Cabinet Meeting-কেন্দ্রীয় সরকারের বড় ঘোষণা,২০২৪ সাল পর্যন্ত বাড়ানো হল প্রধানমন্ত্রী আবাস যোজনা

বুধবার মোদী সরকারের নেতৃত্বে গঠিত হয় ক্যাবিনেট মিটিং। কেন্দ্রীয় সরকারের তরফে সিদ্ধান্ত নেওয়া হয় ২০২৪ সাল অবধি চালু থাকবে প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ প্রকল্প। 

Kasturi Kundu | Published : Dec 10, 2021 5:24 AM IST

বর্ষশেষে কেন্দ্রীয় সরকার(Central Govt) বা মোদী সরকারের(Modi Govt) ধামাকাদার ঘোষণা। একদিকে কেন্দ্রীয় সরকারের কর্মীদের জন্য বিভিন্ন খাতে বেতন বৃদ্ধির খবর তো অন্যদিকে পিএম কিষাণ যোজনার অ্যাকাউন্টে ঢুকছে টাকা। এখানেই শেষ নয়, গ্রাহকরা তাঁদের রান্নার গ্যাসের ভর্তুকিও পাচ্ছে। এবার আরও একটি বড়সড় সিদ্ধান্ত নিয়ে ফেললেম প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)। ক্যাবিনট বৈঠকে(cabinet Meeting) বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য সিদ্ধান্তটি হল ২০২৪ সাল অবধি চালু থাকবে প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ (Pradhan Mantri Awaas Yojana Gramin)। সব মিলিয়ে এখন মোদী সরকারেরই(Modi Govt) একপ্রকার জয়জয়কার বলাই যেতে পারে।  নরেন্দ্র মোদির নেতৃত্বে বুধবার অনুষ্ঠিত হয় ক্যাবিনেট বৈঠক। সেই বৈঠকেই বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  নরেন্দ্র মোদীর (Narendra Modi) নেতৃত্বে হওয়া এই ক্যাবিনেট বৈঠক শেষে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর (Anurag Thakur) ক্যাবিনেটের সিদ্ধান্ত সকলকে কাছে পৌঁছে দিয়েছেন। কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন যে, ক্যাবিনেটের বৈঠকে(cabinet Meeting) সিদ্ধান্ত নেওয়া হয়েছে ২০২৪ সাল অবধি চালু থাকবে প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ(Pradhan Mantri Gramin Awas Yojona)।

তিনি জানিয়েছেন, প্রধানমন্ত্রী আবাস যোজনা (Pradhan Mantri Awaas Yojana) গ্রামীণ প্রকল্পের মাধ্যমে গ্রামীণ এলাকায় সুনিশ্চিত করা হবে সকলের নিজের বাড়ি। কেন্দ্রীয় সরকারের তরফে ২০১৬ সালে ঘোষণা করা হয়েছিল প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ প্রকল্পের মাধ্যমে গ্রামীণ এলাকায় ২.৯৫ কোটি মানুষের পাকা বাড়ির প্রয়োজন। এর মধ্যে অনেককেই প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ প্রকল্পের মাধ্যমে পাকা বাড়ি তৈরি করে দেওয়া হয়েছে। এখনও প্রচুর বাড়ি পাকা করা হয়নি। সেই বিষয়টিকেই সামনে রেখেই আগামী দিনে বাকি কাজ সম্পন্ন করার জন্য  প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ ২০২৪ সাল পর্যন্ত চালু রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

আরও পড়ুন-PM Modi: দিল্লির বিমান ঘাঁটিতে নরেন্দ্র মোদী, বিপিন রাওয়াতসহ চপার দুর্ঘনায় নিহত ১৩ জনকে শ্রদ্ধা

আরও পড়ুন-Narendra Modi-Vladimir Putin Meet: বিশ্বের অন্যতম শক্তি ভারত,স্বীকার করল রাশিয়া

সরকারি সুত্রের খবর অনুযায়ী, প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ (Pradhan Mantri Awaas Yojana) প্রকল্পের মাধ্যমে এখনও গ্রামীণ এলাকায় প্রায় ১.৫৫ কোটি পাকা বাড়ি তৈরি করার কাজ বাকি রয়েছে। ১.৫৫ কোটি পাকা বাড়ি তৈরি করার জন্য কেন্দ্রীয় সরকারকে দিতে হবে প্রায় ১.২৫ লাখ কোটি টাকা। আর  রাজ্যগুলোকে দিতে হবে প্রায় ৭৩,৪৭৫ কোটি টাকা। এছাড়াও নাবার্ডের অতিরিক্ত সুদ হিসাবে প্রায় ১৮,৬৭৬ কোটি টাকারও প্রয়োজন পড়বে। যে সব বাড়ি পাকা করার কাজ বাকি আছে সেগুলো ২০২৪ সালের মধ্যে সম্পূর্ণ করতে বদ্ধপরিকর কেন্দ্রীয় সরকার। সেই জন্যই এই প্রকল্পের অর্থাৎ  প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণে প্রকল্পের সময়সীমা বাড়ানোর মত গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্রকল্পের সময়সীমা বৃদ্ধির বিষয় নিয়ে যেমন আলোচনা হয়েছে বুধবারের ক্যাবিনেটের বৈঠকে, তেমনই উঠে এসেছিল কেন-বেতবা লিঙ্ক প্রোজেক্টের বিষয়টিও। এই বিষয়টিকেও এগিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বুধবারের বৈঠকে। কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন যে, ৪৪,০৬৫ কোটি টাকার এই কেন-বেতবা লিঙ্ক প্রোজেক্টের মাধ্যমে যুক্ত করা হবে কেন-বেতবা নদীকে। আগামী ৮ বছরে সম্পূর্ণ করা হবে কেন-বেতবা লিঙ্ক প্রোজেক্ট। উল্লেখ্য কেন-বেতবা লিঙ্ক প্রোজেক্ট কেন্দ্রীয় সরকার প্রায় ৯০ শতাংশ সাহায্য করবে।

Share this article
click me!