জরুরি অবস্থার পাল্টা ২৫ জুন 'সংবিধান হত্যা দিবস', বিরোধীদর চাপে রাখতে বড় পদক্ষেপ অমিত শাহের

সোশ্যাল মিডিয়া পোস্টে অমিত শাহ বলেন, দিনটি দেশের সকল মানুষের কাছে বিশেষ তাৎপর্যপূর্ণ। '১৯৭৫ সালের জরুরি অবস্থার অমানবিক যন্ত্রণা সহ্য করতে হয়েছিল।'

 

Saborni Mitra | Published : Jul 12, 2024 12:06 PM IST / Updated: Jul 12 2024, 05:38 PM IST

আবারও জরুরি অবস্থা নিয়ে কঠোর অবস্থান নিল কেন্দ্রীয় সরকার। শুক্রবার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ঘোষণা করেছেন এবার ২৫ জুন অর্থাৎ জরুরি অবস্থা জারির দিনটিকে 'সংবিধান হত্যা দিবস' হিসেবে পালন করা হবে। ১৯৭৫ সালে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী জরুরি অবস্থা জারি করেছিলেন।

এদিন সোশ্যাল মিডিয়া পোস্টে অমিত শাহ বলেন, দিনটি দেশের সকল মানুষের কাছে বিশেষ তাৎপর্যপূর্ণ। '১৯৭৫ সালের জরুরি অবস্থার অমানবিক যন্ত্রণা সহ্য করতে হয়েছিল।' অমিত শাহ আরও বলেছেন, ২৫ জুন ১৯৭৫ সালে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী স্বৈরাচারী মানসিকতার নির্লজ্জ প্রদর্শন ছিল জরুরি অবস্থা। তিনি জরুরি অবস্থা জারি করে দেশের আত্মাকে গলা টিপে হত্যা করেছিলেন। কোনও দোষ ছাড়াই লক্ষ লক্ষ মানুষকে কারাহারে আটকে রাখা হয়েছিল। মিডিয়ার কণ্ঠস্বর রোধ করা হয়েছিল। সেই ভয়ঙ্কর দিনের কথা স্মরণ করে ভারত সরকার এবার থেকে ২৫ জুন দিনটিকে সংবিধান হত্যা দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত নিয়েছে।

Latest Videos

 

 

যদিও বিরোধীরা কেন্দ্রীয় সরকারের এই ঘোষণার পিছনে রাজনীতি দেখছে। বিরোধীদের উত্থান বিশেষ করে কংগ্রেস ও রাহুল গান্ধীর উত্থানকে স্তব্ধ করতেই কেন্দ্রীয় সরকার এই পদক্ষেপ নিয়েছে। বিরোধীদের কথায় কংগ্রেসকে চাপে রাখতেই পুরনো দিনের জরুরি অবস্থাকে ইস্যু করতে চাইছে বিজেপি সরকার। যদিও এখনও পর্যন্ত কংগ্রেস বা বিরোধী জোটের পক্ষ থেকে এই নিয়ে আনুষ্ঠানিকভাবে কিছু বলা হয়নি।

যদিও প্রথম থেকেই বিজেপি জরুরি অবস্থা নিয়ে তুলোধনা করে কংগ্রেসের। ক্ষমতায় আসার পরেও জরুরি অবস্থাকে একটি গুরুত্বপূর্ণ ইস্যুতে পরিণত করেছে। যা নিয়ে কংগ্রেসের অস্বস্তি আরও বাড়াতেই এবার এই চরম পদক্ষেপ নিল- তেমনই মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞরা। 

 

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

হাতে মশাল, গলায় তীব্র বিচারের হুঙ্কার! আরজি কর কাণ্ডের প্রতিবাদে এবার রাজপথে মশাল মিছিল | RG Kar
পরনে উর্দি, অথচ পা টলোমলো! রায়গঞ্জের রাস্তায় মদ্যপ অবস্থায় পুলিশকর্মীর উৎপাত | Raiganj News Today
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
অবশেষে ধর্না প্রত্যাহারের সিদ্ধান্ত জুনিয়র ডাক্তারদের, দেখুন কী বললেন তাঁরা | Junior Doctors
অভয়া কাণ্ডের দ্রুত বিচারের দাবি জুনিয়র ডাক্তারদের! স্বাস্থ্য ভবন থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত মিছিল