Sankalan: সিবিআই এবং এনসিআরবি ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপ চালু, উদ্বোধন করলেন অমিত শাহ

তিনটি নতুন ফৌজদারি আইন লাগু করার জন্য, এনসিআরবি একটি "সংকলন" অ্যাপ তৈরি করেছে যা পুরনো এবং নতুন আইনের মধ্যে সেতু হিসাবে ডিজাইন করা হয়েছে। এই অ্যাপটি একটি বিস্তৃত নির্দেশিকা হিসেবে কাজ করবে, যা পুরনো এবং নতুন আইনের বিস্তারিত তুলনা করতে সক্ষম।

Parna Sengupta | Published : Mar 15, 2024 5:21 AM IST / Updated: Mar 15 2024, 10:59 AM IST

কেন্দ্রীয় স্বরাষ্ট্র ও সহযোগিতা মন্ত্রী অমিত শাহ ভিডিও কনফারেন্সের মাধ্যমে জাতীয় তদন্ত সংস্থার (NIA) বিশেষ ডিজিটাল কেস ম্যানেজমেন্ট সিস্টেম (CCMS) উদ্বোধন করেছেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী জম্মু ও কেরালায় NIA-এর দুটি শাখা অফিস এবং রায়পুরে একটি আবাসিক কমপ্লেক্সের ই-উদ্বোধনও করেছেন। তিনি তিনটি নতুন ফৌজদারি আইন নিয়ে এনসিআরবি-র মোবাইল অ্যাপ 'সংকলন' চালু করেছেন এদিন।

তিনটি নতুন ফৌজদারি আইন লাগু করার জন্য, এনসিআরবি একটি "সংকলন" অ্যাপ তৈরি করেছে যা পুরনো এবং নতুন আইনের মধ্যে সেতু হিসাবে ডিজাইন করা হয়েছে। এই অ্যাপটি একটি বিস্তৃত নির্দেশিকা হিসেবে কাজ করবে, যা পুরনো এবং নতুন আইনের বিস্তারিত তুলনা করতে সক্ষম। আমাদের দেশের বিভিন্ন চাহিদার কথা মাথায় রেখে, 'সংকলন' অ্যাপটিকে অফলাইন মোডে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে, এমনকি প্রত্যন্ত অঞ্চলেও এটির সুবিধা পাওয়া যাবে বলে জানানো হয়েছে। 'সংকলন' অ্যাপটি গুগল প্লে স্টোর, অ্যাপল স্টোর থেকে ডাউনলোড করা যাবে। অ্যাপ্লিকেশনটির ডেস্কটপ সংস্করণ স্বরাষ্ট্র মন্ত্রক এবং জাতীয় অপরাধ রেকর্ড ব্যুরোর অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন যে অত্যাধুনিক CCMS সফ্টওয়্যারটি কেবল তদন্তে গতি আনবে না, সারা দেশে সন্ত্রাস সম্পর্কিত ডেটা পাওয়ার পথকে সহজও করবে। এই সফ্টওয়্যারটি এমন সময়ে চালু করা হচ্ছে যখন ভারত বিভিন্ন সন্ত্রাসী সংগঠন, সাইবার-স্পেস, ডার্ক-ওয়েব, ড্রোন, ক্রাউডফান্ডিং, ক্রিপ্টো-কারেন্সির ব্যবহার, এনক্রিপ্ট করা যোগাযোগ প্ল্যাটফর্মের ব্যাপক ব্যবহার থেকে ক্রমবর্ধমান ঝুঁকির চ্যালেঞ্জের মোকাবিলা করছে। এর পাশাপাশি সন্ত্রাসবাদে অর্থায়ন, অস্ত্র চোরাচালান এবং অন্যান্য নাশকতামূলক কাজে নতুন প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। এনআইএ মূলক বেশিরভাগ ক্ষেত্রে এই হুমকিগুলির মুখোমুখি হচ্ছে। গত কয়েক বছরে, এটির ক্ষমতা বৃদ্ধি, এটিকে শক্তিশালী করতে এবং এটিকে প্রসারিত করার জন্য অনেক কাজ করা হয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!