AFSPA সরানোর কথা ভাববে কেন্দ্র, আশ্বাস অমিত শাহের, জানুন AFSPA কী এবং এর সুবিধা-অসুবিধা

অমিত শাহ আরও বলেন যে সরকার কেন্দ্রশাসিত অঞ্চল (ইউটি) থেকে সেনা প্রত্যাহার করার এবং জম্মু ও কাশ্মীর পুলিশের হাতে আইনশৃঙ্খলা ছেড়ে দেওয়ার পরিকল্পনা করছে।

Parna Sengupta | Published : Mar 27, 2024 3:56 AM IST / Updated: Mar 27 2024, 09:34 AM IST

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ মঙ্গলবার বলেন, কেন্দ্রীয় সরকার জম্মু ও কাশ্মীরে সশস্ত্র বাহিনী (বিশেষ ক্ষমতা) আইন বাতিল করার বিষয়ে বিবেচনা করবে। একটি সাক্ষাত্কারে, অমিত শাহ আরও বলেন যে সরকার কেন্দ্রশাসিত অঞ্চল (ইউটি) থেকে সেনা প্রত্যাহার করার এবং জম্মু ও কাশ্মীর পুলিশের হাতে আইনশৃঙ্খলা ছেড়ে দেওয়ার পরিকল্পনা করছে।

তিনি বলেন, "আমাদের পরিকল্পনা হল সেনা প্রত্যাহার করা এবং আইন-শৃঙ্খলা জম্মু ও কাশ্মীর পুলিশের হাতে ছেড়ে দেওয়া। আগে জম্মু ও কাশ্মীর পুলিশকে বিশ্বাস করা হতো না, কিন্তু আজ তারা অভিযানের নেতৃত্ব দিচ্ছে।" বিতর্কিত AFSPA প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, "আমরা AFSPA সরানোর বিষয়েও ভাবব।"

AFSPA কি?

AFSPA বিশৃঙ্খল এলাকায় সশস্ত্র বাহিনীর সদস্যদের "জনশৃঙ্খলা বজায় রাখার" জন্য প্রয়োজন মনে হলে অনুসন্ধান, গ্রেপ্তার এবং গুলি চালানোর ব্যাপক ক্ষমতা দেওয়ার নিয়ম৷ সশস্ত্র বাহিনীর অভিযানের সুবিধার জন্য AFSPA-এর অধীনে একটি এলাকা বা জেলাকে অশান্ত ঘোষণা করা হয়।

অমিত শাহ এর আগে বলেছিলেন যে উত্তর-পূর্ব রাজ্যগুলির ৭০ শতাংশ এলাকায় AFSPA সরানো হয়েছে, যদিও এটি জম্মু ও কাশ্মীরে বলবৎ রয়েছে। জম্মু ও কাশ্মীর এবং উত্তর-পূর্ব রাজ্যগুলির বিভিন্ন সংস্থা এবং ব্যক্তিরা AFSPA অপসারণের দাবি তুলেছেন। অমিত শাহ বলেছেন যে সেপ্টেম্বরের আগে জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, "জম্মু ও কাশ্মীরে গণতন্ত্র প্রতিষ্ঠা করা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রতিশ্রুতি ছিল এবং তা পূরণ করা হবে। তবে এই গণতন্ত্র শুধুমাত্র তিনটি পরিবারের মধ্যে সীমাবদ্ধ থাকবে না এবং হবে জনগণের গণতন্ত্র।" উল্লেখ্য, সেপ্টেম্বরের আগে কেন্দ্রশাসিত অঞ্চলে বিধানসভা নির্বাচন করার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। এসসি, এসটি এবং ওবিসি সংরক্ষণের বিষয়ে উদ্ভূত সমস্যা নিয়ে অমিত শাহ বলেছিলেন যে মোদী সরকার প্রথমবারের মতো জম্মু ও কাশ্মীরের ওবিসিদের সংরক্ষণ করেছে এবং মহিলাদের জন্য এক তৃতীয়াংশ সংরক্ষণ দেওয়া হয়েছে।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!