কেমন হবে বর্ষা, বছরের প্রথম দিনেই মৌসুমী বায়ুর হালহাকিকৎ জানাল আবহাওয়া দফতর

মৌসম ভবন জানিয়েছে, গোটা দেশে গড় বৃষ্টিপাত একই থাকবে। তবে কয়েকটি এলাকায় স্বাভাবিকের তুলনায় কিছুটা কম বৃষ্টি হবে। তিনি বলেছেন, উত্তর-পূর্বের কয়েকটি এলাকয় বৃষ্টি একটু কম হবে।

Saborni Mitra | Published : Apr 15, 2022 4:05 PM IST

চৈত্র মাস। বৈশাখ মাসের প্রথম দিন। কিন্তু এখনও তেমনভাবে দেখা নেই কালবৈশাখীর। বেশ কয়েক দিন ধরেই গরমে অতিষ্ট সকলে। এই অবস্থায় সকলেই প্রশ্ন চলতি বছর কি স্বাভাবিক বৃষ্টি হবে? বাংলার বছরের প্রথম দিনই সেই উত্তর দিন মৌসম বিভাগ। আবহাওয়া বিজ্ঞানের মহাপরিচালক মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন, চলতি বছর দেশে স্বাভাবিক বর্ষা হবে।  গোটা দেশে প্রায় ৯৯ শতাংশ বৃষ্টিপাত হবে। 
 
মৌসম ভবন জানিয়েছে, গোটা দেশে গড় বৃষ্টিপাত একই থাকবে। তবে কয়েকটি এলাকায় স্বাভাবিকের তুলনায় কিছুটা কম বৃষ্টি হবে। তিনি বলেছেন, উত্তর-পূর্বের কয়েকটি এলাকয় বৃষ্টি একটু কম হবে। তাছাড়া কেরল, তালিমনাড়ু, জম্মু ও কাশ্মীর, পঞ্জাব, হরিয়ানা ও হিমাচল প্রদেশের কয়েকটি এলাকায় বৃষ্টিপাত স্বাভাবিকের তুলনায় কম হতে পারে। দেশের বাকি অংশে স্বাভাবিক বৃষ্টি হবে বলেও আশা করছেন বলে তিনি জানিয়েছেন। 

এদিকে বৃহস্পতিবার আহাওয়া দফতর ১৯৭১ থেকে ২০২১ সাল পর্যন্ত তথ্যের ভিত্তিতে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর একটি ছবি প্রকাশ করেছে। তাতে দেখা গেছে এই দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের গড় হল ৮৬৮.৬ মিলিমিটার। তিনি আরও জানিয়েছে মৌসম ভবন, স্বাভাবিক থেকে প্রস্তানের পরিপ্রেক্ষিতে আবহাওয়ার পূর্বাভাস ও সারসংক্ষেপ জারি করে। যা ৫০ বছর ধরেই চলে আসছে। স্বাভাবিক বৃষ্টিপাত প্রতি ১০ বছর অন্তর আপডেট করা হয়। সেই অনুযায়ী বর্তমানে মৌসুমী বায়ু শুষ্ক যুদের মধ্যে দিয়ে যাচ্ছে। যা ১৯৭১-৮০ সালে  শুরু হয়েছিল। তাঁর মতে সেই হিসেব অনুযায়ী ২০১১-২০ এই দশ বছর মৌসুমী বায়ুর প্রভাবে বৃষ্টিপাতের পরিমাণ ৩ শতাংশ কম ছিল। 

সেই হিসেবে ২০২১ -৩০ সালে মৌসুমী বায়ুর প্রভাবে দেশে স্বাভাবিক বৃষ্টি হবে বলেও আশা করা হচ্ছে। আর ২০৩১-৪০ দশকে তুলনামূলকভাবে কম বৃষ্টি হবে। তিনি জানিয়েছেন ১৯৭১-২০২১ সালের তথ্যের ওপর ভিত্তি করে নতুন সর্বভারতীয় বৃষ্টিপাত স্বাভাবিক হিসেবে ধরা হত ১১৭৬.৯ মিলিমিটারকে। ১৯৬১-২০১০ সালের ডেলা পর্যালোচনা করে স্বাভাবিক বৃষ্টিপাতের হার ধরা হয়েছে ১১৬০.১ মিলিমিটারকে। 

জুন থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ুর প্রভাব থাকে দেশের বিস্তীর্ণ এলাকয়। ভারতের যা বৃষ্টি হয় তার অর্ধেকের বেশি বৃষ্টি হয় মৌসুমী বায়ুর প্রভাবে। যার হাত ৭৪.৯ শতাংশ। মৌসুমী বায়ুর প্রভাবে প্রাকৃ বৃষ্টিপাত শুরু হয় মার্চ- এপ্রিল মাসে। এই বৃষ্টিপাতের গড় হল ১১.৩ শতাংশ। বর্ষাকালের পরেও এই বায়ুর প্রভাবে বৃষ্টি হয় অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত- এর হার ৩.৪ শতাংশ। 

Share this article
click me!