রাজনৈতিক মদতের অভিযোগ তুলে কুস্তিগিরদের আন্দোলনের বিপরীতে ব্রিজভূষণ সিং-এর মিছিল

রাজনীতিবিদদের মতে, মোদী সরকারের ৯ বছর পূর্তির কথা বললেও, এই পদযাত্রার আসল উদ্দেশ্য হল, শক্তি বাড়িয়ে দেখানো। 

Web Desk - ANB | Published : Jun 4, 2023 7:57 AM IST

তাঁর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলেছেন ভারতের তাবড় কুস্তিগিররা। ভারতীয় কুস্তি ফেডারেশনের সভাপতির পদ থেকে তাঁকে সরিয়ে দেওয়ার দাবি তুলে নিজেদের পদক পর্যন্ত বিসর্জন দিতে উদ্যোগী হয়েছেন সাক্ষী মালিক, বজরং পুনিয়া, ভিনেশ ফোগটের মতো বিশ্বজয়ী কুস্তি বীররা। এই বীরদের দিল্লির রাস্তা দিয়ে টেনে হিঁচড়ে পুলিশের গাড়িতে তুলে নিয়ে গিয়ে গ্রেফতার করার প্রতিবাদে সরব হয়েছেন ভারতের বিখ্যাত খেলোয়াড় কপিল দেব, সুনীল গাভাসকর, নীরজ চোপড়া ইত্যাদিরাও। কুস্তিগিরদের অভিযোগের ভিত্তিতে ন্যায়বিচার করা হবে বলে আশ্বাসও দিয়েছেন ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। কিন্তু, ভারতীয় কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিং অবশ্য নিজের জায়গায় অনড়।

এর আগে ব্রিজভূষণ সিং দাবি করেছিলেন যে, তিনি মাদক বা যে কোনও রকম মিথ্যা আবিষ্কারক যন্ত্রের পরীক্ষায় বসতে রাজি আছেন, যদি তাঁর সঙ্গে ভিনেশ ফোগট ও বজরং পুনিয়াও একই পরীক্ষায় বসতে রাজি থেকে থাকেন। (কুস্তিগীরদের আন্দোলনে নয়া মোড়, ফেসবুক পোস্টে শর্ত রাখলেন ব্রিজভূষণ শরণ সিংহ) যদিও তাঁকে কোনও পরীক্ষাতেই বসতে হয়নি। তার বদলে নয়া সংসদ ভবন উদ্বোধনের দিন টেনে হিঁচড়ে দিল্লির রাস্তা থেকে তুলে গ্রেফতার করে নিয়ে যাওয়া হয়েছে ভারতের বিখ্যাত কুস্তিগিরদের। এরপর হরিদ্বারের গঙ্গায় নিজেদের পদক বিসর্জন দিতে যান সাক্ষী, বজরং, ভিনেশ সহ বহু বিশ্বজয়ী কুস্তিগিররা। তখন তাঁদের আটকে দিয়ে মানববন্ধন তৈরি করেছিলেন কৃষক আন্দোলনের নেতারা। তখন পদক বিসর্জন দেওয়া স্থগিত থাকলেও ধীরে ধীরে যে ভারতের কুস্তিগিরদের আন্দোলনের সুর চড়ছে, তা বুঝতে পেরেছেন কুস্তি ফেডারেশনের সভাপতি তথা উত্তর প্রদেশের বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরণ সিং।

এবার নিজের সোশ্যাল মিডিয়া থেকে তিনি জানিয়ে দিলেন যে, একটি বিশাল মিছিলের আয়োজন করতে চলেছেন তিনি। এর আগে তিনি অযোধ্যায় মিছিলের আয়োজন করলেও স্থানীয় প্রশাসন তাঁকে অনুমতি দেয়নি। তাই দ্বিতীয়বার মোদী সরকারের শাসনকালের ৯ বছর পূর্তির কথা জানিয়ে আবার একটি পদযাত্রা করার উদ্যোগ নিয়েছেন ব্রিজভূষণ। এই পদযাত্রার নাম দেওয়া হয়েছে ‘জন চেতনা মহার‌্যালি’। তাঁর সঙ্গে এই উদ্যোগে সামিল হতে পারেন বহু বিখ্যাত ক্রীড়া ব্যক্তিত্বরাও। আগামী ১১ জুন উত্তরপ্রদেশের গোন্ডায় নিজের লোকসভা কেন্দ্র কর্নেলগঞ্জে এই পদযাত্রার আয়োজন করেছেন বিজেপি সাংসদ। রাজনৈতিক বিরোধীরা তাঁর বিরুদ্ধে অসত্য অভিযোগ করেছেন বলে দাবি ব্রিজভূষণের। রাজনীতিবিদদের মতে, মোদী সরকারের ৯ বছর পূর্তির কথা বললেও, এই পদযাত্রার আসল উদ্দেশ্য হল, শক্তি বাড়িয়ে দেখানো। কুস্তিগিরদের সমর্থনে যখন ভারতের বিখ্যাত ক্রীড়াবিদরা কথা বলছেন তখন ব্রিজভূষণ শরণ সিং-ও পালটা এটাই দেখাতে চাইছেন যে, তাঁর দিকেও সমর্থনের পাল্লা ভারী রয়েছে।

আরও পড়ুন- 
‘হ্যাপি বার্থডে, জিলি’: গোলাপ দিয়ে জিল-কে প্রেম নিবেদন করলেন জো বাইডেন
Manoj Bajpayee: জীবনের প্রথম সিনেমাতেই রাতের অন্ধকারে এক ভয়ঙ্কর অভিজ্ঞতার মুখোমুখি হয়েছিলেন মনোজ বাজপেয়ী

চলন্ত ট্রেনের মধ্যে যুবকের যৌনাঙ্গ স্পর্শ করে বৃহন্নলাদের জুলমবাজি, দিঘাগামী ট্রেনে চূড়ান্ত অসভ্যতা

Share this article
click me!