Republic Day 2022: সাধারণতন্ত্র দিবসের প্যারডে কেন বাতিল কেরলের ট্যাবলো, জেনে নিন ৫টি কারণ

বিশেষজ্ঞ প্যানেল উল্লেখ করেছে প্রাথমিকত আঙ্কন, ট্র্যাক্টর ও ট্রেলার উভয়ের ওপর জাটায়ুর চিত্রণসহ গোটা বিষয়টি ছিল একঘেয়ে। জটায়ুর শিল্পকর্মের প্রাথমিক নকশা ও মডেল উপস্থাপনায় অসামঞ্জস্যপূর্ণ হয়ে ওঠে।
 

Asianet News Bangla | Published : Jan 20, 2022 9:35 AM IST / Updated: Jan 20 2022, 03:13 PM IST

বাংলা (West Bengal) ও তামিলনাড়ুর (Tamilnadu) মত কেরলের (Kerala) ট্যাবলো (Tableau) বাতিল হয়ে গেছে চলতি বছর সাধারণতন্ত্র দিবসের প্যারেডে (Republic Day Parade)। যা নিয়ে রাজনৈতিক টানাপোড়েন এখনও অব্যাহত। কিন্তু কী কারণে বাদ পড়েছে কেরলের ট্যাবলো - সেই নিয়ে রয়েছে প্রচুর জটিলতা। গোটা বিষয়টি একটি রাজনৈতিক এজেন্ডার অংশ বলেও দাবি করেছে কেন্দ্রীয় সরকার। পাল্টা কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধেও সোচ্চার হয়েছে কেরল সরকার। 

এশিয়ানেট জানতে পেরেছে, ট্যাবলো বাছাইয়ের ক্ষেত্রে মূলত গুরুত্ব পায়, বিষয়, স্কিম, গুণমান, উপাদান, ভাষ্কর্য, নকসা। কিন্তু বেশ কয়েকটি ক্ষেত্রে কেরলের ট্যাবলো সেই পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেনি। কেরল  যে ট্যাবলো পাঠিয়েছিল তার বিষয় ছিল পর্যটন (Tourisem theam) বা tourism@75। কেরলের ট্যাবলো নির্বাচনের দ্বিতীয় পর্যায় পর্যন্ত পৌঁছাতে গিয়েছিল। কিন্তু চূড়ান্ত পর্যায়ে পৌঁছাতে পারেনি।  

সূত্রের খবর রাজপথে (Rajpath) প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে নির্বাচিত না হওয়ার জন্য ট্যাবলোর কম্পোজিশন, ডিজাইনের সমঝোতা করা হয়েছে। যা নিয়ে আপত্তি জানিয়েছিল জুরিরা।  এক নজরে দেখে নিন সেই কারণগুলি-

১. বিশেষজ্ঞ প্যানেলের মতামত ছিল যে রাজ্য গৃহীত tourism@75 থিমের নকশা ও ধারণা খুব একটা বিশ্বাসযোগ্য ছিল না। থিমটির সঙ্গে সাধারণ মানুষ নিজেদের যুক্ত করাও কিছুটা কঠিন ছিল। 

২. বিশেষজ্ঞ প্যানেল উল্লেখ করেছে প্রাথমিকত আঙ্কন, ট্র্যাক্টর ও ট্রেলার উভয়ের ওপর জাটায়ুর চিত্রণসহ গোটা বিষয়টি ছিল একঘেয়ে। জটায়ুর শিল্পকর্মের প্রাথমিক নকশা ও মডেল উপস্থাপনায় অসামঞ্জস্যপূর্ণ হয়ে ওঠে।

৩. বিশেষজ্ঞ কমিটির প্যালেন মনে করেছিল, গোটা থিমের রঙ ছিল ধুসর। যা রাজপথের প্যারেডে সামিল করা হয়েও দর্শকদের দৃষ্টি আকর্ষণ করতে ব্যার্থ হত। গোটা বিষয়টি যথেষ্ট ম্যাডম্যাড়ে ছিল বলেও প্যানেলের সদস্যদের মতামত। 

৪. বিশেষজ্ঞ কমিটির সিদ্ধান্ত ছিল এটি রাজপথে দর্শকদের খুব স্পষ্ট ও স্বতন্ত্র একটি ধারনা দিতে পারবে না কেরলের পর্যটন নিয়ে। রাজপথে এটিকে দেখতেও ভালো লাগছিল না। জয়ায়ুর পরিবর্তে ঈগল বলেও অনেকটা ভালো হতে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা। 

৫. ট্র্যাক্টরের অংশটি খুব চিত্তাকার্ষক ছিল না। তবে দৃষ্টি আকর্ষণের জন্য ট্যাক্টরের সামনে নারায়ণ গুরু ও আদি শঙ্কার উভয়ের মূর্তি বসিয়ে একটা চেষ্টা করা হয়েছিল। কিন্তু সামগ্রিক নকশা ও উপস্থাপনার মধ্যে যোগা সংযোগ নেই। সাধারণ মানুষের কাছেও  বিষয়টি বোঝ দুষ্কর বলে মনে করেছিল বিশেষজ্ঞরা। 

Uttarakhan Poll 2022: ভোটের আগেই কি বিজেপিতে বিপিন রাওয়াতের ভাই, ধামির সঙ্গে সাক্ষাতের পরই জল্পনা

Shocking Video: অধ্যক্ষ-অধ্যাপকের হাতাহাতি, সরকারি কলেজের সিসিটিভি ফুটেজ দেখে অবাক নেটদুনিয়া

UP Assembly Election 2022: বড় সিদ্ধান্ত বিজেপির, দুটি দলের সঙ্গে জোট বেঁধেই উত্তর প্রদেশে ভোট-লড়াই

Read more Articles on
Share this article
click me!