মুম্বইতে আয়োজিত হল জি ২০-র বৈঠক, শহরের একাধিক জায়গায় ৫ দিন ধরে ট্রাফিকের হাই অ্যালার্ট

বৈঠকের সময় যাতে অতিথিদের হোটেলে পৌঁছনোর ক্ষেত্রে কোনও সমস্যা পোহাতে না হয়, সেকথা মাথায় রেখেই কড়া হাতে যান নিয়ন্ত্রণে নামল মুম্বই পুলিশ। 

Web Desk - ANB | Published : Dec 13, 2022 3:10 PM IST / Updated: Dec 13 2022, 08:48 PM IST

মঙ্গলবার ভারতের বাণিজ্যনগরী মুম্বইতে আয়োজিত হল জি ২০-র উন্নয়নকারী কার্যসমিতির (Development Working Group) প্রথম বৈঠক। তার একদিন আগে থেকে, অর্থাৎ সোমবার থেকেই যান চলাচলের ক্ষেত্রে কড়া বিধিনিষেধ আরোপ করেছে মুম্বই পুলিশ। মহারাষ্ট্র প্রশাসন সূত্রে জানা গেছে, সান্তা ক্রুজের হোটেল গ্র্যান্ড হায়াতে আয়োজিত হয়েছে পৃথিবীর জি ২০ তালিকাভুক্ত দেশগুলির সংগঠনের Development Working Group-এর বৈঠক।

এই বিলাসবহুল হোটেলটি ভাকোলা ট্রাফিক বিভাগের অধীনস্থ এলাকাতে অবস্থিত। বছরের বিভিন্ন সময়ে এই এলাকায় তীব্র যানজটে নাজেহাল হতে হয় এখানকার নিত্যযাত্রীদের। বৈঠকের সময় যাতে অতিথিদের হোটেলে পৌঁছনোর ক্ষেত্রে কোনও সমস্যা পোহাতে না হয়, সেকথা মাথায় রেখেই কড়া হাতে যান নিয়ন্ত্রণে নামল মুম্বই পুলিশ। ট্রাফিক বিভাগ সূত্রে জানা গেছে, চলতি সপ্তাহের ১৬ ডিসেম্বর পর্যন্ত এই যান নিয়ন্ত্রণ ব্যবস্থা বলবৎ থাকবে বাণিজ্য নগরীতে। ১৩ ডিসেম্বর, মঙ্গলবার থেকে শুরু হয়ে ১৬ তারিখ পর্যন্ত চলবে G 20-র এই বৈঠক।

Latest Videos

মুম্বই পুলিশের দেওয়ার নির্দেশিকা অনুযায়ী, সোমবার থেকে কোনও গাড়ি হায়াত হোটেলের দিকে পুরনো সিএসটি রোড বা নেহরু রোডের দিকে যেতে পারবে না। এমনকি, এই রাস্তায় গাড়ি পার্কিং করাও নিষিদ্ধ করে দিয়েছে প্রশাসন। তবে এক্ষেত্রে জরুরি পরিষেবার গাড়িগুলির ছাড় রয়েছে। অন্যদিকে, পটুক কলেজ রোড থেকে ছত্রপতি শিবাজি নগর রোড পর্যন্ত গাড়ি চলাচল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এই রাস্তা দিয়েও হোটেলটির দিকে যাওয়া যায়।

আরেক দিকে, হনুমান মন্দির, নেহেরু রোড থেকে আসা গাড়িগুলিকে হংসবুগরা রোড ও আম্বেদকর মোড়ের দিকে ঘুরিয়ে দেওয়া হয়েছে। পুরনো সিএসটি রোড থেকে আসা গাড়িগুলিকে হংসবুগরা মোড় থেকে ডানদিকে সান্তা ক্রুজ স্টেশন, নেহরু রোড বা ওয়েস্টার্ন এক্সপ্রেস হাইওয়ের দিকে ঘুরিয়ে দেওয়া হচ্ছে। এই গাড়িগুলি ভাকোলা মোড়ের দিকে দিয়ে যেতে পারবে বলেও জানিয়ে দিয়েছে মুম্বই প্রশাসন।

২০১০-এ শেরপা ট্র্যাকের অংশ হিসেবে G 20-র উন্নয়নকারী কমিটি তৈরি করা হয়েছিল। গত কয়েক বছর ধরে উন্নয়নশীল দেশগুলিকে নিয়ে আলোচনা করে আসছে এই সংগঠনে। মঙ্গলবার থেকে G20-র আরও একটি কমিটির বৈঠক হবে বেঙ্গালুরু শহরে। সেখানে বৈঠক করবেন আর্থিক এবং কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটিরা (Finance and Central Bank Deputies) বা FCBD-র সদস্যরা। ওই বৈঠকে উপস্থিত থাকবেন রিজার্ভ ব্যাঙ্ক ও অর্থমন্ত্রকের আধিকারিকরা। ১৫ ডিসেম্বর শেষ হবে এই অর্থ বিষয়ক বৈঠক। আগামী বছর সেপ্টেম্বর মাসে নয়াদিল্লিতে ফের মিলিত হবে G20 ভুক্ত দেশগুলির রাষ্ট্রনেতারা।


আরও পড়ুন-
পার্থ চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে ইডি আধিকারিক চার্জশিট দিতেই পারেন না, আদালতে দাবি আইনজীবীর
প্রধানমন্ত্রী আবাস যোজনায় পাকা বাড়ির মালিকদের নাম কেন? নবান্ন থেকে জেলাশাসকদের কড়া হুঁশিয়ারি মুখ্যসচিবের
‘তাওয়াং সীমান্তে চিন সেনার সাথে সংঘর্ষে কোনও ভারতীয় সেনার মৃত্যু হয়নি’, লোকসভায় জানালেন রাজনাথ সিং

Share this article
click me!

Latest Videos

বীরভূমের 'বাঘ' কেষ্ট ফিরছে! বিরোধীদের চরম হুঙ্কার ফিরহাদের, দেখুন | Firhad Hakim Latest News
গত ৪২ দিন টানা কর্মবিরতির পর, বারুইপুর মহকুমা হাসপাতালে কাজে ফিরলেন Junior Doctor-রা | RG Kar
'Dev বাবুর Ghatal Master Plan এমন হয়েছে সব ডুবে গেছে' কটাক্ষ শুভেন্দুর | Suvendu Adhikari | Flood
ভয়ঙ্কর ভাঙন! ঘাটালে গিলে খেতে আসছে নদী, এলাকা ছাড়ছেন গ্রামবাসীরা | Ghatal Flood News Today
'দ্বিতীয়বার আমি মুখ দেখাতে আসব না যদি...' #suvenduadhikari #flood #shorts