Mumbai Port: চিন থেকে পাকিস্তানে পাঠানো হচ্ছিল পরমাণু সংক্রান্ত পণ্য, বাজেয়াপ্ত মুম্বই বন্দরে

ভারতের বিরুদ্ধে নানা ধরনের কার্যকলাপে বরাবরই পাকিস্তানকে মদত দিয়ে আসছে চিন। এবারও সামরিক ক্ষেত্রে পাকিস্তানকে সাহায্য করার চেষ্টা করছিল চিন। তবে এই অপচেষ্টা রুখে দিয়েছে ভারত।

Soumya Gangully | Published : Mar 2, 2024 12:13 PM IST / Updated: Mar 02 2024, 06:38 PM IST

মুম্বইয়ের নাভা শেভা বন্দরে আটকে দেওয়া হল চিন থেকে পাকিস্তানের করাচি বন্দরের পথে রওনা হওয়া একটি জাহাজ। নিরাপত্তারক্ষীদের সন্দেহ হয়, এই জাহাজে পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্র সংক্রান্ত পণ্য আছে। সেই কারণেই জাহাজটিকে বাজেয়াপ্ত করা হয়েছে। শনিবার এই খবর জানা গিয়েছে। এই জাহাজটিকে আটক করা হয়েছে এ বছরের জানুয়ারিতে। গোয়েন্দারা খবর পান, যে জাহাজটিকে আটক করা হয়েছে, সেটিতে মাল্টার পতাকা লাগানো ছিল। এই জাহাজটি ২৩ জানুয়ারি করাচি যাচ্ছিল। ডিআরডিও-র একটি দল জাহাজটি পরীক্ষা করেছে। জাহাজটিতে কম্পিউটার নিউমেরিক্যাল কন্ট্রোল মেশিন পাওয়া যায়। পাকিস্তানের পরমাণু অস্ত্র তৈরির ক্ষেত্রে এই যন্ত্র ব্যবহার করা হয়। সেই কারণেই জাহাজটি বাজেয়াপ্ত করা হয়েছে।

সন্দেহজনক চিনা জাহাজ নিয়ে তদন্ত

তদন্তকারীরা জানিয়েছেন, চিনা জাহাজ থেকে যে সব নথিপত্র পাওয়া গিয়েছে তাতে জানা যায়, শাংহাই জে এক্স ই গ্লোবাল লজিস্টিক্স কোম্পানি লিমিটেড থেকে এই পণ্যগুলি শিয়ালকোটের পাকিস্তান উইংস প্রাইভেট লিমিটেডের কাছে পাঠানো হচ্ছিল। পণ্যগুলির মোট ওজন ছিল ২২,১৮০ কিলোগ্রাম। এরপর তদন্তে জানা যায়, এই পণ্যগুলি আসলে পাঠাচ্ছিল তাইউয়ান মাইনিং ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট কোম্পানি লিমিটেড। এই পণ্যগুলি পাকিস্তানের কসমস ইঞ্জিনিয়ারিংয়ের কাছে পাঠানো হচ্ছিল। এর আগেও একাধিকবার চিন থেকে পাকিস্তানে সামরিক বিষয়ক পণ্য পাঠানো হয়েছে। ফের এই চেষ্টা করছিল চিন। পাকিস্তানের সেনাবাহিনীকে বিভিন্ন পণ্য সরবরাহ করে কসমস ইঞ্জিনিয়ারিং। ২০২২ সালের ১২ মার্চ মুম্বই বিমানবন্দরে ইটালিতে তৈরি একটি জাহাজ বাজেয়াপ্ত করা হয়। সেই জাহাজটিও কসমস ইঞ্জিনিয়ারিংয়ের কাছে যাচ্ছিল। এরপর থেকেই এই সংস্থার উপর নজর রয়েছে ভারতের। এবারও এই সংস্থার সন্দেহজনক কার্যকলাপ দেখা গেল।

পাকিস্তানের পরমাণু কার্যকলাপের উপর নজর ভারতের

কসমস ইঞ্জিনিয়ারিং সংস্থার সঙ্গে পাকিস্তানের ডিফেন্স সায়েন্স অ্যান্ড টেকনলজি অর্গানাইজেশনের যোগ আছে বলে সন্দেহ ভারতের। এবার যে জাহাজটি আটকানো হয়েছে, সেটিতে পাকিস্তানের সামরিকবাহিনীর গবেষণা ও উন্নতি সংক্রান্ত পণ্য ছিল বলেই সন্দেহ করা হচ্ছে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

চিন-পাকিস্তান থাকবে হাতের মুঠোয়, চলবে ভারতের দাদাগিরি! সেনাবাহিনী পেতে পারে তিনটি নতুন স্পাই প্লেন

Viral Video: 'জান কবুল!' চিন দেশের সশস্ত্র সেনাবাহিনীর সামনে খালি হাতে রুখে দাঁড়ালেন ভারতীয় মেষপালকরা

চিন-পাকিস্তানকে কি ফুঁ মেরে উড়িয়ে দিতে পারবে ভারতীয় সেনা? এই দুই দেশের তুলনায় আমরা কতটা শক্তিশালী, জেনে নিন

Share this article
click me!