ভূমিকম্পের প্রবল কম্পনে কেঁপে উঠল দেশের এই রাজ্য, আতঙ্কে বাড়ি ছাড়া হলেন মানুষ

শুক্রবার সকাল ৬.৫৬ মিনিটে মণিপুরের উখরুল এলাকায় ভূমিকম্পের কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা রেকর্ড করা হয়েছে ৩.৯। এই ভূমিকম্পে এখন পর্যন্ত কোনো প্রাণহানি বা সম্পত্তির ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

Parna Sengupta | Published : Mar 15, 2024 4:12 AM IST

শুক্রবার সকালে উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরে শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পে আতঙ্কিত হয়ে ঘরবাড়ি ছেড়ে বেরিয়ে আসেন মানুষ। রিখটার স্কেলে এই ভূমিকম্পের তীব্রতা মাপা হয়েছে ৩.৯। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) অনুসারে, শুক্রবার সকাল ৬.৫৬ মিনিটে মণিপুরের উখরুল এলাকায় ভূমিকম্পের কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা রেকর্ড করা হয়েছে ৩.৯। এই ভূমিকম্পে এখন পর্যন্ত কোনো প্রাণহানি বা সম্পত্তির ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

 

 

বুধবার মধ্যপ্রদেশের সিওনিতে ভূমিকম্প হয়

এখানে উল্লেখ্য যে সাম্প্রতিক কয়েক মাসে দেশের বিভিন্ন রাজ্যে কয়েকবার ভূমিকম্প অনুভূত হয়েছে। দুদিন আগে বুধবার মধ্যপ্রদেশের সিওনি জেলায় ভূমিকম্প হয়। বুধবার রাত ৮.০২ মিনিটে এ ভূমিকম্প হয়। রিখটার স্কেলে এই ভূমিকম্পের তীব্রতা মাপা হয়েছে ৩.৬। এই ভূমিকম্পে কোনো প্রাণহানি বা সম্পত্তির ক্ষয়ক্ষতি হয়নি। তবে ভূমিকম্পের কারণে মানুষ আতঙ্কিত হয়ে ঘণ্টার পর ঘণ্টা বাড়ির বাইরে দাঁড়িয়ে থাকে।

জেনে নিন ভূমিকম্পের কারণ কী

আমাদের পৃথিবী মাটির চার স্তর দিয়ে তৈরি। এই চারটি প্লেটকে বলা হয় ইনার কোর, আউটার কোর, ম্যান্টেল এবং ক্রাস্ট এবং আপার ম্যান্টেল কোর। এই ৫০ কিমি পুরু স্তরগুলি অনেক অংশে বিভক্ত। যা টেকটোনিক প্লেট নামে পরিচিত। পৃথিবীর অভ্যন্তরে উপস্থিত সাতটি প্লেট ক্রমাগত চলতে থাকে। এই সময় এই প্লেটগুলি একে অপরের সাথে সংঘর্ষ হয়। এই সংঘর্ষের ফলে উৎপন্ন শক্তি যখন পৃথিবী থেকে বেরিয়ে আসতে শুরু করে, তখন ভূমিকম্পের কম্পন অনুভূত হয়। ভূমিকম্পের কেন্দ্রস্থল হল সেই জায়গা যার ঠিক নীচে প্লেটগুলির নড়াচড়া হয়। এই স্থানেই ভূমিকম্পের কম্পন সবচেয়ে বেশি অনুভূত হয়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!