শনিবারই ত্রিপুরায় দুটি দফায় ৫৪ প্রার্থীর তালিকা প্রকাশ বিজপির, IPFT এ পাঁচটি আসনে প্রার্থী দেবে

শনিবার দুটি দফায় ত্রিপুরা বিধানসভার জন্য প্রার্থী তালিকা প্রকাশ করল বিজেপি। পাঁচ আসতে রয়েছে IPFT প্রার্থী।

 

Web Desk - ANB | Published : Jan 28, 2023 5:46 PM IST

শনিবার বিজেপি দুটি দফায় ত্রিপুরা বিধানসভা নির্বাচনের জন্য ৫৪ জনে প্রার্থীর তালিকা প্রকাশ করেছে। বিজেপি জোটসঙ্গী উপজাতি সংগঠন ইন্ডিজেনাস পিপলস ফ্রন্ট অব ত্রিপুরা বা আইপিএফটির জন্য ৫ টি আসনে ছেড়ে রেখেছে। দিল্লিতে বিজেপির কেন্দ্রীয় কার্যালয়ে প্রার্থী তালিকা প্রকাশ করেন অনিল বালুনি ও সম্বিত পাত্র। উপস্থিত ছিলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহা। একটি আসনের প্রার্থীর নাম ঘোষণা হবে পরে।

মানিক সাহা সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন বিজেপি ৫৫টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে। বিজেপি ত্রিপুরার রাজনীতি স্পষ্ট হচ্ছে যে টিআইপিআর -এর উত্থানের সঙ্গে সঙ্গে আইপিএফটি ক্ষমতা অনেকটাই কমে যাচ্ছে। ত্রিপুরা বিধানসভায় ৬০টি আসন রয়েছে। প্রাক্তন কংগ্রেস নেতা তথা রাজবংশী নেতা প্রদ্যোত দেববর্মনের তৈরি দল টিআইপিআর নামে একটি উপজাতি দল তৈরি করেছেন। বিজেপি টিপরা মেথার নেতাদের সঙ্গেও যোগাযোগ করার চেষ্টা করেছিল। কিন্তু এই উপজাতী দল আদিবাসীদের জন্য একটি পৃথক রাজ্যের দাবিতে অনড় থাকায় তা বানচাল হয়ে যায়।

রাজ্যের বর্তমান মুখ্যমন্ত্রী মানিক সাহা প্রার্থী প্রার্থী হিসেবে টিকিট পেয়েছেন টাউন বার্দোয়ালি কেন্দ্রের। তবে এই তালিকায় বিপ্লপ দেবের নাম নেই। দলীয় সূত্রের খবর এই নির্বাচনে তাঁকে প্রার্থী করা হবে না। দলের সংগঠনের কাজেই তাঁকে ব্যাবহার করা হবে। বিজেপি নেতা অনিল বালুনি ও সম্বিত পাত্র শনিবার ত্রিপুরা বিধানসভা নির্বাচনের জন্য দিল্লি থেকে প্রার্থী তালিকা প্রকাশ করেন। এদিন দলের সদর দফতরে সাংবাদিকদের একাধিক প্রশ্নেরও উত্তর দেন তাঁরা।

প্রার্থী তালিকায়ে চমক থাকলেও তা নিয়ে প্রশ্ন উঠছে। রাজ্যের একমাত্র কেন্দ্রীয় মন্ত্রী প্রতিমা ভৌমিক ছাড়া কি আর কোনও মহিলা প্রার্থী নেই? যদিও এই প্রশ্নের কোনও উত্তর পাওয়া যায়নি। গেরুয়া শিবির তাঁকে ধানপুর কেন্দ্র থেকে প্রার্থী করেছে। যদিও আগের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্র থেকেই তিনি হেরে গিয়েছিলেন ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকারের কাছে।

রাজ্যের বর্তমান মুখ্যমন্ত্রী মানিক সাহা প্রার্থী প্রার্থী হিসেবে টিকিট পেয়েছেন টাউন বার্দোয়ালি কেন্দ্রের। তবে এই তালিকায় বিপ্লব দেবের নাম নেই। দলীয় সূত্রের খবর এই নির্বাচনে তাঁকে তবে এবার ত্রিপুরা বিধানসভায় ক্ষমতা ধরে রাখতে মরিয়া চেষ্টা করবে বিজেপি। ২০১৮ সালের দীর্ঘ ২৫ বছরের বাম জমানার অবসান ঘটিয়ে ত্রিপুরায় ক্ষমতা দখল করেছিল বিজেপি। মুখ্যমন্ত্রী ছিলেন বিপ্লব দেব। চলতি বছর প্রাক্তন কংগ্রেস নেতা তথা রাজবংশী নেতা প্রদ্যোত দেব বর্মনের সঙ্গে বিজেপি জোট নিয়ে আলোচনা শুরু করেছিল। কিন্তু তা এখনও পর্যন্ত কার্যকর হয়নি।

 

 

Share this article
click me!