জ্ঞানবাপী মসজিদের দেওয়ালে ত্রিশূল আর স্বস্তিক চিহ্ন? ASIকে ৪ সপ্তাহের মধ্যে রিপোর্ট দিতে নির্দেশ বারাণসী কোর্টের

জ্ঞানবাপী মসজিদে সমীক্ষার সময় কমপ্লেক্সের দেওয়া ও স্তম্ভ খোদাই করা ক্রিশূল, স্বস্তিক চিহ্ন, ঘণ্টা আর ফুলের প্রতীক পাওয়া গেছে। যেগুলি ভিডিওগ্রাফি ও ফোটোগ্রাফি করা হয়েছে।

 

Web Desk - ANB | Published : Aug 5, 2023 3:46 PM IST

জ্ঞানবাপী মসজিদে সার্ভের কাজ শুরু করেছে আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া। সংস্থার ৪১ জন সদস্যের একটি দল বৈজ্ঞানিক সমীক্ষার কাজে অংশ নিয়েছিল। প্রথম দিন প্রায় সাত ঘণ্টা ধরে সমীক্ষার কাজ করে সদস্যরা। জ্ঞানবাপী মসজিদ কোনও হিন্দু মন্দির ভেঙে নির্মাণ হয়েছে কিনা তা খতিয়ে দেখার জন্যই সার্ভে করার নির্দেশ দিয়েছে আদালত।

জ্ঞানবাপী মসজিদে সমীক্ষার সময় কমপ্লেক্সের দেওয়া ও স্তম্ভ খোদাই করা ক্রিশূল, স্বস্তিক চিহ্ন, ঘণ্টা আর ফুলের প্রতীক পাওয়া গেছে। যেগুলি ভিডিওগ্রাফি ও ফোটোগ্রাফি করা হয়েছে। প্রথম দিন দেওয়াল, গম্বুজ ও স্তম্ভের প্রতীকগুলি সমীক্ষা করা হয়। নির্মাণ শৈলি, প্রতিটি নকশা ও প্রচীনত্ব নোট করেছেন আর্কিওলজি সার্ভে অব ইন্ডিয়ার সদস্যরা। বিতর্কিত কাঠামোর স্তম্ভগুলি ও গম্বুজগুলির গঠন খতিয়ে দেখেছেন, নোটও নিয়েছেন। প্রথম দিন প্রায় সাত ঘণ্টা থকে সার্ভে করা হয়। এএসআই কাঠামোর বিন্যাস আর ছবিগুলি খতিয়ে দেখেছে। জ্ঞানবাপী সমজিদের চারটি কোনকে পরীক্ষার সূচক হিসেবে রাখা হয়। কমপ্লক্সের বিভিন্ন অংশের গভীরতা ও উচ্চতার পরিমাণ করা হয়েছে।

'রাজ্য একজনই বাংলার মেয়ে', পুলিশ বাকুড়ার কিশোরীর চুলের মুটি ধরায় মমতাকে নিশানা শুভেন্দুর

পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে মসজিদের বাইরে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল। আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার ৩৭ সদস্য ছিলেন। আইআইটি-থেকেও বিশেষজ্ঞদের আমা হয়েছিল। এদিন আর্কিওলজিক্যাল সার্ভের প্রতিনিধি হয়ে ৪১ জন পরীক্ষা করে। তারা চারটি দলে ভাগ হয়ে কাজ করেছে। শনিবার জরিপের কাজ শুরু হয়েছিল সকাল ৯টা থেকে। দুপুর ১২টা পর্যন্ত হয় প্রথম দফার জরিপের কাজ। প্রায় আড়াই ঘণ্টা বিরতির পর দ্বিতীয় দফার কাজ হয় দুপুর ২.৩০ থেকে বিকেল ৫টা পর্যন্ত। গতকালও জরিপ করা হয়েছিল। এদিন ভূগর্ভস্ত এলাকা সমীক্ষা করা হয়।

ইন্ডিয়া জোটের পরবর্তী বৈঠকে কবে আর কী কর্মসূচি? জানতে ক্লিক করুন এখানে

অন্যদিকে এদিনই বারাণসী আদালত জ্ঞানবাপী মসজিদের সার্ভের জন্য আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়াতে মাত্র ৪ সপ্তাহ সময় দিয়েছে। এই চার সপ্তাহের মধ্যে সমীক্ষা করে রিপোর্ট জমা দিতে হবে। এই মামলার পরবর্তী শুনানি হবে আগামী ২ সেপ্টেম্বর। বৃহস্পতিবার এলাহাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি প্রীতঙ্কর দিওয়াক বলেছেন, ASIকে আশ্বাস বা বিশ্বাস না করার করার কোনও কারণ নেই। জরিপে কাঠামোর কোনও ক্ষতি করা যাবে না। তিনি জোর দিয়ে বলেছেন,সমীক্ষার অংশ হিসেব মসজিদে কোনও খনন করা যাবে না। বিতর্কিত প্রাঙ্গনে একটি সমীক্ষার জন্য জেলা আদালতের আদেশ ন্য়ায়সঙ্গত ও হাইকোর্ট এতে হস্তক্ষেপ করতে পারে না। আগেই এলাহাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি প্রীতঙ্কর দিওয়াকর উভয় পক্ষের যুক্তি শোনেন। ২৭ জুলাই মসজিদ কমিটির আবেদনের ভিত্তিতে মামলার রায় সংরক্ষণ করেন। এদিন আদালত রায় ঘোষণা করেছে। তাতেই ASI-এর সমীক্ষার ওপর আস্থা রাখা হয়েছে।

কুকি-মেইতি সংঘর্ষে নতুন করে অগ্নিগর্ভ মণিপুর, বিষ্ণুপুরে তিন জনের মৃত্য়ু- মাথায় গুলি সেনা কর্মীর

 

Share this article
click me!