট্রেন ভ্রমণ উপভোগ করতে পারবেন। ২০১১ সালে আর্থিক সংকটের কারণে এই রেল পরিষেবা বন্ধ করার কথা চিন্তা করা হয়েছিল। তবে পরে সেই সিদ্ধান্ত ফিরিয়ে নেওয়া হয়। আপনিও বিনামূল্যে ট্রেন ভ্রমণ উপভোগ করতে ভাকরা নাঙ্গাল একবার ঘুরে আসতে পারেন। সেখানে বাঁধ এবং সাটলেজ নদীর সৌন্দর্য উপভোগ করতে পারেন।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos