আবারও লন্ডনে বসে বোমা ফাটালেন রাহুল গান্ধী, গুরুত্ব দিতে নারাজ বিজেপির তীব্র কটাক্ষকে

বিজেপির তীব্র সমালোচানয় গুরুত্ব দিতে নারাজ। লন্ডনের চ্যাথাম হাউস থিঙ্ক ট্যাঙ্কের অনুষ্ঠানে রাহুল গান্ধী বলেন তাঁর ফোনে পেগাসাস ছিল। আর ভারতের গণতন্ত্র বিপন্ন।

 

Web Desk - ANB | Published : Mar 7, 2023 3:57 PM IST / Updated: Mar 07 2023, 10:01 PM IST

আবারও লন্ডনে বোমা ফাটালের কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি বলেন, 'বিজেপি বিশ্বাস করতে পছন্দ করে তারা চিরকাল ভারতের ক্ষমতায় থাকবে, কিন্তু তা নয়।' এখানেই শেষ করেননি রাহুল গান্ধী তিনি আরও বলেন, বিরোধীরা ভারতের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলিকে রক্ষা করার দন্য প্রয়োজনীয় পদক্ষেপ করবে।

সপ্তাহব্যাপী লন্ডন সফরের শেষে মঙ্গলবার সন্ধ্যায় লন্ডনের চ্যাথাম হাউস থিঙ্ক ট্যাঙ্কের অনুষ্ঠানে রাহুল গান্ধী আবারও বলেন তাঁর ফোনে ইজরায়েলি সফ্টওয়ার পেগাসাস ছিল। সেই সময়ই তিনি বিজেপির বিরুদ্ধে অভিযোগ করেছিলেন।

রাহুল গান্ধী আরও বলেন, 'আপনি যদি খেয়াল করে দেখেন তাহলে দেখবেন স্বাধীনতার পর থেকে এই পর্যন্ত দেশের শাসন ক্ষমতায় অধিকাংশ সময়ই কংগ্রেস ছিল। এখন বিজেপি ১০ বছর ক্ষমতায় রয়েছে। কিন্তু তার আগে দেশের শাসন ক্ষমতায় আমরা ছিলাম। তবে বিজেপি বিশ্বাস করে যে তারা দেশের শাসন ক্ষমতায় এসেছে। আর অনন্তকাল দেশের শাসনক্ষমতায় থেকে যাবে। কিন্তু এমনটা হতে পারে না। '

আবারও রাহুল গান্ধী প্রতিষ্ঠানের স্বাধীনতায় হস্তক্ষেপ করা হচ্ছে বলেও অভিযোগ করেন। তিনি বলেন. বর্তমানে ভারতে প্রতিষ্ঠানগুলির স্বাধীনতা খর্ব করা হয়েছে। এটি খুবই বিপজ্জনক। দেশের প্রতিষ্ঠানগুলির স্বাধীনতা বজায় রাখা জরুরি বলেও জানিয়েছেন তিনি।

রাহুল গান্ধী বলেন, কংগ্রেসের আমলে গ্রামীণ সমাজের ওপর বেশি ফোকাসকরা হয়েছিল। শহরকে ততটা গুরুত্ব দেয়নি। তবে তার জন্যই যে কংগ্রেস ক্ষমতা হারিয়েছে এই ধারনা করাও ঠিক নয়। তবে লন্ডনে বসে বিজেপির সমালোচনার জবাব দিতে চাননি রাহুল। তিনি বলেছেন এই বিষয়ে তিনি কথা বলতে নারাজ। তিনি আরও বলেছেন,তাঁকে এটাই অবাক করে যে বিজেপি দেশের সর্বোচ্চ প্রতিষ্ঠানগুলিতে কীভাবে আধিপত্য বিস্তার করতে সমর্থ হয়েছে- সংবাদ মাধ্যম, বিচারবিভাগ, নির্বাচন কমিশন- সব প্রতিষ্ঠানই কোনও না কোনও ভাবে চাপের মধ্যে রয়েছে।

এদিনও রাহুল গান্ধী বিদেশনীতি নিয়ে নিজের মতামত জানান, লন্ডনে বসে তিনি দাবি করেন চিনা রা ভারতের ২ হাজার বর্গ কিলোমিটার এলাকা দখল করছে। কিন্তু প্রধানমন্ত্রী বলছেন তা নয়। পাশাপাশি তিনি লাগাখ ও অরুণাচল প্রদেশের সমস্যা গুলিও জানতে চান বলে দাবি করেছেন। লাদাখ ও অরুণাচল সমস্যার সঙ্গে তিনি রাশিয়া-ইউক্রেন সমস্যার মিল খুঁজে পেয়েছেন বলেও দাবি করেন। অন্যদিকে পাকিস্তান ইস্যুতে কথা বলতে গিয়ে রাহুল বলেন প্রত্যেক প্রতিবেশী দেশের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা জরুরি।

Share this article
click me!