রাহুলের পর এবার বিজেপির নিশানায় সনিয়া, 'সার্বভৌমত্ব' বিবৃতি নিয়ে নির্বাচন কমিশনে গেরুয়া শিবির

সার্বভৌম শব্দটি একটি স্বাধীন জাতি বা দেশের জন্য উল্লেখ করা হয়। সনিয়া এই শব্দের অপব্যবহার করেছে বলে নির্বাচন কমিশনের দ্বারস্থ বিজেপি। কঠোর ব্যবস্থা নেওয়ার আর্জি।

 

Web Desk - ANB | Published : May 8, 2023 10:51 AM IST / Updated: May 08 2023, 04:28 PM IST

রাহুল গান্ধীর পরে এবার সনিয়া গান্ধীর ওপর বিজেপির খাড়া নেমে আসতে চলেছে। বিজেপি সোমবার প্রাক্তন কংগ্রেস প্রধান সনিয়া গান্ধীর বিরুদ্ধে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছে। সনিয়ার বিরুদ্ধে বিজেপি নালিশ- সার্বভৌমত্ব শব্দের অপরব্যবহার। বিজেপিপ পক্ষ জানান হয়েছে সনিয়া গান্ধীর নির্বাচনী প্রচারে গিয়ে বলেছিলেন 'তাঁর দল কাউকে কর্ণাটকের সুনাম, সার্বভৌমত্ব বা অখণ্ডতার জন্য হুমকি সৃষ্টি করতে দেবে না।' বিজেপির অভিযোগ সার্বভৌমত্বের মত সাংবিধানিক শব্দের অপব্যবহার করেছে কংগ্রেস। আর সেই কারণে দলের পক্ষ থেকে সনিয়ার বিরুদ্ধে একটি এফআইআর করারও আর্জি জানিয়েছে বিজেপি।

সার্বভৌম শব্দটি একটি স্বাধীন জাতি বা দেশের জন্য উল্লেখ করা হয়। যখন একটি দেশ স্বাধীন হয় তখন সেই দেশটি সার্বভৌম দেশ হিসেবেই পরিচিত হয়। কিন্তু সেই দেশের অন্তর্গত কোনও রাজ্যই কখনও সার্বভৌম রাজ্য হয় না। অথচ সনিয়া গান্ধী শনিবার হুবলি ধারওয়াড় কেন্দ্রে প্রচারে গিয়ে কর্ণাটকের সার্বভৌমত্ব নিয়ে কথা বলেছিলেন। যা নিয়ে রবিবার নির্বাচনী প্রচারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আক্রমণ করেছিলেন গান্ধী পরিবারকে।

বিজাপির অভিযোগ, কংগ্রেস যা বলছে তার অর্থ হল যে কংগ্রেস বিশ্বাস করে কর্ণাটক ভারত থেকে পৃথক রাজ্য। এই বিবৃতি বিভাজনমূলক প্রকৃতির। এটি নাগরিকদের বিভক্ত করার ক্ষেত্র গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করতে পারে। দুটি ভিন্ন রাজ্যের মানুষের মধ্যে ফাটল সৃষ্টি করতে পারে। সনিয়া গান্ধীর এই বিবৃতি মর্মান্তিক, বিভেদমূলক মনোভাবকে গুরুত্ব দেবে, সমাজে বিভাজন তৈরি করবে বলেও জানিয়েছে গেরুয়া শিবির।

কংগ্রেস শনিবার হুবলিতে সনিয়া গান্ধীর বক্তৃতার একটি অংশ উল্লেখ টুইট করে লিখেছিল , কংগ্রেস কাউকে কর্ণাটকের খ্যাতি সার্বভৌমত্ব বা অখণ্ডতার জন্য হুমকি তৈরি করতে দেবে না। এই টুইটের পরেই আসরে নামে বিজেপি। পাশাপাশি কংগ্রেস কর্ণাটকের স্থানীয় বাসিন্দাদের পাশে থাকারও কথা বলে।

যাইহোক এই বিবৃতিকে কেন্দ্র করে শনিবার রাত থেকেই উত্তাল জাতীয় রাজনীতি। কেন্দ্রীয় মন্ত্রীর কথায় সনিয়া গান্ধী আদর্শ আচরণবিধি লঙ্ঘন করেছেন। এমন বিবৃতি দেওয়ার জন্য তাঁর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে বলেও নির্বাচন কমিশনকে অনুরোধ করেছেন তিনি। বিজেপির নির্বাচন কমিটির আহ্বায়ক শোভা করন্দলাজে বলেছেন,সনিয়ার বিরুদ্ধে এফআইআর দায়ের করা ও দৃষ্টান্তমূলক শাস্তিরও দাবি জানিয়েছেন তাঁরা। কেন্দ্রীয় কৃষিপ্রতিমন্ত্রী জানিয়েছেন সনিয়া গান্ধীর এই বিবৃতি কর্ণাটকের স্বাধীনতা সংগ্রামীদের অপমান করেছে। সনিয়ার এই বিবৃতি বিভাজন তৈরি করতে পারে বলেও তাঁর অভিযোগ।

আরও পড়ুনঃ

শিক্ষাক্ষেত্রে মুসলিমদের মধ্যে ড্রপআউটের হারে এগিয়ে পশ্চিমবঙ্গ, স্কুলছুটের কারণ খুঁজলেন JNUর অধ্যাপক

কর্ণাটক সার্বভৌম- এই শব্দের অর্থ কী? সোশ্যাল মিডিয়ায় কংগ্রেসকে তুলোধনা নেটিজেনদের

অন্য মেজাজে রাহুল গান্ধী, ডেলিভারি বয়ের সঙ্গে বাইক সফর - থেকে খাওয়া দাওয়া সবই সারলেন

 

Read more Articles on
Share this article
click me!