স্মার্ট সিটিতে কেউ ভিক্ষা করবে না! ২০২৬ সালের মধ্যে দেশ থেকে ভিক্ষাবৃত্তি শেষ করতে কী উদ্যোগ নিচ্ছে কেন্দ্র

সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন মন্ত্রকের লক্ষ্য এই ৩০টি শহরে 'হটস্পট' চিহ্নিত করা যেখানে লোকেরা ভিক্ষা করে। তারপর ২০২৬ সালের মধ্যে এই ৩০টি শহরকে ভিক্ষুকমুক্ত করতে জেলা ও পৌর কর্পোরেশন কর্তৃপক্ষকে সহায়তা করতে হবে।

Parna Sengupta | Published : Jan 29, 2024 8:36 AM IST

এখন আর মানুষকে হাত পাততে হবে না। 'ভিক্ষা থাকবে না' স্লোগান দিয়ে, বিজেপির মোদী সরকার তাদের নতুন লক্ষ্য নির্ধারণ করেছে। এর জন্য ৩০টি শহরের তালিকাও তৈরি করা হয়েছে। এর উদ্দেশ্য দেশের ৩০টি শহরকে ভিক্ষুকমুক্ত করা এবং জনগণকে পুনর্বাসন করা। উত্তরে অযোধ্যা থেকে পূর্বে গুয়াহাটি এবং পশ্চিমে ত্রিম্বকেশ্বর থেকে দক্ষিণে তিরুবনন্তপুরম পর্যন্ত নির্বাচিত শহরগুলিকে 'ভিক্ষুকমুক্ত' ঘোষণা করা হয়েছে। কেন্দ্রীয় সরকার ভিক্ষাবৃত্তিকারী প্রাপ্তবয়স্কদের, বিশেষ করে মহিলা এবং শিশুদের সমীক্ষার মাধ্যমে পুনর্বাসন ও বিকাশের লক্ষ্য রাখে।

২০২৬ সালের মধ্যে শহরগুলিকে ভিক্ষুকমুক্ত করার পরিকল্পনা

সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন মন্ত্রকের লক্ষ্য এই ৩০টি শহরে 'হটস্পট' চিহ্নিত করা যেখানে লোকেরা ভিক্ষা করে। তারপর ২০২৬ সালের মধ্যে এই ৩০টি শহরকে ভিক্ষুকমুক্ত করতে জেলা ও পৌর কর্পোরেশন কর্তৃপক্ষকে সহায়তা করতে হবে। ভিক্ষুকদের জন্য শুরু হওয়া স্মাইল স্কিমের আওতায় এই লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। ভিক্ষাবৃত্তিতে জড়িত ব্যক্তিদের তথ্য তৈরি করতে ৩০টি শহরে একটি সমীক্ষা চালানোর জন্য ২০২৪ সালের ফেব্রুয়ারিতে মন্ত্রক একটি জাতীয় পোর্টাল এবং মোবাইল অ্যাপ চালু করবে। ৩০টি শহরের মধ্যে ২৫টি শহর লক্ষ্যমাত্রা অর্জনের পরিকল্পনা পেয়েছে।

তালিকাভুক্ত শহরে একজনও ভিক্ষুক নেই বলে দাবি

কাংড়া, কটক, উদয়পুর এবং কুশিনগর প্রকল্প পায়নি। একটি মজার বিষয় হল ভোপালের সাঁচি শহরের কর্মকর্তারা মন্ত্রককে বলেছেন যে তাদের এলাকায় কেউ ভিক্ষা করছে না, তাই অন্য কোনো শহরকে তালিকাভুক্ত করা যেতে পারে। কোঝিকোড়, বিজয়ওয়াড়া, মাদুরাই এবং মহীশূরে ভিক্ষুকদের সমীক্ষা শেষ হয়েছে। কর্মপরিকল্পনার ভিত্তিতে মন্ত্রক পৌরসভার কর্মকর্তাদের তহবিল ছেড়ে দেবে। এই তহবিলের মাধ্যমে ভিক্ষুকদের সমীক্ষা, তথ্য সংগ্রহ, আশ্রয়কেন্দ্রে স্থানান্তর, শিক্ষা, দক্ষতা উন্নয়ন এবং কর্মসংস্থানের মাধ্যমে পুনর্বাসন করা হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!