ভারত জোড়ো যাত্রায় সামিল মেধা পাটেকর, রাহুল গান্ধীকে গুজরাট বিরোধী বলে কটাক্ষ প্রধানমন্ত্রী মোদীর

গুজরাটে নির্বাচন আসন্ন। রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রায় ব্যস্ত। কিন্তু তাতেই বিজেপির ত্রাস হয়ে উঠেছেন তিনি। কংগ্রেসের মাছিল নিয়েই প্রধানমন্ত্রী মোদীর কটাক্ষ।

Web Desk - ANB | Published : Nov 20, 2022 2:49 PM IST

রাহুল গান্ধীর ভারক জোড়ো যাত্রার তীব্র বিরোধিতা করেন গুজরাটের নির্বাচনী প্রচারে গিয়ে। সম্প্রতি রাহুল গান্ধীর নেতৃত্বে চলা ভারত জোড়ো যাত্রায় সামিল হয়েছিলেন মেধা পাটেকর। আর সেই নিয়ে রীতিমত উত্তাল গুজরাটের ভোট রাজনীতি। রবিবার ভোট প্রচারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গুজরাটে ছিলেন। সেখানেই তিনি রাহুল গান্ধীকে আক্রমণ করে বলেন,'যারা নর্মদা বাঁধ প্রকল্পের বিরোধিতা করেছিলেন আজ আপনি তাদের সঙ্গে হাঁটছেন।'

মেধা পাটেকর নর্মদা বাঁচাও প্রকল্পের তীব্র বিরোধিতা করেছিবেন। তিনি সর্দার সরোবর প্রতল্পের প্রতিবাদে আন্দোলন করেছিলেন। পাশাপাশি পুনর্বাসনের সমস্যাগুলিকে গোটা দেশের দৃষ্টি আকর্ষণ করেছিলেন। মেধা পাটেকরের আন্দোলনের কারণ নর্মদা বাঁধ প্রকল্প প্রায় তিন দশকেরও বেশি সময় ধরে আটকে ছিল। সেই মেধা পাটেকরই কংগ্রেসের ভারত জোড়ো আন্দোলনে সামিল হয়েছিলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেই প্রসঙ্গ উত্থাপন করে বলেন, 'কিসের ভিত্তিতে কংগ্রেস গুজরাটের ভোট চাইছে? ' কংগ্রেসের নৈতিকতা নেই বলেও মন্তব্য করেন তিনি।

গুজরাটের ধোরাজিতে একটি জনসভায় ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, 'একজন কংগ্রেস নেতাকে এমন এক মহিলার সঙ্গে পদযাত্রায় হাঁটতে দেখা গেছে যিনি নর্মদা বাঁধ প্রকল্প তিন দশক ধরে আটকে রেখেছিলেন। ' তারপরই তিনি উপস্থিত জনতার উদ্দেশ্যে বলেন, কংগ্রেসকে জিজ্ঞাসা করুন কিসের ভিত্তিতে কংগ্রেস ভোট চাইছে। তারপরই তিনি বলেন নর্মদা বাঁধ তৈরি হলে কী হত?

এদিন রাহুল গান্ধীকে আক্রমণ করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পণ্ডিত জওহরলাল নেহেরুর প্রসঙ্গও উত্থাপন করেন। বলেন জওহরলাল নেহেরু নর্মদা বাঁধের ভিত্তি প্রস্তর স্থাপন করেছিলেন। আর সেই প্রকল্প উদ্ধোধন করেন তিনি। মোদী আরও বলেন, নর্মদার জলই কচ্ছ আর কাথিয়াওয়াড়ার পানীয় জের একমাত্র উৎস। আর সেখানেই তিন দশক ধরে জলের প্রবাহ বন্ধ করে রাখা হয়েছিল। বিষয়টি আদালতে টেনে আনা হয়েছিল। তিনি আন্দোলনের তীব্র নিন্দা করে বলেন এমন একটি আন্দোলন করা হয়েছিল যা সাধারণ মানুষের কাছে জল পৌঁছাতে দেয়নি।

রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রা মহারাষ্ট্রের রয়েছে। সেই সময়ই মেধা পাটেকর এই মিছিলে সামিল হয়েছিলেন। তাঁকে রাহুল গান্ধীর পাসেই হাঁটতে দেখা গেছে। এই ছবি প্রকাশ্যে আসার পরই বিজেপির সভাপতি জেপি নাড্ডা বলেছিলেন কংগ্রেস আদতে গুজরাট বিরোধী।

বর্তমানে গুজরাটে ভোট প্রচারে রয়েছে জেপি নাড্ডা। তিনি বলেন নর্মদা আন্দোলনের নেত্রী মেধা পাটেকরের সঙ্গে রাহুল গান্ধীর পাশাপাশি হাঁটার ছবি তুলে ধরে একের পর এক কংগ্রেসের তীব্র বিরোধিতা করেন।

অন্যদিকে গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল শুক্রবার টুইট করে বলেছেন, রাহুল গান্ধী বারবার গুজরাট ও গুজরাটিতের প্রতি তাঁর শত্রুতা দেখিয়েছেন। মেধা পাটেকর তাঁর যাত্রার সঙ্গী। যিনি গুটরাটের ক্ষতি করতে চেয়েছেন।

আরও পড়ুনঃ

শ্রদ্ধার কাটা মাথার সন্ধান, পুকুর ছেঁচে খালি করে চিরুনি তল্লাশি দিল্লি পুলিশের

IED বোমা বিস্ফোরণ ম্যাঙ্গালুরুর অটোরিকশাতে,জঙ্গি-যোগ রয়েছে কিনা খতিয়ে দেখতে তদন্তকারীরা

১২ বছরের মেয়ে মা হল কলকাতার হাসতালে, দিল্লিতে ধর্ষণ ও যৌন নির্যাতনের শিকার নাবালিকা

 

 

Share this article
click me!