দক্ষিণ আফ্রিকায় প্রধানমন্ত্রী মোদীকে স্বাগত জানাতে রাখি নিয়ে অপেক্ষায় প্রবাসী ভারতীয়রা

BRICS summitএ যোগ দিতে তিন দিনের সফরে দক্ষিণ আফ্রিকায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাখি নিয়ে অপেক্ষায় প্রবাসী ভারতীয়রা।

 

Saborni Mitra | Published : Aug 22, 2023 12:36 PM IST

BRICS summit-এ যোগদান করার উদ্দেশ্য প্রধাননমন্ত্রী নরেন্দ্র মোদী দক্ষিণ আফ্রিকার উদ্দেশ্য রওনা দিয়েছে। আগামী ৩১ অগাস্টা রাখি পূর্ণিমা। কিন্তু তার আগেই দক্ষিণ আফ্রিকার প্রবাসী ভারতীয়র রাখি উৎসবের আয়োজন করেছে। তাঁরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে রাখি পরানোর পূর্ণ প্রস্তুতি নিয়েছে। প্রবাসী ভারতীয়দের অনেকেই জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁদের বড় ভাইয়ের মত। সেই কারণেই তাঁর মঙ্গলকামনায় তাঁরা রাখি বাঁধতে প্রস্তুতি নিয়েছে। স্থানীয়রা জানিয়েছেন, প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে রাখি থালি প্রস্তুত করা হয়েছে।

দক্ষিণ আফ্রিকার ব্রডকাস্টিং কর্পোরেশনের মহিলা মিডিয়া কর্মী ইয়াসিকা সিং, তিনি প্রবাসী ভারতীয়। জানিয়েছেন, জোহেনেসবার্গে প্রধানমন্ত্রী মোদীর রাখি উৎসবের সময়ই আসছেন। সেই কারণেই তাঁরা বিশ্বকে জানিয়ে দিতে চান প্রধানমন্ত্রী মোদী তাদের বড় ভাই। ইয়াসিকা আরও জানিয়েছেন, প্রথম রাখিটি ভগবান গণেশের আকারে তৈরি করা হয়েছে। যার উদ্দেশ্য হল প্রধানমন্ত্রীর কাজের যাবতীয় বাধা দূর করা। তিনি বলেছেন, দক্ষিণ আফ্রিকার প্রবাসী ভারতীয়রা প্রার্থনা করেছে মোদীর মঙ্গল কামনায়। তিনি আরও বলেছেন, মোদী তাঁদের বড় ভাই। তাই তাঁর মঙ্গলকামনায় তারা এই উদ্যোগ নিয়েছেন।

'নিয়মিত মাছ খান আর ঐশ্বর্য রাইয়ের মত সুন্দর চোখ পান', মন্ত্রী উবাচ

দক্ষিণ আফ্রিকার আর্য সমাজও প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে রাখির উৎসবের আয়োজন করেছে। সংস্থার সভাপতি অরতি নানকচাঁদ শানন্দ প্রধানমন্ত্রীকে রাখি বাঁধবেন। তিনি বলেন, মোদী বিশ্বকে এক পৃথিবী এক পরিবার হিসেবে দেখেন। তাই এই সম্মান তাঁর প্রাপ্য। তিনি আরও বলেছেনস প্রধানমন্ত্রী আমাদের অনেকের কাছেই ভাইয়ের মত। কারও কাছে বাবার তূল্য। তাই তাঁকে যোগ্য সম্মান দেওয়ার চেষ্টা করা হচ্ছে ।

ভোট বাড়াতে শচীনের ওপর আস্থা নির্বাচনে কমিশনের, জাতীয় আইকন প্রাক্তন ক্রিকেটার

বিশিষ্টরা ছাড়াও দক্ষিণ আফ্রিকার সাধারণ নাগরিকরাও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে রাঁখি বাঁধবেন। এক নাগরিক জানিয়েছেন, প্রধানমন্ত্রী মোদীর প্রতি তাঁর অত্যান্ত শ্রদ্ধা রয়েছে। তিনি অনেক পরিবর্তনে অনেক গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। যা কেবল মাত্র ভারত নয় দক্ষিণ আফ্রিকাও উপকৃত হবে। মোদীর সঙ্গে দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতিকেও প্রবাসী ভারতীয়রা রাখি বাঁধবেন।

Chandrayaan 3: শেষ ২০ মিনিট অত্যন্ত কঠিন ল্যান্ডার বিক্রমের জন্য, চন্দ্রযান-৩ কী পরিস্থিতিতে থাকবে অবতরণের আগে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দক্ষিণ অফ্রিকা সফরের সময়সূচি হল ২২-২৪ অগাস্ট। ১৫তম BRICS summitএর শীর্ষ সম্মেলনে যোগদেবেন। রাষ্ট্রপতি মাতামেলা সিরিল রামাফোসারের আমন্ত্রণেই দক্ষিণ অফ্রিকা সফর মোদীর। কয়েকটি দেশের নেতাদের সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠক করতে পারেন তিনি। সম্মেলনে থাকছে ব্রাজিল,ভারত, চিন, রাশিয়া ও দক্ষিণ অফ্রিকা। এটি মোদীর তৃতীয় দক্ষিণ অফ্রিকা সফর। ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৩০ বছরও পার হচ্ছে। তাই এই সফর অত্যান্ত গুরুত্বপূর্ণ।

 

Read more Articles on
Share this article
click me!