Chandrayaan 3 Live: চাঁদের কক্ষপথে নিখুঁত পরিচালন, ২২ দিনে চন্দ্রযান ৩-এর বিরাট সাফল্য

‘চাঁদের অভিকর্ষ বল অনুভব করছি’, চন্দ্রযান ৩-এর হয়ে বক্তব্য জানাল ISRO। ভারতের সাফল্যের পথে আরও এক ধাপ এগোলেন বিজ্ঞানীরা। 

Sahely Sen | Published : Aug 5, 2023 4:54 PM IST / Updated: Aug 05 2023, 11:02 PM IST

শনিবার সন্ধ্যায় আবার এক মাইলফলক রচনা, কোনও রকম খুঁত ছাড়াই চাঁদের কক্ষপথে ঢুকে পড়ল চন্দ্রযান ৩। সোচ্চারে এই খবর টুইটার অ্যাকাউন্টে ঘোষণা করল ইসরো (ISRO)। ‘চাঁদের অভিকর্ষ বল অনুভব করছি’, চন্দ্রযান ৩-এর হয়ে বক্তব্য লিখল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। মহাকাশ অভিযানে ভারতের সাফল্যের পথে আরও এক ধাপ এগোলেন বিজ্ঞানীরা।

৫ অগাস্ট, শনিবার চন্দ্রযান ৩-এর মোট ৪০ দিনের যাত্রার ২২ দিন পূর্ণ হল। ১৪ জুলাই উৎক্ষেপণের পর থেকে এই মহাকাশযানের স্বাস্থ্য, ট্র্যাকিং এবং কমান্ড নেটওয়ার্ক ক্রমাগত পর্যবেক্ষণ করা হচ্ছে। বেঙ্গালুরুতে ইন্ডিয়ান ডিপ স্পেস নেটওয়ার্ক (আইডিএসএন) অ্যান্টেনার সাহায্যে বায়লালুতে এই কাজ চালাচ্ছেন বিজ্ঞানীরা। ল্যান্ড করার আগে আগামী ১৭ দিন আরও গুরুত্বপূর্ণ এবং কঠিনতর হতে চলেছে তাঁদের কাছে।

এখনও পর্যন্ত সমস্ত কৌশল পরিকল্পনা অনুযায়ীই চলছে, ইসরো ২৩ আগস্ট তারিখে চাঁদে অবতরণ করার লক্ষ্যে রয়েছে। চন্দ্রযান ২-এর তুলনায় চন্দ্রযান ৩ একটি নিরাপদ অবতরণের জন্য স্বায়ত্তশাসিতভাবে পরিচালনা করার ক্ষমতা দিয়ে ডিজাইন করা হয়েছে। ল্যান্ডারের সফলভাবে চাঁদে অবতরণ করার পর যে যে বিষয়গুলি নিয়ে বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষা করার পরিকল্পনা রয়েছে, সেগুলি হল, ভূমিকম্পের কারণে চন্দ্রপৃষ্ঠের কম্পন, উল্কাপিণ্ডের গতিবিধি, চন্দ্র-পৃষ্ঠের প্লাজমা পরিবেশ, তাপমাত্রা এবং তাপ পরিবাহিতা (১০ সেমি গভীরতা পর্যন্ত), ল্যান্ডিং সাইট এবং চারপাশের পরিবেশ এবং চাঁদের কক্ষপথ থেকে পৃথিবীর ছবি।
 

 

আরও পড়ুন-

TMC News: তৃণমূল সাংসদের দুর্ব্যবহারের জন্য টোলকর্মীর কাছে ক্ষমা চাইলেন তৃণমূল বিধায়ক
Mehbooba Mufti News: ৩৭০ ধারা তুলে নেওয়ার ৪ বছর পূর্তি উপলক্ষ্যে গৃহবন্দী করা হল মেহবুবা মুফতি-সহ জম্মু কাশ্মীরের বহু নেতাকে

হাতছাড়া হতে পারে তথ্য জানার অধিকার, কেন্দ্রের ডেটা প্রোটেকশন বিলের তীব্র বিরোধিতা করছে ‘ব্যাঙ্ক বাঁচাও, দেশ বাঁচাও’ মঞ্চ

NASA Pictures: সৌরজগতের অত্যাশ্চর্য ছবি, নাসা-র ক্যামেরায় অসাধ্য সাধন

Share this article
click me!