সরকারি কর্মীদের জন্য বিরাট ঘোষণা! জুলাই থেকে পরপর ৩ মাস মিলবে বাড়তি টাকা, বিজ্ঞপ্তি রাজ্য সরকারের

লোকসভা ভোটের আগেই নিয়ম মতো মহার্ঘ ভাতা বাড়িয়েছে কেন্দ্র সরকার। বর্তমানে ৫০ শতাংশ হারে ডিএ পাচ্ছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। কেন্দ্রের পথে হেঁটে একাধিক রাজ্য সরকারও সম্প্রতি ডিএ বৃদ্ধি করেছে।

Parna Sengupta | Published : Jul 12, 2024 1:20 PM IST

কিছুদিন আগেই বাংলার সরকারি কর্মীদের ফের ৪% হারে মহার্ঘ ভাতা বাড়িয়েছে মমতা সরকার। তবে তাতে চিঁড়ে ভেজেনি। এখনও কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন বাংলার সরকারি কর্মচারীরা। মাঝে মুখ্যমন্ত্রী কয়েকবার ডিএ বাড়ালেও এখনও কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সঙ্গে তাদের ফারাক অনেকটাই। এদিকে সুপ্রিম কোর্টে চলছে বাংলার ডিএ মামলা। চলতি মাসেই সেই মামলার শুনানির সম্ভাবনা।

এদিকে, লোকসভা ভোটের আগেই নিয়ম মতো মহার্ঘ ভাতা বাড়িয়েছে কেন্দ্র সরকার। বর্তমানে ৫০ শতাংশ হারে ডিএ পাচ্ছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। কেন্দ্রের পথে হেঁটে একাধিক রাজ্য সরকারও সম্প্রতি ডিএ বৃদ্ধি করেছে।

Latest Videos

সেই ডিএ নিয়ে ফের সুখবর দিল রাজ্য! বেশ কিছুটা বাড়ল ডিএ। রিপোর্ট অনুযায়ী, সম্প্রতি নিজের কর্মীদের ডিএ বা মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করেছেন এই রাজ্য সরকার। খোদ মুখ্যমন্ত্রী এই নিয়ে ঘোষণা করেছেন বলে জানা গিয়েছে। জানা গিয়েছে ৪ শতাংশ হারে ডিএ বৃদ্ধি করা হয়েছে গুজরাট রাজ্যের সরকারে অধীনে কর্মরত কর্মচারীদের। যা ১ জানুয়ারী, ২০২৪ থেকে কার্যকর হবে। সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী এই মহার্ঘ ভাতা বৃদ্ধি করার ঘোষণা করা হয়েছে। যার ফলে প্রায় ৪. ৭১ লক্ষ কর্মচারী এবং উপকৃত হবে রাজ্য জুড়ে ৪. ৭৩ লক্ষ পেনশনভোগী উপকৃত হবেন।

জানা গিয়েছে জুন মাসের বেতনের সঙ্গে জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসের বকেয়া ডিএ সরকারি কর্মীদের মিটিয়ে দেওয়া হবে। একই ভাবে অগস্ট মাসের বেতনের সঙ্গে মিলবে মার্চ এবং এপ্রিল মাসের বকেয়া মহার্ঘ ভাতা। ওদিকে সেপ্টেম্বরের বেতনের সঙ্গে মে এবং জুন মাসের বকেয়া ডিএ কর্মীদের অ্যাকাউন্টে সরাসরি ঢুকে যাবে। রাজ্য সরকার কর্মচারীদের মোট ১১২৯. ৫১ কোটি টাকা দেবে। উল্লেখ্য, এর আগে ১ জুলাই, ২০২৩-এ সর্বশেষ ডিএ ঘোষণা করা হয়েছিল। সেই সময়ও ৪% মহার্ঘ ভাতা বৃদ্ধি করেছিল রাজ্য সরকার।

সরকার জানিয়েছে বর্ধিত ডিএ ১ জানুয়ারি থেকে ৩০ জুন, ২০২৪ পর্যন্ত সময়সীমার জন্য নিয়মিত বেতনের সাথে তিনটি কিস্তিতে দেওয়া হবে। রিপোর্ট অনুযায়ী, জানুয়ারি, ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল, মে এবং জুন মাসের ৪ শতাংশ হারে বর্ধিত ডিএ-র বকেয়া তিনটি কিস্তিতে মিলবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

নদী বাঁধ ভেঙে হু হু করে জল ঢুকছে বহরমপুর ব্লকের একাধিক গ্রামে, ঘুম উড়েছে স্থানীয়দের | Flood News
‘বিজেপি সিপিএম একটা মিছিল করলে আমরা দশটা মিছিল করবো’ সায়নীর ঝাঁঝালো উত্তর বিরোধী দলদের
টর্নেডোর কবলে ট্রলার! কান্নায় ভেঙে পড়েছে নিখোঁজ মৎস্যজীবীর পরিবার! আদৌ বেঁচে ফিরতে পারবেন কী তাঁরা!
ত্রাণ-ওষুধ নিয়ে Keshpur-এ বানভাসী মানুষদের পাশে RG Kar-এর জুনিয়র ডাক্তাররা | Keshpur Flood |
ডিভিসির সঙ্গে মুখ্যমন্ত্রীর সম্পর্ক ছিন্ন নিয়ে উদ্বিগ্ন বর্ধমানের চাষীরা, দেখুন কী বলছেন তাঁরা | DVC