নির্মলার বাজেট পেশের আগেই প্রচারের ব্লুপ্রিন্ট তৈরি বিজেপির, বাজেট নিয়ে ১২ দিনের দেশব্যাপী কর্মসূচি শুরু আজই

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ আজ পেশ করবেন কেন্দ্রীয় বাজাটে ২০২৩-২৪। আজ থেকেই বাজেটে জনগণের পক্ষে নেওয়া পদক্ষেপগুলি তুলে ধরতে কর্মসূচি শুরু বিজেপির।

 

Web Desk - ANB | Published : Feb 1, 2023 4:14 AM IST

২০২৪ সালের সাধারণ নির্বাচনের আগে এটাই দ্বিতীয় মোদী সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট। সেই অর্থে বলা যেতে পারে এটাই নির্মলা সীতারমণের অগ্নিপরীক্ষা। কারণ এই বাজেটকে হাতিয়ার করেই আগামী নির্বাচনী প্রচারের ব্লুপ্রিন্ট তৈরি করতে চলছে বিজেপি। ইতিমধ্যেই দলের শীর্ষ নেতৃত্ব সিদ্ধান্ত নিয়েছে বাজেট নিয়ে দেশজুড়ে সদর্থক প্রচার করা হবে। আজ থেকেই বিজেপি এই কর্মসূচি শুরু করে দেবে। দলের নেতারা জানিয়েছে, কেন্দ্রীয় বাজারে জনগণের পক্ষে যে পদক্ষেপগুলি করা হবে সেগুলি নিয়ে দেশের নাগরিকদের সচেতনমন করতে আজ থেকেই ১২ দিন ধরে দেশব্যাপী প্রচার শুরু করবে দলের নেতা কর্মীরা। এই বিষয়ে প্রচারে নেতৃত্ব দেবেন সুশীল মোদী প্রচার পর্বটি শেষ হবে আগামী ১২ ফেব্রুয়ারি।

বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা বলেন, দেশের সব জেলায় কেন্দ্রীয় বাজেট নিয়ে আলোচনা, প্রেসকনফারেন্স বা সেমিনায় আয়োজন করা হবে। এই বিষয়ে দায়িত্ব দেওয়া হয়েছে দলের সাধারণ সম্পাদক সুনীল বনসালকে। তিনি ইতিমধ্যেই কৃষক ও যুবশাখার প্রধান-সহ ৯ জন সদস্যকে নিয়ে একটি টাস্কফোর্স গঠন করেছেন। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বুধবার ২০২৩-২৪ এর কেন্দ্রীয় বাজেট পেশ করবেন।

বিজেপির এক কর্মকর্তা জানিয়েছেন, বুধবার বাজেট পেশ হবে। আর বৃহস্পতিবার থেকেই বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীরা এই বিষয়ে প্রচার শুরু করবেন। বিজেপির শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীরা এই বিষয়ে প্রেসকনফারেন্স করবেন। আর যে রাজ্যে বিজেপি ক্ষমতায় নেই সেখানে বিরোধী দলনেতা বা দলের রাজ্য ইউনিটের প্রধানকেই এই দায়িত্ব গ্রহণ করতে হবে। দেশের ৫০টি বড় শহরে নরেন্দ্র মো০দদী সরকারের মন্ত্রীকা কেন্দ্রীয় বাজেটে ঘষিত জনগণের পক্ষে পদক্ষেপগুলি তুলে ধরতে প্রেসকনফারেন্স করবেন বলেও কেন্দ্রীয় নেতারা জানিয়েছেন।

এদিন বাজেট পেশ করার পরে বিজেপির মুখপাত্ররা একটি সাংবাদিক বৈঠক করবেন বলেও আশা করা হচ্ছে। কর্মসূচি চূড়ান্ত করতে ও কেন্দ্রীয় বাজেটে বিজেপির প্রচারের ব্লুপ্রিন্টের সিদ্ধান্ত নিতে সোমবারই একটি বৈঠক হয়েছিল দিল্লিতে বিজেপির কেন্দ্রীয় করার্যালয়ে। সেখানে এই বিষয়ে প্রচারের জন্য একটি টাস্কফোর্স গঠন করা হয়েছে। এটাই দ্বিতীয় মোদী সরকারে শেষ পূর্ণাঙ্গ বাজেট। সেই কারণে এই বাজেট বিজেপির কাছে যথেষ্ট গুরুত্বপূর্ণ। তাই এই বাজেটকে কেন্দ্র করে বিজেপি প্রচারের কোনও ত্রুটি রাখবে না। এর আগে বিজেপি দেশব্যাপী জমসচেতনতা অনুশীলনের আয়োজন করেছে। যাতে মোদী সরকার ও কেন্দ্রীয় বাজেটে ঘোষিত বিভিন্ন সংস্কারগুলি জনগণের কাছে তুলে ধরা হয়।

আরও পড়ুনঃ

Economic Survey 2023: কৃষিপণ্যের নিট রফতানিকারক দেশ হিসেবে আত্মপ্রকাশ ভারতের, আরও ফোকাস প্রয়োজন

প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং-কে লাইফটাইম অ্যাচিভমেন্ট সম্মান প্রদান ব্রিটেনের

রত্না ছেলেধরা, স্ত্রীর মন্তব্যের উত্তর দিতে প্রেমিকা বৈশাখীর ফেসবুকে শোভন বললেন তিনি সিঁদুর পরতে বলেছেন

Read more Articles on
Share this article
click me!