কেন্দ্র আনল 'বালিকা সমৃদ্ধি যোজনা', ১০০০ টাকা করে পেতে পারেন ছাত্রীরা! কীভাবে আবেদন করবেন?

এবার কন্যাশ্রীর মতো প্রকল্প আনল মোদীও! ১০০০ টাকা করে পাবেন ছাত্রীরা

Anulekha Kar | Published : May 25, 2024 5:19 AM IST

এবার কেন্দ্রেও কন্যাশ্রীর মতো প্রকল্প! এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্কুলে পাঠরত কন্যাদের জন্য একটি দুর্দান্ত প্রকল্প নিয়ে এল।

এই অসাধারণ প্রকল্পটির নাম "প্রধানমন্ত্রী বালিকা সমৃদ্ধি যোজনা"। এতে স্কুলে পাঠরত কন্যারা ১০০০ টাকা পর্যন্ত অনুদান পাবেন। এই যোজনায় প্রধানত পঞ্চম থেকে দশম শ্রেনী পর্যন্ত ছাত্রীরা সুবিধা পাবে। দেশের মেয়েদের মধ্যে শিক্ষার হার বারানোর জন্যই এই প্রকল্প নিয়েছেন মোদী সরকার।

এই যোজনার ফলে বছরে সর্বোচ্চ ১০০০ টাকা আর্থিক অনুদান পাবেন শিক্ষার্থীরা। এই যোজনার মাধ্যমে শিক্ষার্থীরা বার্ষিক সর্বোচ্চ ১০০০ টাকা পর্যন্ত অনুদান পাবেন বলে জানা গিয়েছে। দেশে মেয়েদের শিক্ষার হার বাড়ানোর জন্যই এমন প্রকল্প নিয়েছেন প্রধানমন্ত্রী।

যারা এই সুবিধা পেতে চান তাদের অবশ্যই স্কুলে ভর্তি হতে হবে। এরপর প্রথম থেকে দশম শ্রেনী পর্যন্ত পাঠরত মেয়েরাই এই মাত্র এই প্রকল্পের সুবিধা পাবে। কিন্তু শ্রেনীভেদে বিভিন্ন ছাত্রছাত্রীরা বিভিন্ন অনুদান পাবেন। এই যোজনায় অনলাইন ও অফলাইন দুই ভাবেই আবেদন করা যাবে। বালিকা সমৃদ্ধি ওয়েবসাইটে গিয়ে আবেদন জানাতে হবে। এ ছাড়াও কোনও প্রার্থী অফলাইনে আবেদন করতে চাইলে নিকটবর্তী স্বাস্থ্যকেন্দ্রে গিয়ে আবেদন করতে পারবেন।

এক্ষেত্রে প্রথম থেকে তৃতীয় শ্রেণীর পড়ুয়ারা পারে ৩০০ টাকা। চতুর্থ শ্রেণীর পড়ুয়ারা পাবে ৫০০ টাকা। পঞ্চম শ্রেণী ৬০০ টাকা। ষষ্ঠ - সপ্তম শ্রেণী ৭০০ টাকা। অষ্টম শ্রেণী ৮০০ টাকা। নবম - দশম শ্রেণী ১০০০ টাকা করে।

শিক্ষার্থীদের আবেদন করতে , আবেদনকারী কন্যার জন্ম সার্টিফিকেট, আধার কার্ড, রেশন কার্ড, স্কুল সার্টিফিকেট, আবেদনকারীর অভিভাবকের আধার কার্ড ও ভোটার কার্ড, অভিভাবকের ডোমিশিয়াল সার্টিফিকেট লাগবে।

 

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Nadia TMC BJP Clash : দখল করা ভবন ফিরিয়ে দেওয়ার দাবিতে বিক্ষোভ শান্তিপুরবাসীর
Crocodile Attack in Sundarban | আবারও সুন্দরবনের লোকালয়ে কুমির, চাঞ্চল্য এলাকাজুড়ে
হিংসা অব্যাহত! থানায় অভিযোগ জানানোর পর এফআইআর তুলে নেওয়ার জন্য চাপ দেওয়া হচ্ছে
Salt Lake City : ফুটপাথ 'সাফ'! মমতার কড়া নির্দেশ! সল্টলেকের সেক্টর ফাইভে পুলিশের অভিযান
Calcutta football league- শুরু হল কলকাতা ফুটবল লিগ