বরুণ গান্ধীকে কি ভারত জোড়ো যাত্রায় স্বাগত জানান হবে? প্রশ্নের উত্তর দিলেন রাহুল গান্ধী

ভারত জোড়ো যাত্রা নিয়ে সাংবাদিক বৈঠকে রাহুল গান্ধী। কথা বলেন একাধিক বিষয় নিয়ে। সেখানেই ওঠে বরুণ গান্ধীর প্রসঙ্গ। সেই প্রশ্নের উত্তর দিলেন স্টেট ব্যাটে।

 

Web Desk - ANB | Published : Dec 31, 2022 1:44 PM IST

সম্প্রতি বিজেপির বিরুদ্ধে সুর চড়াচ্ছেন পিলিভিটের সাংসদ বরুণ গান্ধী। কৃষক আন্দোলনের পক্ষে একটা সময় সওয়াল করেছিলেন বিজেপি সাংসদ। এবার তিনি সুর চড়িয়েছে দাবি করেছেন এই দেশে সাম্প্রদায়িক রাজনীতি করা হচ্ছে। তাঁর অভিযোগ হিন্দু-মুসলিমকে নিয়ে রাজনীতি করা হচ্ছে। সোশ্যাল মিডিয়ায় রীতিমত ভাইরাল হয়েছে তাঁর বক্তব্য। আর এই বক্তব্য এমন সময় তিনি করেছেন যখন কংগ্রেস নেতা রাহুল গান্ধীর নেতৃত্বে ভারত জোড়ো যাত্রা দিল্লিতে প্রবেশ করেছে। বরুণ গান্ধীর এই মন্তব্য নিয়ে রীতিমত বিতর্ক তৈরি হয়েছে।

অনেক রাজনৈতিক বিশেষজ্ঞের মনে করছেন বরুণ বিজেপি ছেড়ে কংগ্রেসের যেতে চাইছে। আর সেই জন্যই কৃষক আন্দোলনের সময় থেকেই নীতিগত একাধিক প্রশ্নের বিজেপির তীব্র সমালোচনা করেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সমালোচনাও করছে বরুণ গান্ধী। এদিন দিল্লিতে রাহুল গান্ধী সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন। তিনি সাংবাদিকদের একাধিক প্রশ্নের উত্তরও দিয়েছেন। সেই সময়ই বরুণ গান্ধীর প্রসঙ্গ উত্থাপন করা হয়। রাহুল গান্ধী গোটা বিষয়টাই স্টেট ব্যাটে খেলেন।

রাহুল গান্ধীর সাংবাদিক বৈঠকে জানতে চাওয়া হয়েছিল বরুণ গান্ধীকে কি কংগ্রেস ভারত জোড়ো যাত্রায় স্বাগত জানাবে? এই প্রশ্নের উত্তরে ওয়াইনাডের সাংসদ রাহুল গান্ধী স্পষ্ট করে জানিয়ে দেন, এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকার একমাত্র দলের সভাপতির রয়েছে। তাঁকে জিজ্ঞাসা করাই শ্রেয়। তারপরও সাংবাদিকরা তাঁর কাছে জানতে চান জানুয়ারিতে পশ্চিম উত্তর প্রদেশের ওপর দিয়ে যাবে ভারত জোড়ো যাত্রা। সেই সময়কি যাত্রায় সামিল করা হতে পারে বরুণ গান্ধীকে? তার উত্তরেও রাহুল গান্ধী বলেন, 'ভারত জোড়ো যাত্রায় সকলে স্বাগত। তবে তিনি বিজেপির সদস্য। তাই সেখানে তাঁর সমস্যা হতে পারে।'

এর বেশি আর কোনও কথা বলেননি রাহুল গান্ধী। যদিও রাজীব গান্ধীর পরিবারের থেকে বরাবরই কিছুটা দূরত্ব বজায় রেখেই রেখে চলেন মানেকা গান্ধী। মা ও ছেলে দুজনেই বিজেপির সাংসদ। যদিও বরুণের একাধিক মন্তব্যের কারণে আগেই বিজেপির একাধিক পদ থেকে বার দেওয়া হয়েছে মানেকা ও বরুণ গান্ধী। আগামী লোকসভা নির্বাচনে টিকিট পাওয়া নিয়েও রয়েছে সমস্যা। তাই কি বরুণ বিজেপির সমালোচনায় মুখুর হয়েছে- এই প্রশ্নের উত্তর এখনও পাওয়া যায়নি।

অন্যদিকে রাহুল গান্ধী এদিন নিরাপত্তা ইস্যুতে মুখ খোলেন। তিনি বলেন এই পদযাত্রা ভারতের আবেগের সঙ্গে জুড়ে গেছে। কোনো প্ররোচনা বা অর্থের দম্ভ , আর এখন এটিকে দমন করতে পারবে না। রাহুল গান্ধী আরও জানান যে এই পদযাত্রা তাকে অনেক কিছু শিখিয়েছে। একটি বৈঠকে এপ্রসঙ্গে কথা বলতে গিয়ে তিনি বলেন ,'আমি যখন পদযাত্রা শুরু করেছিলাম তখন পদযাত্রা সম্পর্কে কোনোরকম কোনো ধারণা না নিয়েই শুরু করেছিলাম এটি। বলা বাহুল্য যে শুধুমাত্র পদযাত্রার অভিজ্ঞতা নিতেই শুরু করেছিলাম এটি। কিন্তু যত দিন গেছে বুঝতে পেরেছি যে এটি শুধু পায়ের হাঁটার চেয়েও অনেক বেশি কিছু। এটি ভারতের প্রতিনিধিত্ব করছে। আমার আবেগ বা কল্পনার চেয়েও এটি আমাকে অনেক বেশি কিছু দিয়েছে। আমি অনেক কিছু শিখেছি এই পদযাত্রার মাধ্যমে। '

আপরও পড়ুনঃ

২০২২ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্মরণীয় মুহূর্ত, দেখুন না-দেখা ছবিগুলি

'বুলেটপ্রুফ গাড়িতে চড়ে পদযাত্রা হয় না', নিরাপত্তা বিতর্ক নিয়ে নুখ খুললেন রাহুল গান্ধী

নাইলনের সুতোর শক্ত ফাঁস গোপনাঙ্গে, দিল্লির স্কুলে ৮ বছরের ছাত্রকে যৌন হেনস্থা পড়ুয়াদের

Share this article
click me!