কথা না শোনায় ভোটের মুখে ৭ বিজেপি নেতা বরখাস্ত, প্রত্যেকেই টিকিট না পেয়ে নির্দল প্রার্থী

ভোটের মুখেই সাত বিজেপি নেতাকে দলবিরোধী কাজের জন্য বরখাস্ত করল বিজেপি। প্রত্যেক নেতাই টিকিট না পেয়ে নির্দল প্রার্থী হিসেবে ভোট যুদ্ধে সামিল হয়েছিলেন।

Web Desk - ANB | Published : Nov 20, 2022 3:48 PM IST

ভোটের আগেউ গুজরাটে বড় ধাক্কা খেল বিজেপির। দলীয় টিকিট না পাওয়া দলের সাত জন নেতাকে বরখাস্ত করা হয়েছে। যে সাত নেতাকে বরখাস্ত করা হয়েছে তারা প্রত্যেকেই নির্দল প্রার্থী হিসেবে মনোনয়ন দাখিল করেছিল। আগামী ১ ডিসেম্বর গুজরাটে প্রথম দফার নির্বাচন। প্রথম দফায় যেসব আসনে ভোট হবে সেই আসন থেকেই সাত জন বিজেপি নেতা নির্দল হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছে।

এটাই প্রথম নয়, এর আগে বিজেপি ২০১২ সালে কেশোদ আসন ছেকে জয়ী প্রাক্তন বিধায়ত অরবিন্দ লাদানি ও নান্দোরের তফসিলি উপজাতি সংরক্ষিত আসন থেকে হর্ষদ ভাসাভাকে সাসপেন্ড করেছিল। সেই সময়ও সংশ্লিষ্ট অসনগুলি থেকে তাঁরা টিকিট না পেয়ে নির্দল প্রার্থী হিসেবে ভোট যুদ্ধে সামিল হয়েছিলেন।

বিজেপি নন্দোদ থেকে ডক্টর দর্শনা দেশমুখ ও কেশোদা থেকে দেবভাই মালামকে প্রার্থী করেছে। সুরেন্দ্রনগরের জেলা পঞ্চায়েত সদস্য ছতারসিং গুঞ্জরিয়াকে ধ্রাংধরা আসন থেকে নির্দল প্রার্থী হিসেবে মনোনয়ন দাখিল করার পর বিজেপি সাসপেন্ড করে। সাসপেন্ড হওয়া অন্যান্য নেতাদের মধ্যে রয়েছে, কেতন প্যাটেল, ভরত চাভদা, উজয় শাহ, করণ বারাইয়া। এরা পারদি, রাজকোট, ভেরাভাল ও রাজুলা আসন থেকে নির্দল প্রার্থী হিসেবে মনোনয়ন দাখিল করেছিলেন।

বিজেপি একটি বিবৃতি দিয়ে জানিয়েছে, দলের ঘোষিত প্রার্থীদের বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থী হিসেবে তাঁদের মনোনয়ন জমা দিয়েছেন, রাজ্য বিজেপি সভাপতি সিআর পাতিলের নির্দেশ তাদের সাসপেন্ড করা হয়েছে। পাতিল অবশ্য সাংবাদিকদের বলেছিলেন, যে দল অপেক্ষা করে আছে। বিদ্রোহী বিধায়ক ও বিজেপি নেতা কর্মীদের সঙ্গে কথা বলা হয়েছে। তাদের মনোনয়ন প্রত্যাহার করার আবেদন করা হয়েছিল। কিন্তু মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনে তারা মনোনয়ন প্রত্যাহার না করায় দল এজাতীয় কঠোর সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে।

অন্যদিকে ভাঘোদিয়া কেন্দ্র নিয়ে দীর্ঘ দিন ধরেই জল ঘোলা হচ্ছিল। আর এই কেন্দ্রের ৬ বারের বিধায়ক মধু শ্রীবাস্তবকে টিকিট দেয়নি বিজেপি। তিনি সরাসরি নির্দল প্রার্থী হিসেবে দাঁড়িয়েছেন। বিজেপি প্রার্থী করেছে অশ্বিন প্যাটেলকে। ভাদোদরা জেলার পাদ্রা আসনের আরেক প্রাক্তন বিজেপি বিধায়ক দিনেশ প্যাটেল ওরফে দিনু মামাও স্বতন্ত্র হিসেবে মনোনয়ন জমা দিয়েছেন। এই আসনে চৈতন্যসিংহ জালাকে টিকিট দিয়েছে বিজেপি।

ভাঘোদিয়া ও পাদ্রা দুটিতেই ৫ ডিসেম্বর দ্বিতীয় দফার ভোট হবে। বিজেপি এখনও দুই প্রাক্তন বিধায়ক শ্রীবাস্তব এবং প্যাটেলকে সাসপেন্ড করেনি। প্রথম ধাপের ৮৯টি আসনে অন্তত ৭৮৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৯৩টি আসনের জন্য দ্বিতীয় ধাপের ভোট ৫ ডিসেম্বর অনুষ্ঠিত হবে এবং ৮ ডিসেম্বর ফল প্রকাশ হবে।

আরও পড়ুনঃ

ভারত জোড়ো যাত্রায় সামিল মেধা পাটেকর, রাহুল গান্ধীকে গুজরাট বিরোধী বলে কটাক্ষ প্রধানমন্ত্রী মোদীর

IED বোমা বিস্ফোরণ ম্যাঙ্গালুরুর অটোরিকশাতে,জঙ্গি-যোগ রয়েছে কিনা খতিয়ে দেখতে তদন্তকারীরা

শ্রদ্ধার কাটা মাথার সন্ধান, পুকুর ছেঁচে খালি করে চিরুনি তল্লাশি দিল্লি পুলিশের

 

 

Share this article
click me!