বিরাট আর্থিক ক্ষতি! এই মাসেই বন্ধ করে দেওয়া হচ্ছে মহিলাদের জন্য দারুণ লাভজনক এই প্রকল্প?

কেন্দ্রীয় অর্থ মন্ত্রক সূত্র মারফত খবর আগামী বছরের মার্চ মাসে দু’বছর মেয়াদ সম্পন্ন হবে এই মহিলা সেভিংস সার্টিফিকেট প্রকল্পের। কিন্তু এই প্রকল্পে নিয়ে মহিলাদের মধ্যে কোন হেলদোল না থাকায় এবার এই প্রকল্প বাধ্য হয়ে বন্ধ করা হবে

Parna Sengupta | Published : Aug 3, 2024 4:48 PM IST

বড়সড় সিদ্ধান্ত নিতে চলেছে মোদী সরকার। ক্ষতির মুখে পড়ে ও মহিলাদের থেকে সেভাবে সাড়া না পেয়ে প্রকল্প বন্ধ করে দিতে চলেছে কেন্দ্র সরকার। গত বছরের কেন্দ্রীয় বাজেটে স্বল্প সঞ্চয় প্রকল্প আনার কথা ঘোষণা করেছিল মোদি সরকার। কিন্তু সূত্রের খবর বহু ঢাক ঢোল পিটিয়েও মহিলারা আজ পর্যন্ত এই প্রকল্পে সেভাবে সাড়া দেননি। যার ফলে এই প্রকল্প কার্যত বন্ধ করার পথেই হাঁটতে চলেছে কেন্দ্র সরকার (Central Government)।

গত বছরের এপ্রিল মাসেই প্রথম চালু করা হয়েছিল মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট (Mahila Samman Savings Certificate Scheme)। যার মেয়াদ দু’বছর। কেন্দ্রীয় অর্থ মন্ত্রক সূত্র মারফত খবর আগামী বছরের মার্চ মাসে দু’বছর মেয়াদ সম্পন্ন হবে এই মহিলা সেভিংস সার্টিফিকেট প্রকল্পের। কিন্তু এই প্রকল্পে নিয়ে মহিলাদের মধ্যে কোন হেলদোল না থাকায় এবার এই প্রকল্প বাধ্য হয়ে বন্ধ করা হবে বলে জানানো হচ্ছে কেন্দ্রীয় সরকারের (Central Government) তরফ থেকে। এই প্রকল্পে ২ লক্ষ টাকা পর্যন্ত লগ্নি করা যায়। এক্ষেত্রে বছরের সুদের হার ৭.৫ শতাংশ। এখানেই শেষ নয়, এক্ষেত্রে কর ছাড়েরও সুযোগ পাওয়া যায়।

Latest Videos

সম্প্রতি এই সিদ্ধান্তই চূড়ান্ত হয়েছে। তবে প্রশ্ন উঠছে, কেন এই প্রকল্প মাত্র দু’বছরেই বন্ধ করে দিতে হচ্ছে? কেন তাতে সাড়া দিলেন না দেশের মহিলারা? এ প্রসঙ্গে ব্যাখ্যা আসলে এখনকার দিনে আমাদের দেশের মহিলারা সেভিংস সার্টিফিকেট প্রকল্পে বিনিয়োগ না করে মিউচুয়াল ফান্ড কিংবা শেয়ার বাজারের মত ক্ষেত্রে বেশি বিনিয়োগ করছেন।

কারণ এক্ষেত্রে ঝুঁকি থাকলেও রিটার্ন পাওয়া যায় অনেক বেশি। তাই মহিলারা এখন দু’লক্ষ টাকা এই মহিলা সেভিংস কি সার্টিফিকেট স্কিমে বিনিয়োগ করার পরিবর্তে কোন মিউচুয়াল ফান্ড বা শেয়ারে ঢেলে আরো বেশি পরিমাণ রিটার্ন পাওয়ার চেষ্টা করছেন। এমনকি তারা আর ঝুঁকি নিয়ে চিন্তিত নন। তাছাড়া এখন ইদানিং ব্যাংকের সুদের হারও অনেকটাই বেড়েছে। তবে কিছু স্বল্প সঞ্চয় প্রকল্পে মেয়াদ শেষে বেশি টাকা পাওয়া যায়। যদিও মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট বহু মহিলার কাছেই তেমন আকর্ষণীয় হয়ে ওঠেনি।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'মমতা কাছে বাংলাকে স্বাধীন ঘোষণার অনুরোধ জসীমউদ্দিনের' আশঙ্কা প্রকাশ করে দেখুন কী বললেন সুকান্ত
অবশেষে ধর্না প্রত্যাহারের সিদ্ধান্ত জুনিয়র ডাক্তারদের, দেখুন কী বললেন তাঁরা | Junior Doctors
অভয়া কাণ্ডের দ্রুত বিচারের দাবি জুনিয়র ডাক্তারদের! স্বাস্থ্য ভবন থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত মিছিল
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
Daily Horoscope Live: ২০ সেপ্টেম্বর শুক্রবার ব্যবসার ক্ষেত্রে ভাল যোগাযোগ হতে পারে, দেখুন জ্যোতিষ কথ