গতবার নির্বাচিত ১১৬ জন সাংসদ পাননি প্রার্থীপদ! তাস খেলার মত টিকিট সাজাচ্ছে বিজেপি - সমীক্ষা

২০১৯ সালে নির্বাচিত ১১৬ জন সাংসদের টিকিট বাতিল করেছে বিজেপি। ২০১৯ সালে সংসদে পৌঁছে যাওয়া এই নেতাদের ২০২৪ সালের নির্বাচনে দেখা যাবে না।

Parna Sengupta | Published : Mar 27, 2024 4:39 AM IST / Updated: Mar 27 2024, 10:10 AM IST

ক্ষমতাসীন দল বিজেপি লোকসভা নির্বাচনের জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছে। এবার অর্থাৎ ২০২৪ লোকসভা ভোটে বেশ কিছু পরীক্ষানিরীক্ষা করতে চলেছে গেরুয়া শিবির। দেখা গিয়েছে ২০১৯ সালে নির্বাচিত ১১৬ জন সাংসদের টিকিট বাতিল করেছে বিজেপি। ২০১৯ সালে সংসদে পৌঁছে যাওয়া এই নেতাদের ২০২৪ সালের নির্বাচনে দেখা যাবে না।

এছাড়াও, ২০১৯ সালে মান্ডি থেকে নির্বাচিত বিজেপি সাংসদ রাম স্বরূপ শর্মা এবং হরিয়ানার আম্বালা থেকে নির্বাচিত সাংসদ রতন লাল কাটারিয়া মারা গিয়েছিলেন, তাই এই দুটি আসনেও প্রার্থী পরিবর্তন করা হয়েছে। যে সব সাংসদের টিকিট বাতিল করা হয়েছে তাদের মধ্যে ১৯ জন সাংসদ রয়েছেন যারা গত বছর রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিশগড় এবং তেলেঙ্গানার বিধানসভা নির্বাচনের সময় লড়াই করেছিলেন। দলের দুই সাংসদ ফাগ্গান সিং কোলাস্তে এবং গণেশ সিং এই নির্বাচনে হেরে গেলেও তারা আবারও লোকসভা নির্বাচনে মাঠে নেমেছেন।

বিজেপি গত বছরের শেষের দিকে মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিশগড় এবং তেলেঙ্গানার বিধানসভা নির্বাচনের সময় তার কিছু কেন্দ্রীয় মন্ত্রী ছাড়াও বেশ কয়েকজন সাংসদকে প্রার্থী করেছিল। এর মধ্যে নরেন্দ্র সিং তোমর, প্রহ্লাদ সিং প্যাটেল, রেনুকা সিং, রাজ্যবর্ধন রাঠোর, বাবা বালক নাথ, দিয়া কুমারী, কিরোরি লাল মীনা এবং রীতি পাঠক সহ ১১ জন সাংসদ নির্বাচনে জয়ী হয়েছিলেন এবং এখন বিভিন্ন রাজ্যে বিধায়ক এবং মন্ত্রী হয়েছেন। তাই তাদের জায়গায় নতুন মুখরা নির্বাচনী মাঠে নেমেছেন।

এরা ছাড়াও ৬ প্রাক্তন মুখ্যমন্ত্রী ময়দানে নেমেছেন। মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান, হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর, ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপুল কুমার দেব, অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল, কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী বি.এস. বোমাই ও জগদীশ শেত্তারও মাঠে নেমেছেন।

মহিলা সংরক্ষণ বিলের পরে মনে করা হয়েছিল যে বিজেপি এই নির্বাচনে বেশি সংখ্যক মহিলাদের টিকিট দেবে, কারণ বিজেপির পুরো নির্বাচনী প্রচারটি মহিলাদের ফোকাসে রেখে তৈরি করা হয়েছে। বর্তমানে লোকসভায় বিজেপির ৩৮ জন মহিলা সাংসদ রয়েছে। ১৭তম লোকসভায় নির্বাচিত ৭৬ জন মহিলা সাংসদের ৫০ শতাংশ বিজেপির।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Read more Articles on
Share this article
click me!