বিরোধিতায় টিঁকতে পারল না ইন্ডিয়া জোট! ফের জয় মোদী সরকারের! লোকসভার স্পিকার হলেন ওম বিড়লা

ভোটের ভিত্তিতে বিজেপি সাংসদ ওম বিড়লা আবারও লোকসভার স্পিকার নির্বাচিত হলেন। জানিয়ে রাখি যে বিজেপি নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট ওম বিড়লাকে তার প্রার্থী করেছিল।

Parna Sengupta | Published : Jun 26, 2024 6:30 AM IST / Updated: Jun 26 2024, 12:03 PM IST

লোকসভার স্পিকার পদের নির্বাচন আজ বুধবার অর্থাৎ বুধবার সংসদে অনুষ্ঠিত হয়েছে। বিজেপি নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোটের প্রার্থী ওম বিড়লার নাম প্রস্তাব করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিরোধী জোট ভারতের পক্ষ থেকে কে. সুরেশের নাম প্রস্তাব করা হয়। লোকসভার প্রোটেম স্পিকারের অনুমতির পর স্পিকার পদে নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়।

ভোটের ভিত্তিতে বিজেপি সাংসদ ওম বিড়লা আবারও লোকসভার স্পিকার নির্বাচিত হলেন। জানিয়ে রাখি যে বিজেপি নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট ওম বিড়লাকে তার প্রার্থী করেছিল। একই সঙ্গে বিরোধী দলগুলোর জোট ভারতের পক্ষ থেকে কে. নির্বাচনে প্রার্থী হন সুরেশ। এনডিএ প্রার্থী ওম বিড়লা রাজস্থানের কোটা থেকে লোকসভার সাংসদ এবং এর আগে স্পিকারের দায়িত্ব পালন করেছেন। যদিও ভারত জোট প্রার্থী কে. সুরেশ কেরালা থেকে এসেছেন এবং আটবারের সাংসদ।

Latest Videos

এর আগেও NDA সরকারের জমানায় স্পিকার ছিলেন ওম। অষ্টাদশ লোকসভার অধ্যক্ষ হিসেবেও তাঁকেই বেছে নেওয়া হয়। অন্যদিকে বিরোধী জোট INDIA-র তরফ থেকে দাঁড় করানো হয় প্রবীণ কংগ্রেস নেতা কে সুরেশকে। কয়েক দশক পর এবার ফের স্পিকার নির্বাচনের লড়াই হলেও, বিরোধীরা শেষ অবধি ভোটাভুটিতে গেল না। ধ্বনি ভোটেই জয়ী ঘোষণা করা হল NDA প্রার্থী ওমকে।

এদিন লোকসভার অধিবেশন শুরু হওয়ার পর ১১টা নাগাদ BJP সাংসদ ওম বিড়লাকে অধ্যক্ষ পদে নির্বাচনের জন্য মোশন আনেন পিএম নরেন্দ্র মোদী। এদিন তিনি পুনরায় স্পিকার পদে আসীন হওয়ার পর অভিবাদন জানান প্রধানমন্ত্রী। এগিয়ে আসেন লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী। মোদী এবং রাহুল তাঁকে স্পিকারের আসনে নিয়ে যান।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা
'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News