'স্ত্রীকে এক রাতের জন্য পাঠাও', বসের এমন নির্দেশের 'ভয়ঙ্কর' উত্তর দিলেন উত্তর প্রদেশের এক ব্যক্তি

স্ত্রীকে এক রাতের জন্য পাঠাতে হবে। বসের এমন  নির্দেশে অপমাণিত হয়ে আত্মহত্যা করলেন উত্তর প্রদেশের এক ব্যক্তি। সাসপেন্ড করা হয়েছে এক ইঞ্জিনিয়ারকে। 

Saborni Mitra | Published : Apr 11, 2022 1:32 PM IST

বসের আজব বায়নায় অতিষ্ট হয়ে নিজের জীবন দিয়ে দিলেন উত্তর প্রদেশের বিদ্যুৎ বিভাগের এক কর্মী।  অভিযোগ,'স্ত্রীকে এক রাতের জন্য তাঁর কাছে পাঠাতে হবে'- এমনটাই নাকি শর্ত ছিল আত্মঘাতী কর্মীর বসের। উর্ধ্বতন কর্তৃপক্ষের এহেন মন্তব্য অপমাণিত বোধ করেছিলেন কর্মী। এতটাই ক্ষুব্দ হয়েছিলেন যে নিজের জীবন দিয়ে দিয়ে পিছপা হননি। ৪৫ বছরের গোকুল প্রসাদ লাখিমপুরে জুনিয়ার ইঞ্জিনিয়ার অফিসের বাইরে নিজের গায়ে ডিজেল ঢেলে আগুন লাগিয়ে দেয়। জ্বলন্ত অবস্থায় তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু শেষরক্ষা হয়নি। রবিবার চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়। 

এই ঘটনার সূত্রপাত  প্রায় তিন বছর আগে। নিহত গোকুল প্রসাদের স্ত্রীর অভিযোগ জুনিয়ার ইঞ্জিনিয়ার নগেন্দ্র কুমার দীর্ঘ দিন ধরেই তাঁর ওপর নির্যাতন  চালাতেন। এর বিরুদ্ধে একাধিকবার প্রতিবাদ জানিয়েছেন। দরবারও করেছিলেন উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে। তিনি আরও জানিয়েছেন তাঁর স্বামীর ওপর মানসিক নির্যাতনও করা হত।বদলির আবেদন জানালেই টাকার দাবি করত জুনিয়র ইঞ্জিনিয়ার ও তার সহকর্মীরা। জনুয়ার ইঞ্জিনিয়ার ও তার সহকর্মীরা তাকে একাধিকবার হেনস্থা করেছে বলেও অভিযোগ করেন তিনি। তিনি আরও বলেন পুলিশের কাছে গিয়েও কোনও সুরাহা পায়নি তাঁর স্বামী। পুলিশ পুরোপুরি নিস্ত্রীয় ছিল। সেই কারণেই তাঁর স্বামীকে এজাতীয় চরম পদক্ষেপ নিতে হল বলেও জানিয়েছেন তিনি। 

গোকুলের মৃত্যুর পরই জুনিয়র ইঞ্জিনিয়ার নগেন্দ্র কুমার ও এক কেরানিকে বরখাস্ত করা হয়েছে। পুলিশ একটি মামলাও দায়ের করেছে। উত্তর প্রদেশের এক সিনিয়র পুলিশ আধিকারিক জানিয়েছেন, লাইনম্যান হিসেবে কাজ করতেন গোকুল। তাঁর অভিযোগ ছিল জুনিয়ার ইঞ্জিনিয়র একাধিকবার তার কাছ থেকে টাকা দাবি করেছে। টাকা না দিলে অশালীন ভাষায় তার সঙ্গে কথা বলত। ইতিমধ্যেই জুনিয়ার ইঞ্জিনিয়ারের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। বিভাগীয় পর্যায়ে শুরু হয়েছে তদন্ত। আত্মহত্যার প্ররোচনা দেওয়ার মামলাও দায়ের হয়েছে। 

গোকুলের আত্মহ্যতার বেশ কয়েকটি ভিডিও ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। যেখানে তাঁকে দেখা যাচ্ছে অফিসের সামনে দাঁড়িয়ে তিনি গায়ে ডিজেল ঢেকে আগুন লাগিয়ে দিচ্ছেন। তারপর যন্ত্রণায় ছটফট করছেন। তারপরই প্রত্যক্ষদর্শীরা তাঁকে হাসপাতালে নিয়ে যায়। সেখানেই মৃত্যু হয় তাঁর।

কেরল পার্টি কংগ্রেসে বড় চমক রামচন্দ্র ডোম-পলিটব্যুরোর প্রথম দলিত প্রতিনিধি, তৃতীয়বারেও আস্থা ইয়েচুরিতে 
আমিষ খাবারকে কেন্দ্র ছাত্র সংঘর্ষে উত্তাল JNU, হিংসা বরদাস্ত করা হবে না বলে বিবৃতি কর্তৃপক্ষের
পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ, বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জয়ী তিনি

Share this article
click me!