BJP Candidate List: প্রথম দফায় ১৯৫ জন প্রার্থীর নাম ঘোষণা করল বিজেপি, মোদী-শাহ লড়বেন কোন কেন্দ্র থেকে

চলতি সপ্তাহের শুরুতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাসভবে গভীর রাতে বৈঠক হয়েছিল। বিজেপির সদর দফতরেও একাধিক বৈঠক হয়।

 

Saborni Mitra | Published : Mar 2, 2024 1:36 PM IST / Updated: Mar 02 2024, 07:22 PM IST

লোকসভা নির্বাচন ২০২৪ এর জন্য প্রথম প্রার্থী তালিকা প্রকাশ করল বিজেপি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবারও বারাণসী কেন্দ্র থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। প্রথম দফায় ১৯৫ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে বিজেপি। তালিকায় রয়েছে ৩৪ জন মন্ত্রীর নামও।

২০১৪ সাল থেকেই বিজেপির প্রতীকে বারাণসী আসন থেকে লড়াই করছেন নরেন্দ্র মোদী। এই নিয়ে তৃতীয়বারের জন্য সেখানে প্রার্থী হচ্ছেন। প্রথমবার বারাণসীর সঙ্গে তিনি নিজের রাজ্য গুজরাটের একটি কেন্দ্রের প্রার্থী ছিলেন। বিজেপির জাতীয় সাধারণ সাম্পাদক বিনোদ তাওড়ে এদিন জানিয়েছেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ গুজরাটের গান্ধীনগর থেকে এবার নির্বাচনে লড়াই করবেন। এই কেন্দ্র ছিল দীর্ঘদিন বিজেপি নেতা লালকৃষ্ণ আডবানীর দখলে ছিল।

চলতি সপ্তাহের শুরুতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাসভবে গভীর রাতে বৈঠক হয়েছিল। বিজেপির সদর দফতরেও একাধিক বৈঠক হয়। তারপরই বিজেপি প্রার্থী তালিকা চূড়ান্ত করে। প্রথম দফায় ১৯৫ জন প্রার্থীর নাম প্রকাশ করা হয়েছে। ধাপে ধাপে বাকি নামও প্রকাশ করা হবে। প্রথম প্রার্থী তালিকায় ১৯৫ জন প্রার্থীর মধ্যে ২৮ জন মহিলা, ২৭ জন এসসি , ১৮ জন এসটি , ৫৭ জন ওবিসি প্রার্থী রয়েছে।

বিজেপির প্রথম প্রার্থী তালিকার বিশিষ্ট ব্যক্তিত্ব

প্রথম প্রার্থী তালিকায় নরেন্দ্র মোদী, অমিত শাহ সহ রয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্যর নাম। তিনি পোরবন্দর কেন্দ্র থেকে লড়বেন। গুজরাটের ২৬টির মধ্যে ১৫টি আসনের প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে। কিরন রিজিজু অরুণাচল পশ্চিম আসন থেকে লড়বে। তাপির গাও অরুণাচল পূর্বের প্রার্থী। সাংসদ বিষণ পাদা রায় আন্দামান ও নিকোবর থেকে প্রার্থী হচ্ছে। সর্বানন্দ সোনোয়াল ডিব্রুগড়ের প্রার্থী। মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বিদিশা কেন্দ্রের প্রার্থী। কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া গুনা কেন্দ্রের প্রার্থী। এখনও প্রার্থী করা হয়নি মধ্যপ্রদেশের বিতর্কিত নেত্রী প্রজ্ঞা সিং ঠাকুরকে। কেরলে বিজেপির মন্ত্রী ভি মুরালিধরন ও রাজীব চন্দ্রশেখরকে আটিঙ্গাল ও তিরুবন্তপুরম থেকে প্রার্থী করা হয়েছে।

Read more Articles on
Share this article
click me!