কুয়াশায় কমে যাচ্ছে দৃশ্যমানতা, একের পর এক দূরপাল্লার ট্রেন বাতিল করে দিল পূর্ব রেল কর্তৃপক্ষ

রেলের পক্ষ থেকে আপাতত বেশ কতগুলি ট্রেনের তালিকা ঘোষণা করে দেওয়া হলেও আগামী কয়েকদিনে আরও ট্রেন বাতিল হয়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

Sahely Sen | Published : Nov 20, 2022 2:05 PM IST

শীত এখনও অধরা। ডিসেম্বর শুরু হতেও এখনও বাকি বেশ কিছুদিন। তার আগেই অবশ্য অনেকটা নেমে গেছে তাপমাত্রার পারদ। বরফে ঢেকে গেছে হিমালয়ান পার্বত্য অঞ্চল এবং সকালের দিকে বেশ গাঢ় কুয়াশায় ঢেকে যাচ্ছে উত্তর ভারতের বহু এলাকা। এই কুয়াশার দাপটে দৃশ্যমানতা ব্যাপকভাবে কমে যাওয়ার দরুন প্রভাব পড়ছে রেল চলাচলে। পরিষেবা বিঘ্নিত হওয়ার আশঙ্কায় উত্তর এবং উত্তর-পূর্ব ভারতের বেশ কতগুলি ট্রেন বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে পূর্ব রেল।

বাতিল হওয়া ট্রেনগুলির মধ্যে সবচেয়ে বেশি ট্রেন বাদ পড়েছে কলকাতা স্টেশন থেকে। কমিয়ে দেওয়া হয়েছে একাধিক ট্রেনের সাপ্তাহিক যাত্রাকাল। অর্থাৎ, সপ্তাহের প্রত্যেকটা দিন নির্ধারিত ট্রেনগুলি চলবে না। দুর্ভাগ্যবশত, এবছর শীতের ছুটিতে যে পর্যটকরা হরিদ্বার, দেরাদুন, অজমের, অথবা অমৃতসর যাওয়ার পরিকল্পনা করেছিলেন, আচমকা এই সিদ্ধান্তের কথা জেনে তাঁরা বেশ বড়সড় অসুবিধার মধ্যে পড়ে গেছেন। এই যাত্রীরা অনেকেই নিশ্চিত আসন সংরক্ষণের আশায় কলকাতা স্টেশন থেকে একাধিক সাপ্তাহিক বা দ্বি-সাপ্তাহিক ট্রেনের টিকিট কেটেছিলেন। ক্ষুব্ধ হয়ে তাঁদের প্রশ্ন, রেল তো শুধু দুঃখ প্রকাশ করেই দায় ঝেড়ে ফেলেছে। কিন্তু তাঁদের এই হয়রানির খেসারত কি রেল দেবে?

অন্যদিকে রেল কর্তৃপক্ষের দাবি, উত্তর এবং উত্তর-পূর্ব ভারতে তীব্র কুয়াশার কারণে ট্রেনের গতি মন্থর হয়ে যায়, বহু ট্রেন দেরিতে চলে। ওই সময়ে সব ট্রেন চালালে সামগ্রিকভাবে রেল পরিষেবায় বিলম্ব আরও বাড়বে। তাই ট্রেনের সংখ্যা কিছুটা কমিয়ে দিয়ে গুরুত্বপূর্ণ ট্রেনগুলির চলাচল যাতে অন্তত কিছুটা স্বাভাবিক রাখা যায়, সেই উদ্যোগেই এই পদক্ষেপ।

পূর্ব রেল জানিয়েছে, বাতিল হওয়া ট্রেনগুলির মধ্যে রয়েছে কলকাতা-ঝাঁসি, কলকাতা-অমৃতসর, হাওড়া-দেরাদুন, কাঠগোদাম-হাওড়া, কামাখ্যা-গয়া সুপারফাস্ট এক্সপ্রেসসহ মোট ৮টি ট্রেন। আংশিক বাতিল করা হয়েছে কলকাতা-আগরা ক্যান্টনমেন্ট, হাওড়া-মথুরা এক্সপ্রেসের মতো ট্রেন। শিয়ালদহ-অজমের এক্সপ্রেস ট্রেনটির সংখ্যা কমানো হয়েছে।

হাওড়া-মথুরা এক্সপ্রেস আগামী ২ ডিসেম্বর থেকে ২৪ ফেব্রুয়ারির মধ্যে ১৩টি ট্রিপে আগরা থেকে মথুরার মধ্যে চলবে না। একই ভাবে কলকাতা-আগরা ক্যান্টনমেন্ট এক্সপ্রেস ৭ ডিসেম্বর থেকে ২২ ফেব্রুয়ারির মধ্যে ১২টি ট্রিপে মথুরা এবং আগরার মধ্যে চলবে না। আবার ২ ডিসেম্বর থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতি সপ্তাহে সোম, বুধ, বৃহস্পতি, শনি এবং রবিবার বাতিল করা হয়েছে হাওড়া-দেরাদুন কুম্ভ এক্সপ্রেস। আগামী কয়েক দিনে বাতিল ট্রেনের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়ে দিয়েছে রেল কর্তৃপক্ষ।

কুয়াশার সমস্যা এড়িয়ে নিরাপদে ট্রেন চালাতে বছর দুয়েক আগে ফগ সেফ যন্ত্রের ব্যবহার শুরু করেছে রেল। খারাপ দৃশ্যমানতার মধ্যেও ওই যন্ত্র সিগন্যালের প্রকৃত অবস্থান জানিয়ে দেয়। যাতে সিগন্যালের দূরত্ব সম্পর্কে নিশ্চিত হয়ে তার রং দেখে ট্রেনের গতি নিয়ন্ত্রণ করতে পারেন চালক। কিন্তু, এই প্রযুক্তির কথা প্রচার করা হলেও কেন এখনও যাত্রীদের ভোগান্তির মুখে পড়তে হচ্ছে, সেই প্রশ্ন তুলে ক্ষোভ উগরে দেন আগে থেকে টিকিট কেটে রাখা পর্যটকরা।


আরও পড়ুন- 
সর্দি কাশির পরেই বুকে যন্ত্রণা, তড়িঘড়ি হাসপাতালে নিয়ে যাওয়া হল অনুব্রত মণ্ডলকে
টুইটারে আর ‘নিষিদ্ধ’ নন প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প, তাঁর অ্যাকাউন্ট ফিরিয়ে আনলেন এলন মাস্ক
‘এমার্জেন্সি জারি করেই মমতা বন্দ্যোপাধ্যায় চলে যাবেন’, পঞ্চায়েত ভোটের আগে দিলীপ ঘোষের ভবিষ্যদ্বাণী

Share this article
click me!