রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রা, কন্যাকুমারি থেকে কাশ্মীর পর্যন্ত সেরা ১০টি বিতর্ক

কন্যাকুমারি থেকে হাঁটা শুরু করেছিলেন রাহুল গান্ধী। ভারত জোড়ো যাত্রা এখন পৌঁছেছে কাশ্মীরে। তবে এই যাত্রাপথে তৈরি হয়েছে প্রচুর বিতর্ক।

 

Web Desk - ANB | Published : Jan 28, 2023 2:21 PM IST

রাহুল গান্ধীর নেতৃত্বে ভারত জোড়ো যাত্রা বর্তমানে পৌঁছে গেছে দেশের উত্তর সীমান্ত জম্মু ও কাশ্মীরে। যাত্রাশুরু হয়েছিল কন্যাকুমারি থেকে। আর মাত্র দুই দিন পরে ১৪৫ দিনের মাথায় সাড়ে ৩ হাজার কিলোমিটার পথ অতিক্রম করার পর প্রথম পর্বের যাত্রা শেষ হবে। কিন্তু এই যাত্রাপথ মোটেও মসৃণ ছিল না। অনেক চ়ড়়াই উতরাই পার হতে হয়েছে রাহুল গান্ধী ও কংগ্রেসকে। আসুন এক নজরে দেখেনি রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রার কয়েকতি বিতর্ক আর সমস্যা

১. তামিলনাড়ুতে প্রথম পর্বের যাত্রা শুরু হওয়ার সময়ই রাহুল গান্ধী বিতর্কে জড়িয়ে পড়েছিলেন। সেই সময়ই অনেকেই দাবি করেছিলেন রাহুল গান্ধী ৪১ হাজার টাকার বারবেরি টি-শার্ট করেছেন। এতদামি টি-শার্ট পরে গরীব মানুষদের সঙ্গে নিয়ে হাঁটছেন। যা কখনও কাম্য নয়। পাল্টা কংগ্রেস মোদীর ১০ লক্ষ টাকা স্যুটের কথা ধরে ছিল। আক্রমণ করা হয়েছিল দেড় লক্ষ টাকার চশমা নিয়েও।

২. যাত্রাপথের প্রথম পর্বে কংগ্রেস একটি খাঁকি হ্যাফপ্যান্টের একটি ছবি টুইট করেছিল, যা বিজেপির মেন্টর রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের সঙ্গে যুক্ত। এই ছবি পোস্ট নিয়ে বিজেপি ও কংগ্রেসের মধ্যে বিতর্ক তৈরি হয়। বিজেপির অভিযোগ ছিল কংগ্রেস হিংসা ছড়াচ্ছে।

৩. রাহুল গান্ধী তামিলনাড়ুতে এক পবিতর্কিত খ্রিস্টান ধর্মযাজকের সঙ্গে দেখা করেছিলেন। যা নিয়ে বিজেপি কংগ্রেসকে আক্রমণ করেছিল হিন্দু বিরোধী বলে।

৪. কেরলের কোচির কাছে ভিডি সাভারকারের পোস্টার নিয়েই এক কংগ্রেস নেতা হাজির হয়েছিল ভারত জোড়ো যাত্রার মিছিলে। কিন্তু তাতে মুখ পোড়ে কংগ্রেসের। এই অবস্থায় কংগ্রেস অভিযুক্ত দলের নেতাকে বরখাস্ত করে।

৫. বিতর্ক তৈরি হয়েছিল রাহুল গান্ধীর দাড়ি নিয়েও। রাহুল গান্ধীর দাড়ি রেখেছেন। ভারত জোড়ো যাত্রা চলাকালীন তিনি দাড়ি কাটবেন না বলেও জানিয়েছেন। কিন্তু দাঁড়ির জন্য তাঁকে বিজেপি নেতারা ইরাকের স্বৈরশাসক সাদ্দাম হোসেনের সঙ্গে তুলনা করেছিল। যদিও রাহুল এই বিষয়ে নীরব ছিলেন।

৬. রাহুল গান্ধী ভারত জোড়ো যাত্রার মধ্যেই বীর সাভারকারের তীব্র সমালোচনা করেছিলেন। মহারাষ্ট্রে যাত্রা পৌঁছানোর আগে তীব্র সমালোচনা হয়েছিল রাহুলের মন্তব্যে। কিন্তু নিজের অবস্থান থেকে সরেননি রাহুল। পাল্টা বিজেপি কংগ্রেসকে খোঁচা দিয়েছিল বীর সাভারকারের আদর্শে তৈরি শিবসেনার সঙ্গে জোট তৈরি করার জন্য।

৭. ভারত জোড়ো যাত্রা চলাকানীল রাজস্থানে আবারও প্রকাশ্যে এসেছিল অশোক গেহসট ও শচীন পাইলটের বিবাদ। গেহলট সেই সময় শচীন পাইলটকে নাম না করেই গদ্দার বলে সমালোচনা করেছিলেন।

৮. রাজস্থানে ভারত জোড়ো যাত্রা যখন পৌঁছেছিল তখন কোভিডের প্রাদুর্ভাব দেখা দেয়। কেন্দ্রীয় সরকার উদ্বিগ্ন হয়ে চিঠি লিখেছিল রাহুলকে। মনসুখ মাণ্ডব্যের লেখা চিঠির প্রতিউত্তরে রাহুল বলেছিলেন যাত্রা বন্ধ হবে না। কোভিডের কারণ দেখিয়ে কেন্দ্র যাত্রা বন্ধ করতে চাইছে বলেও অভিযোগ ছিল তাঁর। পাল্টা বিজেপি নেতারা বলেছিল কোভিডের জন্য দায়ি থাকবেন রাহুল।

৯. প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন, প্রাক্তন সেনাপ্রধান দীপক কাপুর রাহুল গান্ধীর সঙ্গে হাঁটছিলেন। মুম্বইতে বেশ কয়েকজন অভিনেতা অভিনেত্রীরাও ছিলেন। রঘুরাম রাজন বলেছিলেন রাহুল মোটেও পাপ্পু নয়। কিন্তু বিজেপি বলেছিলেন কংগ্রেস পয়সা দিয়ে সেলিব্রিটি নিয়ে আসছে।

১০. সেপ্টেম্বরে রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রা শুরু হয়েছিল। জানুয়ারিতে পেরিয়েও সোয়েটার পরেননি তিনি। যা নিয়ে অনেকেই প্রশ্ন তুলতে শুরু করেছিল। সাংবাদিকদের প্রশ্নও ছিল। রাহুল বলেছিলেন শীত করলে তবেই সোয়েটার পরবেন। যদিও জম্মুতে প্রবল বৃষ্টির মধ্যে তাঁকে রেইনকোট পরতে দেখা গিয়েছিল।

আরও পড়ুনঃ

মুঘল গার্ডেন হয়ে গেল অমৃত উদ্যান, রাষ্ট্রপতিভবনের বাগান এই দিন থেকে খুলে দেওয়া হবে সাধারণের জন্য

মিডডে মিলের ৬৭ লক্ষ টাকায় বগটুইয়ের নিহতদের পরিবারকে অনুদান, আদালতে যাওয়ার হুমকি বীরভূমের বিজেপি নেতার

লাদাখের গণতন্ত্র -বাস্তুতন্ত্র নিয়ে কথা বলায় গৃহবন্দি করা হয়েছে, ভিডিও করে অভিযোগ সোনম ওয়াংচুকের

Share this article
click me!