রাজ্যসভা নির্বাচন নিয়ে কমিশনের বড় ঘোষণা, এদিন ১৫টি রাজ্যের ৫৬টি আসনে ভোট

নির্বাচন কমিশন জানিয়েছে, এই ৫৬টি আসনে ভোট হবে ২৭ ফেব্রুয়ারি। এখানে উল্লেখ্য, যে সকাল ৯টা থেকে ভোটগ্রহণ শুরু হবে এবং বিকাল ৪টে পর্যন্ত চলবে। মনোনয়ন দাখিলের শেষ তারিখ ১৫ ফেব্রুয়ারি।

Parna Sengupta | Published : Jan 29, 2024 11:53 AM IST

সোমবার ভারতের নির্বাচন কমিশনের পক্ষ থেকে একটি বড় ঘোষণা করা হয়েছে। আসলে রাজ্যসভা নির্বাচনের তারিখ নিয়ে এই ঘোষণা করা হয়েছে। নির্বাচন কমিশন ১৫টি রাজ্যের ৫৬টি রাজ্যসভা আসনের ভোটের তারিখ ঘোষণা করেছে। নির্বাচন কমিশন জানিয়েছে, এই ৫৬টি আসনে ভোট হবে ২৭ ফেব্রুয়ারি। এখানে উল্লেখ্য, যে সকাল ৯টা থেকে ভোটগ্রহণ শুরু হবে এবং বিকাল ৪টে পর্যন্ত চলবে। মনোনয়ন দাখিলের শেষ তারিখ ১৫ ফেব্রুয়ারি।

রাজ্যসভা নির্বাচন কেন হচ্ছে?

আসলে, নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, ২ এপ্রিল ৫০ জন সদস্য অবসরে যাচ্ছেন। এ ছাড়া ৩ এপ্রিল অবসরে যাবেন আরও ৬ সদস্য। এভাবে রাজস্থান থেকে ইতিমধ্যেই রাজ্যসভার তিনটি আসন খালি হয়েছে। তিন আসনের সদস্যদের মেয়াদ শেষ হবে ৩ এপ্রিল। উত্তরপ্রদেশের ১০টি রাজ্যসভা এবং উত্তরাখণ্ডের ১টি রাজ্যসভার আসনেও নির্বাচন হবে। এভাবে মোট ৫৬টি আসনে নির্বাচন হওয়ার কথা।

উত্তরপ্রদেশের মোট ১০টি রাজ্য আসনের মধ্যে ভারতীয় জনতা পার্টির রয়েছে ৯টি, যেখানে জয়া বচ্চনের হয়ে সমাজবাদী পার্টিরও একটি আসন রয়েছে। বিজেপির রাজ্যসভার সদস্যদের মধ্যে যাদের মেয়াদ শেষ হতে চলেছে তাদের মধ্যে রয়েছেন অনিল আগরওয়াল, কান্তা কারদম, অশোক বাজপেয়ী, সাকদীপ রাজভার, জিভিএল নরসিমা রাও, হরনাথ সিং এবং বিজয়পাল তোমর।

কোন রাজ্যের কতটি আসনে নির্বাচন?

তেলেঙ্গানা ৩, উত্তরপ্রদেশ ১০, উত্তরাখণ্ড ১, পশ্চিমবঙ্গ ৫, ওড়িশা ৩, রাজস্থান ৩, অন্ধ্রপ্রদেশ ৩, বিহার ৬, ছত্তিশগড় ১, গুজরাট ৪, হরিয়ানা- ১, হিমাচল প্রদেশ ১, কর্ণাটক ৪, মধ্যপ্রদেশ ৫ এবং মহারাষ্ট্রের ৬টি আসন অন্তর্ভুক্ত।

লোকসভার আগে আসন সমীকরণ গুরুত্বপূর্ণ

লোকসভা নির্বাচনের আগে ৫৬টি রাজ্যসভা আসনের নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। এখানে জয়ের প্রভাব লোকসভা নির্বাচনেও দেখা যাবে। এই আসনগুলিও বিজেপির দখলে যাওয়ার সম্ভাবনা বেশি। এটা নিশ্চিত যে বিজেপি এই জায়গাটি দখল করতে পারলে সংসদের উচ্চকক্ষে তার মর্যাদা আরও বাড়বে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!