কোভিড নিয়ে আবার রাজ্যগুলিকে সতর্ক করল কেন্দ্র, জোর করোনা-পরীক্ষায়

কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণস সমস্ত রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলিকে চিঠি লিখে সতর্ক করেছেন। তিনি বলেছেন নতুন রূপগুলি নির্দিষ্ট সময় সনাক্ত করতে হবে।

Web Desk - ANB | Published : Mar 18, 2022 12:36 PM IST

কোভিড-১৯ (Covid-19) নিয়ে কেন্দ্র নতুন করে আবারও সতর্ক করল রাজ্যগুলিকে (States)। দক্ষিণ-পূর্ব এশিয়া ও ইউরোপে নতুন করে করোনাভাইরাসে (Coronavirus) আক্রান্তের সংখ্যা বাড়ছে। তাই রাজ্যগুলিকে নতুন করে সতর্ক করা হয়েছে। কেন্দ্রীয় সরকার (India Govt) নির্দেশিকায় জানিয়েছেন রাজ্যগুলি যেন করোনাভাইরাস সংক্রান্ত বিধিনিষেধের ওপর কোনও রকম শিথিলতা না দেখায়। পরীক্ষা, ট্র্যাক, চিকিৎসাসহ কোভিড উপযুক্ত আচরণ অনুসরণ করার ওপর বিশেষ জোর দিয়েছে। পাশাপাশি টিকাকরণের ওপরও বিশেষ জোর দেওয়া হয়েছে। কেন্দ্রীয় সরকারের নতুন  নির্দেশিকায় বলা হয়েছে বর্তমানে অর্থনৈতিক ও সামাজিক কার্যক্রমগুলি নতুন করে শুরু হয়েছে। তাই বিশেষ নিরাপত্তার প্রয়োজন রয়েছে। 

কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ সমস্ত রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলিকে চিঠি লিখে সতর্ক করেছেন। তিনি বলেছেন নতুন রূপগুলি নির্দিষ্ট সময় সনাক্ত করতে হবে। টিকা নেওয়া হয়ে গেছে যাদের তাদেরও প্রয়োজনে নমুনা পরীক্ষা করতে হবে। টিকা-প্রাপ্ত ব্যক্তিদের পরীক্ষার জন্য উৎসাহিত করতে হবে রাজ্য প্রশাসনকে। 

স্বাস্থ্য সচিব তাঁর চিঠিতে বলেছেন রাজ্যগুলিকে নিশ্চিত করতে হবে যে ন্যাশানাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল দ্বারা জারি করা প্রোটোকল অনুসারে সেন্টিনেল সাইটগুলিতে পর্যাপ্ত সংখ্যক নমুনা জমা দেওয়া হয়েছে। যা INSACOGএর নোডাল এজেন্সি যাতে নতুন কোনও রূপ দেখা দিলে সময় মত তা জানতে পারে তার ব্যবস্থাও করতে হবে। ICMR নির্ধারিত প্রোটোকল অনুযায়ী পর্যান্ত পরীক্ষার ওপর জোর দেওয়া হয়েছে। আর ক্লাস্টারগুলির ওপর নজরদারী চালাতে বলা হয়েছে। 


কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব বলেছেন রাজ্যের উচিৎ প্রয়োজনীয় সচেতনতা তৈরি করা ও কোভিড উপযুক্ত আচার-আচরণ মেনে চলা। মাস্ক পরা এখনও বাধ্যতামূলক থাকবে বলেও জানিয়েছে। যেকোনও স্থানে নিরাপদ শারীরিক দূরত্ব বিধি মেনে চলার ওপরেও জোর দেওয়া হয়েছে। স্যানিটাইজেশনের ওপরেও জোর দেওয়া হয়েছে। 


দক্ষিণ-পূর্ব এশিয়া ও ইউরোপের বেশ কিছু দেশে কোভিড আক্রান্তের সংখ্যা বাড়ছে। পরিস্থিতি মোকাবিলা ও খতিয়ে দেখতে গত ১৬ মার্চ কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী মনসুখ মাণ্ডব্য একটি উচ্চ পর্যায়ের বৈঠক করেছিলেন। সেই বৈঠকেই পরীক্ষার ওপর বিশেষ জোর দেওয়া হয়েছে। জিনোম সিকোয়েন্সিং, নজরদারী ও সামগ্রিক সতর্কতার ওপর গুরুত্ব দেওয়ার কথাও বলা হয়েছে। এদিন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব সেই বৈঠকের কথা তুলে ধরেছেন রাজ্যকে লেখা চিঠিতে। কেন্দ্রীয় সরকারের দেওয়া তথ্য অনুযায়ী শুক্রবার দেশে নতুন করে সংক্রমিত হয়েছেন ২৫২৮ জন। দেশে মোট আক্রান্তের সংখ্যা ৪.৩০,০৪.০০৫। দৈনিক মৃত্যের সংখ্য ১৪৯। এখনও পর্যন্ত দেশে কোভিড আক্রান্ত হয়ে মোট মৃতের সংখ্যা হল ৫ লক্ষ ১৬ হাজার ২৮১ জন। 

শত্রুঘ্ন সিনহাকে তৃণমূলে আনতে বড় ভূমিকা প্রশান্ত কিশোরের, পাশে ছিলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী

রাহুল গান্ধীর বাড়ি থেকে সোজা আজাদের বাড়ি, হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রীকে নিয়ে রহস্য কংগ্রেসে

৮ঘণ্টা নাকি তারও কম বা বেশি, ঠিক কতক্ষণ ঘুম জরুরি- জানাল নতুন গবেষণা

Share this article
click me!