এবার কী তবে বাংলায় ছুটবে বন্দে ভারত মেট্রো? শেষ হল ট্রায়াল রান, বিরাট আপডেট যাত্রীদের জন্য

দেশের প্রথম বন্দে মেট্রো ট্রেনের প্রথম ট্রায়াল রান হয় চেন্নাইয়ে। এদিন প্রথম বন্দে মেট্রোর একটি রেক চেন্নাইয়ের ভিল্লাভাক্কম স্টেশন থেকে ট্রায়াল রানের জন্য রওনা দেয়। নতুন এই ট্রেনকে দেখতে ওই স্টেশনে সাধারণ মানুষদের ভিড় জমতে দেখা যায়।

Parna Sengupta | Published : Aug 3, 2024 3:28 PM IST

বন্দে ভারত এক্সপ্রেসের পর আরও নতুন নতুন ট্রেন ভারতীয়রা উপহার পেতে চলেছেন তা আগেই রেলের তরফ থেকে জানানো হয়েছিল, সেই মতো এবার বন্দে মেট্রো এখন বিভিন্ন রুটে চলার অপেক্ষায়। নতুন এই ট্রেন বাংলায় কবে চলবে তা নিয়েও নানান কৌতূহল। ভারতীয় রেল এবার ভারতীয় নাগরিকদের নতুন উপহার হিসাবে দিতে চলেছে বন্দে মেট্রো (Vande Metro)। শনিবার প্রথমবারের জন্য রেল ট্র্যাকে নামল দীর্ঘ প্রতীক্ষিত নতুন এই ট্রেনটি। এদিন এই ট্রেনের প্রথম ট্রায়াল রান (Vande Metro Trial) হয়।

দেশের প্রথম বন্দে মেট্রো ট্রেনের প্রথম ট্রায়াল রান হয় চেন্নাইয়ে। এদিন প্রথম বন্দে মেট্রোর একটি রেক চেন্নাইয়ের ভিল্লাভাক্কম স্টেশন থেকে ট্রায়াল রানের জন্য রওনা দেয়। নতুন এই ট্রেনকে দেখতে স্টেশনে সাধারণ মানুষদের ভিড় জমতে দেখা যায়। বহু মানুষ ওই ট্রেনের ট্রায়াল রান ক্যামেরাবন্দী করেন এবং পরে সেই সকল ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে।

Latest Videos

এই ট্রেনে দুজন করে বসতে পারবেন দুই পাশে। তবে সব বন্দে ভারত মেট্রোর কামরা একই রকম হবে কিনা সেই ব্যাপারে কিছু জানা যায়নি। বন্দে ভারত মেট্রো জুড়ে রয়েছে সিসিটিভি। ১২ টি সিসিটিভি ক্যামেরা থাকছে এতে। শীতাতপ নিয়ন্ত্রিত হবে এই ট্রেনের সাধারণ কামরাগুলিও। আপাতত এই নতুন ট্রেনের ট্রায়াল রান সম্পন্ন হয়েছে চেন্নাইতে। এই ট্রায়াল রান দেখতে ভিড় জমিয়েছিলেন বহু মানুষ। অনেকে তাদের হাতে থাকা মোবাইল ফোনের ক্যামেরায় তোলেন বন্দে ভারত মেট্রোর ছবি। সেই ছবিতে দেখা যাচ্ছে অনেকটা সাধারণ ট্রেনের কামরার মতই বন্দে ভারত মেট্রোর ভেতরটা। 

বাংলায় কবে থেকে এই ট্রেন চলবে তার সিদ্ধান্ত নেওয়া হবে রেলের বৈঠকে। ওই বৈঠকের পরেই জানা যাবে বিস্তারিত। রেলমন্ত্রী আগেই জানিয়েছিলেন, দেশের বড় বড় শহরগুলির মধ্যে যোগাযোগ স্থাপনে বড় ভূমিকা গ্রহণ করবে বন্দে ভারত মেট্রো। কিছুদিন আগে জানা গিয়েছিল, শিয়ালদহ-কৃষ্ণনগর রুটের মাধ্যমে বাংলায় শুরু হবে বন্দে ভারত মেট্রোর পথ চলা। তবে সেই পরিকল্পনা কবে বাস্তবায়িত হয় এখন সেটাই দেখার। এই ট্রেন চলাচল করবে ১০০ কিলোমিটারের মধ্যের দূরত্বে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

আরও এক সিভিক ভলেন্টিয়ারের কুকীর্তি! গৃহবধূ ছুটলেন থানায়, তারপর যা হল | Jalpaiguri News Today
বন্যা দুর্গতদের পাশে এবার জুনিয়র ডাক্তাররা, দিলেন বড় বার্তা, দেখুন | Junior Doctors
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024
'২২ টি গাড়ি নিয়ে ফুর্তি করতে এসেছে!' মমতার সামনে দাঁড়িয়েই ঝাঁঝিয়ে উঠলেন গ্রামবাসীরা | Bengal Flood