Big Breaking: জাতীয় নির্বাচন কমিশনের বড় পদক্ষেপ, সরিয়ে দেওয়া হল রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমারকে

নির্বাচন কমিশনের বড় সিদ্ধান্ত, রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমারকে সরিয়ে দেওয়া হবে। লোকসভা নির্বাচনের দিন ঘোষণা হয়েছে শনিবার । তার পর থেকেই চালু হয়ে গিয়েছি নির্বাচনী আচরণবিধি।

Saborni Mitra | Published : Mar 18, 2024 9:07 AM IST / Updated: Mar 18 2024, 03:12 PM IST

নির্বাচন কমিশনের বড় সিদ্ধান্ত, রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমারকে সরিয়ে দেওয়া হবে। লোকসভা নির্বাচনের দিন ঘোষণা হয়েছে শনিবার । তার পর থেকেই চালু হয়ে গিয়েছি নির্বাচনী আচরণবিধি। তারপরই এই পদক্ষেপ নিয়েছে নির্বাচন কমিশন। শুধু তাই নয়, একইসঙ্গে ছয় রাজ্যের স্বরাষ্ট্র সবিচকেও সরিয়ে দিয়েছে। গুজরাট, উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, হিমাচল প্রদেশ এবং উত্তরাখন্ড। তেমনই বলছে একটি সূত্র। এছাড়াও মিজোরাম, হিমাচল প্রদেশের সাধারণ প্রশাসনিক বিভাগের সচিবকেও অপসারণ করেছে নির্বাচন কমিশন।

 

TMC: 'প্রতিবেশীর কাছে দলের কথা বলতে লজ্জা পায় তৃণমূল কর্মীরা', মন্তব্য করে বিপাকে নারায়ণ গোস্বামী

গত ডিসেম্বর মাসেই রাজ্যে পুলিশের প্রধান হিসেবে ডিরেক্টর জেনারেলের দায়িত্ব দেওয়া হয়েছিল রাজীব কুমারকে। রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু নির্বাচন আচরণবিধি লাগু হতেই রাজীব কুমারকে সরিয়ে দেওয়ার নির্দেশিকা জারি করেছে নির্বাচন কমিশন। একটা সময় কলকাতা পুলিশ কমিশনারের দায়িত্বে ছিলেন রাজীব কুমার। সেই সময়ও তাঁকে নিয়ে প্রচুর বিতর্ক হয়েছিল। পাশাপাশি সারদা চিটফান্ডের তদন্তেরও দায়িত্ব ভার ছিল তাঁর হাতে। তাঁর তদন্তের রির্পোট ও নথিপত্র জমা দেওয়া নিয়ে প্রশ্ন তুলেছিল সিবিআই।

Lok Sabha Election: বাম-কংগ্রেস জোট নিয়ে দর্জির তুলনা টানলেন সেমিল, প্রার্থী ঘোষণা আরও একটি আসনে

কলকাতার পুলিশ কমিশনার সময়ও একাধিক বিতর্কে নাম জড়িয়ে দিয়েছিল রাজীব কুমারের। ২০১৩ সালে সারদাকাণ্ডের তদন্তের জন্য রাজ্য সরকার সিট গঠন করেছিল। সেই সিটের প্রধান ছিলেন রাজীব কুমার। পরবর্তীকালে তদন্তের ভার যায় সিবিআই-এর হাতে। সেই সময় সিবিআই রাজীব কুমারকেই অভিযুক্ত করেই তদন্ত শুরু করেছিল। রাজীব কুমারের বাড়ি গিয়েছিল জিজ্ঞাসাবাদের জন্য। কিন্তু সিবিআই-এর এই পদক্ষেপের প্রতিবাদে ধর্মতলায় মেট্রোচ্যানেলে প্রতিবাদে বসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপরই তোলপাড় হয় রাজ্য রাজনীতি। রাজীব কুমার যে মমতা ঘনিষ্ট তা নিয়ে প্রচার শুরু করে বিরোধী দলগুলি। এই প্রচারে প্রথম সারিতেই ছিল বিজেপি। অন্যদিকে সন্দেশখালি ইস্যুতেই রাজীব কুমারের ভূমিকা নিয়ে সরব হয়েছিল বিজেপি।

Lok Sabha Election: আপনার ভোট কবে? রাজ্যের কোন কেন্দ্রে কবে ভোট দেখুন ছবিতে

 

Read more Articles on
Share this article
click me!