মুঘল গার্ডেন হয়ে গেল অমৃত উদ্যান, রাষ্ট্রপতিভবনের বাগান এই দিন থেকে খুলে দেওয়া হবে সাধারণের জন্য

নাম বদলের ছোঁয়া এবার রাষ্ট্রপতিভবনেও। আজাদি কা অমৃত মহোৎসবের সঙ্গে তাল মিলিয়ে মুঘল গার্ডেনের নাম পরিবর্তন করে রাখা হল অমৃত উদ্যান।

Web Desk - ANB | Published : Jan 28, 2023 1:02 PM IST

বদলে গেল রাষ্ট্রপতি ভবনে মুঘল গার্ডেনের নাম। কেন্দ্রীয় সরকার জানিয়েছেন এবার মুঘল গার্ডেনের নতুন নাম অমৃত উদ্যান। স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে গোটা দেশেই চলছে অমৃত মহোৎসহ। সেই থিমে সঙ্গে মিলিয়ে মুঘল গার্ডেনের নতুন নামকরণ করা হয়েছে। রাষ্ট্রপতিভবন একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, 'আজাদি কা অমৃত মহোৎসব হিসেবে স্বাধীনতার ৭৫ক বছর উদযাপন উপলক্ষ্যে ভারতের রাষ্ট্রপতি ভবন উদ্যানগুলির একটি সাধারণ নামকরণ করেছে। সেই নামই হল অমৃত উদ্যান।'

আগামিকাল অর্থাৎ ২৯ জানুয়ারি রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর অমৃত উদ্যান-এর উদ্বোধন করবেন। ৩১ জানুয়ারি থেকে আগামী ২৬ মার্চ - টানা দুই মাস এই বাগান দেশের সাধারণ মানুষের জন্য খোলা থাকবে। ফেব্রুয়ারি ও মার্চ মাসে এই বাগানে প্রচুর ফুল ফোটে হলেও রাষ্ট্রপতি ভবন সূত্রের খবর।

রাষ্ট্রপতি ভবনে তিনটি বাগান রয়েছে। যা মুঘল ও পারস্য বাগান দ্বারা অনুপ্রাণিত। জম্মু ও কাশ্মীরেও এই নামের বাগান রয়েছে। কিন্তু রাষ্ট্রপতিভবনের বাগানের নামকরণ আগে কোনও দিনও করেনি সরকার। সাধারণ মানুষই এই বাগানগুলিকে মুঘল গার্ডেন বলে ডাকত। সেই থেকেই প্রচবিত হয়েছিল এই নাম। এই প্রথম কেন্দ্রীয় সরকার রাষ্ট্রপতি ভবনের বাগানের নামকরণ করল।

১৫ একর বিস্তৃত অমৃত উদ্যান রাষ্ট্রপতিভবনের সঙ্গে অতপ্রোত ভাবে যুক্ত। অনেকেই এই বাগানকেই রাষ্ট্রপতি ভবনের প্রাণকেন্দ্র হিসেবে দেখেন। রাষ্ট্রপতি ভবনের ওয়েবসাইন অনুযায়ী অমৃত উদ্যান, জন্মু ও কাশ্মীরের মুঘল গার্ডেন, তাজমহলের চারপাশের বাগান থেকে অনুপ্রাণিত। এই বাগানে ভারত আর পারস্যের সংস্কৃতিও স্থান পেয়েছে।

যদিও মোদী সরকারের জমানায় নাম বদল কোনও বিশেষ বিষয় নয়। এর আগেই মুঘলসরাই, ফৈজাবাদ-সহ একাধিক স্টেশনের নাম বদল করা হয়েছে। বদল হয়েছে বেশ কিছু স্থানের নামও। এবার কেন্দ্রীয় ছোঁয়া ঐতিহ্যবাহী মুঘল গার্ডেন হয়ে গেল অমৃত উদ্যান।

আরও পড়ুনঃ

ISFএর সঙ্গে বাম-কংগ্রেস-বিজেপির 'রামধনু' জোট হয়েছে, তৃণমূলের অভিযোগে পাল্টা আক্রমণ রাহুল সিনহার

মিডডে মিলের ৬৭ লক্ষ টাকায় বগটুইয়ের নিহতদের পরিবারকে অনুদান, আদালতে যাওয়ার হুমকি বীরভূমের বিজেপি নেতার

ত্রিপুরায় প্রার্থী তালিকা প্রকাশ বিজেপির, ব্রাত্য প্রক্তন মুখ্যমন্ত্রী- নাম রয়েছে মানিক সাহার

Share this article
click me!